ব্যাংকিং

National Common Mobility Card – এই কার্ড করলেই পাবেন 3000 টাকার সুবিধা। আধার কার্ড, KYC কিছুই লাগবে না।

ভারতের বিভিন্ন গণ পরিবহণ ব্যবস্থায় ডিজিটাল পেমেন্টকে আরও সহজ করে তোলার লক্ষ্যে National Common Mobility Card বা ন্যাশনাল কমন মোবিলিটি কার্ডের জন্য প্রযুক্ত নিয়মকে আরো কিছুটা শিথিল করে তুলতে চলেছে আরবিআই (RBI). এখন থেকে ন্যাশনাল কমন মোবিলিটি কার্ডের ইস্যুতে আর কোনোরূপ কেওয়াইসির প্রয়োজন নেই। এমনই নির্দেশ দেওয়া হয়েছে আরবিআই এর তরফে।

Paytm National Common Mobility Card Benefits.

সম্প্রতি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ভারতের বিভিন্ন গণ পরিবহণ ব্যবস্থায় ডিজিটাল পেমেন্টকে (National Common Mobility Card Digital Payment) আরও সহজ করে তোলার লক্ষ্যে ন্যাশনাল কমন মোবিলিটি কার্ডের জন্য আরবিআই নিয়ম শিথিল করেছে। এমতাবস্থায়, ভবিষ্যতে এই কার্ডের ব্যবহার বৃদ্ধি পেতে পারে।

মূলত, আরবিআই কেওয়াইসি ভেরিফিকেশন ছাড়াই সর্বাধিক ৩০০০ টাকার লিমিট সহ এই কার্ড ইস্যুর অনুমতি দিয়েছে। এমতাবস্থায় সামগ্রিকভাবে এই নতুন নিয়মটি আরও বেশি মানুষের কাছে এই কার্ড গুলি পেতে এবং ব্যবহার করার ক্ষেত্রে উৎসাহিত করবে বলে অনুমান করা হচ্ছে। রিজার্ভ ব্যাংকের আপডেটেড নিয়ম অনুযায়ী, ব্যাংক এবং প্রিপেইড সংস্থা গুলি কেওয়াইসি ভেরিফিকেশন ছাড়াই ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড ইস্যু করতে পারে। বিশেষ করে ট্রানজিট পেমেন্টের ক্ষেত্রে এটির সুবিধা মিলবে (National Common Mobility Card).

পাশাপাশি, একবার এই কার্ডের জন্য গ্রাহকেরা কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করে ফেললেই কার্ড গুলি নিয়মিত লেনদেনের জন্য ব্যবহার করা যাবে। এই প্রসঙ্গে এজিএস ট্রানজেক্টের ম্যানেজিং ডিরেক্টর রুবি গোয়েল এই রেগুলেটরি আপডেটের বিষয় যথেষ্ট আশা প্রকাশ করে জানিয়েছেন, এটি এই ফিল্ডে বাজারে থাকা অন্যান্য খেলোয়াড়দের আকর্ষণ করতে পারে (National Common Mobility Card).

উল্লেখ্য যে, এজিএস ট্রানজেক্ট RBL Bank সাথে অংশীদারীত্বের মাধ্যমে ওএনজিও ব্র্যান্ডেড প্রিপেড কার্ডের দ্বারা বেঙ্গালুরুতে এনসিএমসি পরিষেবা প্রদান করে। অপরদিকে সম্প্রতি এক প্রবীণ ব্যাংকার জানিয়েছেন যে, ৪৮ টি ব্যাংকের ইস্যু করা প্রায় ২০ কোটি এনসিএমসি সক্ষম কার্ড থাকা সত্ত্বেও প্রকৃত ব্যবহার সীমিত করা হয়েছে (National Common Mobility Card).

SBI Annuity Deposit Scheme (স্টেট ব্যাংক ডিপোজিট স্কিম)

মূলত, এই কার্ড মেট্রো থেকে শুরু করে বাস টোল প্লাজা এবং ফুয়েল ষ্টেশন গুলিতে অর্ধ প্রদানের জন্য ব্যবহার করা যেতে পারে। পাশাপাশি এটির ব্যবহার শহরতলির সাথে বড় শহরগুলিতে সংযোগকারী যাত্রীবাহী ট্রেন গুলিতে প্রসারিত করার পরিকল্পনাও রয়েছে। মূলত National Common Mobility Card ব্যবহার লন্ডনের (London) ওয়েস্টার কার্ড এবং হংকং (Hong Kong) এর অক্টোপাস কার্ডের সফল সিস্টেম দ্বারা অনুপ্রাণিত হয়েছিল।

ইলেকট্রিক বিলের খরচ একধাক্কায় কমে গেল। গ্রাহকদের জন্য বড় সিদ্ধান্ত সরকারের।

তবে, সামগ্রিকভাবে দেশের গণপরিবহণ ব্যবস্থায় বিভিন্ন কারণবশত এই কার্ডের দ্রুত গ্রহণ এবং বাস্তবায়নের পাশাপাশি ব্যবহারে চ্যালেঞ্জ তৈরি হয়। যদিও, National Common Mobility Card ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। তবে আরবিআই এর এই নতুন নিয়মের ফলে দেশবাসী আরো অনেক বেশি উপকৃত হতে চলেছেন বলেই মনে করছেন বিশ্লেষকরা।‌
Written by Sampriti Bose.

ব্যাংক একাউন্ট চালু রাখতে রিজার্ভ ব্যাংকের কড়া নির্দেশ। সমস্ত ব্যাংকের গ্রাহকদের জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button