সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে নাম তোলা নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট, দারুণ সুযোগ সবার জন্য।

রাজ্যের যে সকল মহিলারা এখনো লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar) জন্য আবেদন করেননি তাদের জন্য এসে এসে গেলো দারুণ সুযোগ। চলতি ডিসেম্বর মাসের ১৫ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজ্যে ফের হতে চলেছে দুয়ারে সরকার। আর এই দুয়ারে সরকারেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন রাজ্যের মহিলারা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বাসিন্দাদের জন্য বেশ কয়েকটি প্রকল্প চালু করেন।

New Lakshmir Bhandar Scheme Apply Process.

বর্তমানে সরকারের প্রকল্পের সংখ্যা আনুমানিক ৫০টি। সরকারের তরফ থেকে যে সকল জনদরদী প্রকল্প রয়েছে তাদের মধ্যে অন্যতম জনপ্রিয় প্রকল্পটি হল Lakshmir Bhandar. এই প্রকল্প এতো জনপ্রিয় হয়ে ওঠার মূল কারণ হলো, রাজ্যের মহিলারা এই প্রকল্পের মাধ্যমে নগদ টাকা পেয়ে থাকেন। এই Lakshmir Bhandar অধীনে তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলারা প্রতি মাসে পেয়ে থাকেন ১০০০ টাকা।

অন্যদিকে সাধারণ শ্রেণীর মহিলারা প্রতি মাসে পেয়ে থাকেন ৫০০ টাকা। জনপ্রিয় এই Lakshmir Bhandar নাম নথিভুক্ত করার জন্য রাজ্যের মহিলাদের বয়স হতে হয় ২৫ বছর থেকে ৫৯ বছর এর মধ্যে। তবে এই প্রকল্পে নাম নথিভূক্ত করার ক্ষেত্রে বেশ কিছু শর্ত মানতে হয় আবেদনকারীদের। বর্তমানে সকল শর্ত পূরণ করে এখন রাজ্যের লক্ষ লক্ষ মহিলা এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন।

তবে অনেকেই রয়েছেন যারা এখনো এই প্রকল্পে নাম নথিভূক্ত করেনি। এবার সেই সকল মহিলাদের নাম নথিভুক্ত করার জন্য চলতি ডিসেম্বর মাসে বড়ো সুযোগ দেওয়া হলো রাজ্য সরকারের তরফে। চলতি ডিসেম্বর মাসে রাজ্য সরকারের তরফ থেকে আবারো দুয়ারে সরকার (Duare Sarkar Camp) কর্মসূচি গ্রহণ করা হবে। মূলত এখন Lakshmir Bhandar প্রকল্পে নাম নথিভূক্ত করার জন্য গ্রামীণ এলাকার মহিলাদের নিকটবর্তী বিডিও অফিসে।

শহরাঞ্চলের মহিলাদের এসডিও অফিসে এবং কলকাতার বাসিন্দাদের পৌরসভায় যেতে হয়। তবে এই সকল জায়গা না গিয়েই দুয়ারে সরকার কর্মসূচিতে বাড়ির কাছেই এই Lakshmir Bhandar নাম নথিভূক্ত করা যেতে পারে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে ডিসেম্বর মাসে এই বছরের শেষ দুয়ারে সরকার কর্মসূচি নেওয়া হচ্ছে ১৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

Vegetable Price Hike (সবজির দাম বৃদ্ধি)

এই সময়ের মধ্যে Lakshmir Bhandar ছাড়াও অন্যান্য একগুচ্ছ প্রকল্পের আবেদন গ্রহণ করা হবে। এরপর সেই সকল পরিষেবা প্রদানের কাজ শুরু হবে ১ জানুয়ারি থেকে এবং ১৫ জানুয়ারি ২০২৪ এর মধ্যে পরিষেবা পৌঁছে দেওয়া হবে। সুতরাং যারা এখনো পর্যন্ত দূরে গিয়ে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প সহ অন্যান্য প্রকল্পে নিজেদের নাম নথিভুক্ত করতে পারেননি তাদের হাতে বছরের শেষেই বড় সুযোগ আসতে চলেছে।

রেশন গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা সরকারের, 31শে ডিসেম্বরেই শেষ সময়।

তাই আর দেরি না করে আগামী ১৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর এর মধ্যেই Lakshmir Bhandar সহ রাজ্য সরকারের অন্যান্য প্রকল্পের সুবিধা পেতে অতি দ্রুত দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন করে নেয়া উচিত সকলের। আপনারাও এই জন্য প্রস্তুত হয়ে থাকুন সকল প্রকারের নথিপত্র গুছিয়ে রাখার মাধ্যমে। নইলে এই সুযোগ হাতছাড়া হয়ে যেতে পারে।
Written by Sampriti Bose.

জেলায় জেলায় প্রাইমারি স্কুলে কর্মী নিয়োগ। বেতন 22000 টাকা, প্রশিক্ষণ না হলেও

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button