টেকনোলজি

Mobile Number – মোবাইল ফোন গ্রাহকদের জন্য বড় খবর। বন্ধ হয়ে গেল ফোন নম্বর।

বর্তমানে দেশের প্রায় প্রতিটা মানুষের কাছেই রয়েছে স্মার্টফোন আর এই ফোনে Mobile Number থাকবেই। স্মার্টফোন ব্যবহার করে যেমন বেশ কিছু বিষয়ে সুবিধা অর্জন করেছে অসংখ্য মানুষ তেমনি এই স্মার্টফোন ব্যবহারের ফলেই দেশে প্রতিদিন বেড়েই চলেছে ডিজিটাল ও অনলাইন জালিয়াতির ঘটনা। ফোন কল এবং এসএমএস এর মাধ্যমে মানুষকে প্রতারিত করার জন্য উদ্যোগী হয়েছেন সাইবার অপরাধীরা।

70 Lakhs Mobile Number Stopped.

তবে সাইবার ক্রাইমের বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই ডিজিটাল জালিয়াতি রোধ করার লক্ষ্যে সন্দেহজনক লেনদেনের সঙ্গে জড়িত ৭০ লক্ষ মোবাইল নম্বর (Mobile Number) স্থগিত করা হয়েছে অর্থাৎ ওই নম্বর গুলি থেকে আর কোনো রকম লেনদেন করা সম্ভব হবে না।

মূলত কিছুদিন আগে দেশের আর্থিক সাইবার নিরাপত্তা এবং ক্রমবর্ধমান ডিজিটাল পেমেন্ট জালিয়াতি সংক্রান্ত বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল, সেই বৈঠকের পরেই দেশের সমস্ত ব্যাংক গুলিকে অনলাইন টাকা লেনদেনের পদ্ধতি ও প্রক্রিয়া গুলিকে আরও শক্তিশালী করে তোলার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী বছরের জানুয়ারি মাসে দেশের সাইবার ক্রাইম প্রতিরোধের বিষয়ে কেন্দ্রীয় সরকারের তরফে আরো একটি বৈঠক হবে বলে জানা গিয়েছে (Mobile Number).

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

তবে সম্প্রতি ডাকা বৈঠকে দেশের অর্থনৈতিক বিষয়ক বিভাগ, রাজস্ব বিভাগ, টেলিযোগাযোগ বিভাগ, ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) এবং ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার (NPCI) উচ্চ পদস্থ কর্তারা উপস্থিত ছিলেন। সেখানে আধার এনাবেলড পেমেন্ট সিস্টেম জালিয়াতির বিষয়ে, দেশের আর্থিক পরিষেবা সচিব জানান যে, সমস্ত রাজ্য গুলিকেই গ্রাহকদের ডেটা সুরক্ষা নিশ্চিত করতে বলা হয়েছে (Mobile Number).

পশ্চিমবঙ্গের বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে নয়া তথ্য, সরকারি কর্মীদের জানা উচিত।

এছাড়াও ওই বৈঠকে ব্যবসায়ীদের কেওয়াইসি স্ট্যান্ডার্ডাইজেশন নিয়েও আলোচনা করা হয়েছে বলেও জানা গিয়েছে। মূলত এই বৈঠকের দ্বারা দেশের সমস্ত গ্রাহকদের অনলাইন প্রতারণার হাত থেকে বাঁচাতে সমাজে সাইবার জালিয়াতি সম্পর্কে সচেতনতা তৈরি করা প্রয়োজন রয়েছে, এমনটাই জানানো হয়েছে। তবে দেশের সাইবার ক্রাইম প্রতিরোধে কেন্দ্রীয় সরকারের তরফে গৃহীত কঠোর সিদ্ধান্তটির প্রশংসা করছেন সকলেই (Mobile Number).
Written by Sampriti Bose.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button