চাকরির খবর

১০০ দিনের কাজ এর মাধ্যমে দশ লক্ষ কর্মসংস্থান হতে চলেছে রাজ্যে কারা এই সুযোগ পাবেন দেখে নিন।

২০০৫ সালে প্রথম বারের জন্য এই ১০০ দিনের কাজ এর সূচনা করা হয়েছিল। এই প্রকল্প চালু করার মূল উদ্দেশ্য ছিল দেশের সকল প্রত্যন্ত গ্রামে বসবাসকারি নাগরিকদের দৈনিক আয় নিশ্চিত করা। এই প্রকল্পটি কেন্দ্রীয় সরকারের MGNREGS – Mahatma Gandhi National Rural Employment Guarantee Scheme এর অন্তর্গত। এই প্রকল্পের অন্তর্গত শ্রমিক শ্রেণীর মানুষদের কাজের সুযোগ করে দেওয়া হয়। গ্রামীণ পরিবারের যে কোন একজন সদস্যকে এই প্রকল্পের মাধ্যমে – রাস্তা তৈরি, মেরামত, খাল নিকাশি ছাড়াও আরও অনেক ধরণের সরকারি প্রকল্পে এই সকল জব কার্ড হোল্ডারদের কাজ দেওয়া হয়ে থাকে।

১০০ দিনের কাজ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল।

সম্প্রতি এই ১০০ দিনের কাজ নিয়েই কেন্দ্রীয় সরকার ও পশ্চিমবঙ্গ সরকার এর মতান্তর চরমে উঠেছে। রাজ্য সরকারের অভিযোগ অনুসারে প্রায় এক বছর ধরে কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের টাকা বন্ধ করে রেখেছে। কিন্তু এইবারে এই প্রকল্প নিজেদের ক্ষমতায় চালানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে – আগামী পঞ্চায়েত ভোটের আগে পথশ্রী ও রাস্তাশ্রী প্রকল্পের অধীনে এই সকল কর্মীদের কাজ প্রদান করা হবে।

আগামী ২৮ শে মার্চ সিঙ্গুরের মাটিতে দাঁড়িয়ে সমগ্র রাজ্যে ১২ হাজার কিমি গ্রামীণ সড়ক তৈরি করার ঘোষণা করতে চলেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী। আর এই গ্রামীণ সড়ক রাজ্য সরকারের পথশ্রী ও রাস্তাশ্রী প্রকল্পের অন্তর্গত আর এই প্রকল্পেই ১০০ দিনের কাজ এর মাধ্যমে সকলে কাজের সুযোগ পাবেন। অর্থাৎ আগামী কয়েক মাসে এই ১০০ দিনের কাজ এর সৌজন্যে রাজ্যে কর্মসংস্থানের জোয়ার আসতে চলেছে বলে মনে করা হচ্ছে।

SSC – পশ্চিমবঙ্গে উচ্চপ্রাথমিকে 14 হাজার শিক্ষক নিয়োগ হতে চলেছে, কাদের চাকরি পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি দেখুন।

পঞ্চায়েত ভোটে এর আগে সরকারের তরফে গ্রামীণ সড়ক তৈরির জন্য ৩ হাজার কোটি টাকার তহবিল গঠন করা হয়েছে রাজ্যের তরফে। আর এর মাধ্যমে ১০০ দিনের কাজ এর সঙ্গে যুক্ত সকল জবকার্ড হোল্ডারদের কাজ দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। এই ১০০ দিনের কাজ এর টাকা কেন্দ্রীয় সরকারের তরফে বন্ধ করে দেওয়া হয়েছিল অনেক দিন।

১০০ দিনের কাজ এর ভবিষ্যৎ কি?

কিন্তু রাজ্য সরকারের তরফে এই কাজের সঙ্গে যুক্ত সকলকে রাজ্যের বিভিন্ন দফতরে নিযুক্ত করা হয়েছে এবং ভবিষ্যতে এই ধরণের কাজ আরও করা হবে বলে জানানো হয়েছে। কিন্তু আগামী কয়েক মাসে এই কর্মসংস্থান এক লাফে ১০ লক্ষ হতে পারে বলে মনে করা হচ্ছে। এই সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীয় সরকারকে চাপে ফেলতে সক্ষম হয়েছেন মুখ্যমন্ত্রী মনে করছে রাজনৈতিক মহল।

এই বিষয় নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Viral News – ট্রেনের সিট দখল করতে একি করলেন ট্রেনযাত্রী, নতুন কৌশল দেখে হেসে লুটোপুটি, নেটমাধ‍্যমে ভাইরাল সেই ছবি, দেখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button