চাকরির খবর

Teacher Recruitment – পশ্চিমবঙ্গে 58 হাজার শিক্ষক নিয়োগের নির্দেশ দিলো হাইকোর্ট, কবে থেকে নিয়োগ শুরু?

রাজ্যে ৫৮ হাজার শুন্য পদে প্রাথমিক শিক্ষক নিয়োগের (Teacher Recruitment) ক্ষেত্রে নতুন নির্দেশিকা জারি করল কলকাতা হাইকোর্ট। পাশাপাশি, আগামী ৩ নভেম্বরের মধ্যে ২০১৭ এবং ২০২২ সালের টেট পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করারও নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। উৎসবের মরসুমে রাজ্যের টেট উওীর্ণ পরীক্ষার্থীদের জন্য এটি এক বড়ো সুখবর। তাদের দীর্ঘদিনের আন্দোলন এবার সফল হতে চলেছে বলেই আশা করছেন টেট উত্তীর্ণ পরীক্ষার্থীরা।

Teacher Recruitment Update In West Bengal.

মূলত ২০১৭ এবং ২০২২ সালে টেট পরীক্ষা হলেও সেই পরীক্ষায় প্রতিশ্রুতি মতো নির্ধারিত পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেনি প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE). পাশাপাশি, বিগত বছরে টেট পরীক্ষা এবং শিক্ষক নিয়োগ প্রক্রিয়াকে ঘিরে রাজ্য সরকারের বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ সামনে এসেছে। টেট উত্তীর্ণ পরীক্ষার্থীদের জায়গায় টেট অনুত্তীর্ণ পরীক্ষার্থীকে শিক্ষক হিসেবে নিয়োগ (Teacher Recruitment) করার মতো ঘটনাও ঘটেছে।

এরপরই, সরকারের দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনের পথে নামেন টেট উওীর্ণ পরীক্ষার্থীরা। তাদের দাবি, নির্ধারিত পদে তাদের নিয়োগ (Teacher Recruitment) করা হোক। দীর্ঘদিন আন্দোলনের পরেও সরকারের তরফে কোন রকম ব্যবস্থা নেওয়া না হলে তারা কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করে। এরপর, সম্প্রতি মামলাটি কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) ডিভিশন বেঞ্চে ওঠে এবং সেখানেই প্রাথমিক শিক্ষা পর্ষদকে বড় ধাক্কা খেতে হয়।

Holiday List (পশ্চিমবঙ্গে ছুটির তালিকা)

উল্লেখ্য, ২০২৩ সালের টেট পরীক্ষার দিনক্ষণ ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। কিন্তু এক্ষেত্রে টেট উত্তীর্ণ পরীক্ষার্থীদের দাবি, তাদের নিয়োগ প্রক্রিয়া অসম্পন্ন রেখে রাজ্য সরকার কোনো ভাবেই নতুন করে শিক্ষক নিয়োগ (Teacher Recruitment) করতে পারে না। আর, তাদের এই দাবির পরিপ্রেক্ষিতেই রাজ্যের শিক্ষা পর্ষদকে হাইকোর্টের কাছে প্রশ্নবিদ্ধ হতে হয়।

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় সুখবর, নভেম্বর মাসে আরও সুবিধা পাবেন সকলে।

কলকাতা হাইকোর্টে ডিভিশন বেঞ্চের তরফে রাজ্য সরকারকে রাজ্যের প্রায় ৫৮ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগ করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে নিয়োগ প্রক্রিয়া (Teacher Recruitment) শুরু করার পূর্বে, আগামী ৩ নভেম্বরের মধ্যে ২০১৭ এবং ২০২২ সালে টেট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করারো নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। তাই বলা যায়, দীপাবলির আগেই তাদের দীর্ঘদিনের আন্দোলনের সুফল পেতে চলেছেন রাজ্যের টেট উত্তীর্ণ পরীক্ষার্থীরা।
Written By সম্প্রীতি বোস।

Primary TET Exam – বদলে গেল টেট পরীক্ষার নিয়ম। শিক্ষক হতে চাইলে অবশ্যই দেখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button