Worried-about-not-having-Swasthya-Sathi-Card-know-how-to-apply-for-it-immediately

পশ্চিমবঙ্গের অত্যন্ত জনপ্রিয় ও বহু চর্চিত একটি প্রকল্প হল স্বাস্থ্যসাথী। রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই জনকল্যাণমূলক প্রকল্পটি চালু করেছিলেন যার মাধ্যমে প্রত্যেক কার্ড পিছু চিকিৎসার খরচ বাবদ প্রতিবছর ৫ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য করা হয়। ২০১৬ সালে প্রকল্পের শুরুতে শুধু সরকারি চাকুরীজীবি এবং শিক্ষক-অশিক্ষক কর্মীদের স্বাস্থ্যসাথী স্মার্ট কার্ড দেওয়া হতো কিন্তু পরে ২০২০ সালের শেষের দিকে রাজ্যের সকল নাগরিকদের জন্য এই কার্ড দেওয়ার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যেই রাজ্যের প্রায় ২ কোটি ৩০ লক্ষ পরিবারকে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে।

তবে এখনও অনেকের স্বাস্থ্যসাথী কার্ড নেই। আবার অনেকের পুরোনো স্বাস্থ্যসাথী কার্ড কোনো কারণবশত বাতিল করা হয়েছে। ফলে স্বভাবতই আবার নতুন করে কীভাবে স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদন করতে হবে সে বিষয়ে অনেকেই অবগত নন। তবে আর চিন্তা করবেন না। কীভাবে নতুন স্বাস্থ্যসাথী কার্ডের (Swasthya Sathi Card) জন্য আবেদন করবেন সে বিষয়ে আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হবে।

স্বাস্থ্যসাথী কার্ডে আবেদনের জন্য কী কী লাগবে?

১) স্বাস্থ্যসাথী প্রকল্পের আবেদনপত্র (ফর্ম B )
২) পরিবারের সকল সদস্যের ডিজিটাল রেশন কার্ডের জেরক্স
৩) পরিবারের সকলের আধার কার্ডের জেরক্স

Jio Festive Offer: জিওর বাম্পার পুজো অফার, ২৪৯ টাকার রিচার্জে মিলবে সারা মাস ২ জিবি করে ডাটা

কীভাবে নতুন স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদন করবেন?

স্বাস্থ্যসাথী প্রকল্পের জন্য এখনও অবধি অনলাইন আবেদন শুরু হয়নি। এই প্রকল্পে আবেদন করতে চাইলে আপনাকে অফলাইনেই আবেদন করতে হবে। এর জন্য প্রথমে নীচের দেওয়া লিংকে ক্লিক করে স্বাস্থ্যসাথী প্রকল্পে আবেদনের জন্য ফর্ম B নিজের মোবাইলে ডাউনলোড করবেন এবং পরে সেটি প্রিন্ট আউট করে নেবেন। এবার ফর্মটি ভালো করে ফিল আপ করে নিয়ে উপরোক্ত ডকুমেন্টগুলো অ্যাটাচ করে নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে জমা করে দেবেন। জমা করার সময় আপনাকে একটি স্লিপ দেওয়া হবে যেখানে এর পরে কত তারিখে সেই ক্যাম্পে যেতে হবে তা উল্লেখ করা থাকবে। সেই নির্দিষ্ট তারিখে আপনার পরিবারের সমস্ত সদস্যদের নিয়ে দুয়ারে সরকারের ক্যাম্পে গিয়ে ফিঙ্গারপ্রিন্ট সহ কিছু কাজ করতে হবে যা আপনাকে সরকারি অধিকারীকেরাই বলে দেবে। এসব কিছু হয়ে গেলে স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আপনার আবেদন সম্পন্ন হবে। আবেদনের কিছুদিনের মধ্যেই আপনি নিজের পরিবারের স্বাস্থ্যসাথী কার্ডটি পেয়ে যাবেন।

স্বাস্থ্যসাথী ফর্মLink

অফিসিয়াল ওয়েবসাইট – swasthyasathi.gov.in

স্বাস্থ্যসাথী প্রকল্প সংক্রান্ত কোনোরকম অসুবিধা হলে সরাসরি নিম্নলিখিত হেল্পলাইন নম্বরে ফোন করতে পারেন।

স্বাস্থ্যসাথী হেল্পলাইন নম্বর – 18003455384 (টোল ফ্রি)

সরকারি প্রকল্প সম্পর্কিত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে