সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পেতে সমস্যা হবে এপ্রিল মাসে সমস্যায় মহিলারা, কিন্তু কেন দেখে নিন।

পশ্চিমবঙ্গ সরকারের সকল প্রকল্প গুলির মধ্যে অন্যতম হল Lakshmir Bhandar। ২০২১ সালের বিধানসভা ভোটের পরে রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে রাজ্যের সকল ২৫ – ৬০ বছর বয়সি মহিলাদের জন্য এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সূচনা করা হয়। এই প্রকল্পের অন্তর্গত সকল মহিলাদের মাসিক আর্থিক সাহায্য প্রদানের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল এবং বর্তমানে এক পরিসংখ্যান অনুসারে রাজ্যের প্রায় ২ কোটির কাছাকাছি মহিলারা এই সুবিধা পাচ্ছেন। এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল রাজ্যের সকল মহিলাদের আর্থিক দিক থেকে স্বাধীনতা প্রদান করা ও সকলকে স্বাবলম্বী করে তোলা।

Lakshmir Bhandar এর টাকা পেতে কেন সমস্যা হবে?

Lakshmir Bhandar প্রকল্পের মাধ্যমে সাধারণ শ্রেণীর মহিলাদের মাসিক ৫০০ টাকা ও তফসিলি জাতির মহিলাদের ১০০০ টাকা করে দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছিল। কিন্তু এবার এপ্রিল মাসে এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের টাকা পেতে দেরি হবে সকল মহিলার। এই এপ্রিল মাস থেকে শুরু হয়েছে নতুন আর্থিক বছর ও এরই সঙ্গে চালু হয়েছে দুয়ারে সরকার কর্মসূচী। এই জোড়া ফলার জন্য চলতি মাসে সকলের লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পেতে দেরি হতে পারে।

এই কথা সামনে আসতেই চিন্তা ও মানুষের মনে প্রশ্ন উঠতে শুরু করে। কিন্তু Lakshmir Bhandar প্রকল্প নিয়ে এই দুশ্চিন্তা দূর করার জন্য সরকারের তরফে নির্দেশিকা প্রকাশ করে জানানো হয়েছে যে, এই দুয়ারে সরকার ক্যাম্প চলার জন্য সকলের লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পেতে দেরি হবে। এপ্রিল মাসের ৫ – ৬ তারিখের পর থেকে সকলের অ্যাকাউণ্টে টাকা ঢোকা শুরু হয়ে যাবে।

এছাড়াও রাজ্য সরকারের তরফে রাজ্যের SC ও ST মহিলাদের কে নিজেদের জাতির শংসাপত্র জমা করতে হবে। কিন্তু জেনে রাখা ভালো শুধুমাত্র সেই সকল মহিলারাই এই নথি জমা করবেন যারা SC, ST কাস্টের হয়েও Lakshmir Bhandar প্রকল্পের অন্তর্গত ৫০০ টাকা করে অনুদান পাচ্ছেন। আর বাকিরা যারা ১ হাজার টাকা করে পাচ্ছেন তাদের এই নথি জমা করার দরকার নেই। এছাড়াও জেলা অনুসারে কোন জেলার মহিলারা কবে থেকে এই সুবিধা পেতে চলেছেন, সেই সম্ভাব্য তালিকাও দিয়ে দেওয়া হয়েছে।

Lakshmir Bhandar এর টাকা কবে থেকে অ্যাকাউণ্টে ঢুকবে?

Bhabishyat Credit Card – স্বনির্ভর হতে চাইলে আবেদন করুন ভবিষ্যৎ ক্রেডিট কার্ডে, এই ভাবে আবেদন করলে পাবেন 5 লক্ষ টাকা।

যেমন – মেদিনিপুর, বর্ধমান, হাওড়া, হুগলী, কলকাতা, নদিয়া, মালদার মহিলারা ৫ ই এপ্রিলের পর থেকে এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এ বসবাসকারি মহিলারা ১০ ই এপ্রিলের পর থেকে Lakshmir Bhandar এর টাকা পেতে শুরু করবেন। জেনে রাখা ভালো যে কারোর যদি ৫ – ১০ তারিখের মাদ্ধে টাকা না ঢোকে তাহলে তাকে কোন ধরণের চিন্তা করতে হবে না।

Lakshmir Bhandar এর টাকা সময় মতো সকলের অ্যাকাউণ্টে পৌঁছে দেওয়া হবে বলে জানানো হয়েছে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট সকলের আগে পাওয়ার জন্য। ধন্যবাদ।

মহিলাদের জন্য দুর্দান্ত সরকারি প্রকল্প, রকেট গতিতে বাড়বে টাকা – Mahila Samman Savings Certificate.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button