ছুটি

Holiday List – আবার ছুটি রাজ্যে, টানা ভাইফোঁটা পর্যন্ত সবার ছুটি? দেখে নিন একনজরে।

উৎসবের মরসুমে দুর্গাপুজার ছুটির (Holiday List) পরে লক্ষ্মীপুজোর পরেই আসে কালীপুজোর ছুটি। কিন্তু এবছর অধিকাংশ ছুটির দিনই রবিবার হওয়ায় সোমবারেও সমস্ত রাজ্য সরকারি কর্মচারীদের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানেও ছুটি দেওয়া হয়েছে। অক্টোবর এবং নভেম্বর এই দুই মাসে দুর্গাপুজো, লক্ষ্মীপূজো কিংবা কালীপুজোর ছুটি মিলিয়ে যেখানে ৩১ দিন ছুটি হবার কথা সেখানে রবিবারের কারণে মোট ৩৪ দিন ছুটির ঘোষণা করল রাজ্য সরকার।

Holiday List Publish By West Bengal Government.

চলতি মাস, অক্টোবরের শুরুতেই ২ অক্টোবর, গান্ধীজয়ন্তীর জন্য ছুটি ছিল। তার আগের দিনও রবিবার থাকায় ছুটি (Holiday List) ছিল। এর পরে শনি ও রবিবারের ছুটি ছিল ৭ তারিখ ও ৮ তারিখ। পরের ছুটি অক্টোবর মহালয়ার জন্যে সেটা শনিবার, অর্থাৎ পরের দিনও রবিবারের ছুটি ছিল। মাঝখানে সব মঙ্গলবার অফিসের পর আবার দুর্গাপুজোর জন্য ২০ থেকে ২৪ তারিখ অব্দি ছুটি থাকার কথা ছিল।

কিন্তু রাজ্য সরকার এবারে চতুর্থীর দিন অর্থাৎ ১৮ তারিখ থেকেই সমস্ত কিছু ছুটি দিয়েছে। এরপর, পুজো মিটে গেলেও নবান্ন দুর্গাপুজোর অতিরিক্ত ছুটি দিয়েছে ২৭ অক্টোবর পর্যন্ত, দুর্গা পূজার ছুটি শেষ হলে তারপরের ২ দিন হচ্ছে শনি ও রবিবার তাই সেই ২ দিনও থাকছে ছুটি। তবে সেই শনিবারেই লক্ষ্মীপুজোর ছুটিও (Holiday List) রয়েছে।

তবে, অক্টোবর মাসের ছুটি এখানে শেষ হলেও নভেম্বর মাসেও ১৩ দিন ছুটি মিলবে। রাজ্যের অর্থ দফতর প্রকাশিত ছুটির তালিকা বলছে, নভেম্বর মাসের ছুটি শুরু কালীপুজো থেকে। তবে ১২ নভেম্বর, রবিবারে পরছে কালীপুজোর ছুটি। ধনতেরসে ছুটি না থাকলেও পরের দিন শনিবার বলে অফিস যেতে হবে না অনেককেই। রাজ্য সরকার এবার কালীপুজোর জন্যে ও অতিরিক্ত ছুটি (Holiday List) দিয়েছে ১৪ নভেম্বর পর্যন্ত।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

এরপর, ১৫ নভেম্বর রয়েছে ভাইফোঁটার ছুটি। একই দিনে বিরসা মুন্ডার জন্মদিনের ছুটিও (Holiday List) থাকায় ১৬ নভেম্বর বৃহস্পতিবার ভাইফোঁটার অতিরিক্ত ছুটি দিয়েছে নবান্ন। এইবার ছট পূজাও পরেছে রবিবার ১৯ নভেম্বর। রাজ্যে ছটেরও অতিরিক্ত ছুটি রয়েছে ২০ নভেম্বর, সোমবারে। সেই হিসাবে দেখতে গেলে ১৮ থেকে ২০ নভেম্বর টানা ছুটি মিলবে। পাশাপাশি, ২৭ নভেম্বর মিলবে গুরু নানকের জন্মদিনের ছুটি।

1000 Rupees Note – নতুন 1000 টাকার নোট আসতে চলেছে RBI এর বড় ঘোষণা। কবে থেকে ব্যাংকে পাবেন?

রাজ্য সরকারি অফিস কর্মচারীদের পাশাপাশি শিক্ষা ক্ষেত্রেও উৎসবের মরসুমে অতিরিক্ত কিছু দিন ছুটি (Holiday List) মেলায় অত্যন্ত খুশি হয়েছেন সকলেই। কিন্তু ভাইফোঁটা পর্যন্ত শুধুমাত্র মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও কলেজ বিশ্ববিদ্যালয় এর ছুটি থাকতে চলেছে। প্রাথমিক বিদ্যালয় ও বাকি সকল সরকারি অফিস আগেই খুলে যাবে।
Written By সম্প্রীতি বোস

Primary TET Exam – বদলে গেল টেট পরীক্ষার নিয়ম। শিক্ষক হতে চাইলে অবশ্যই দেখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button