সরকারি কর্মচারী

সরকারি কর্মীদের মূল বেতন বৃদ্ধি! দীর্ঘদিনের দাবি এবার পূরণ হবে

লোকসভা নির্বাচনের মাঝে সরকারি কর্মচারীদের জন্য এসে গেল বড়ো সুখবর। দ্রব্য মূল্য বৃদ্ধি থেকে স্বস্তি দেওয়ার লক্ষ্যে কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং অবসর প্রাপ্ত কর্মচারীদের জন্য সম্প্রতি ৪% হারে মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike News) করায় ৫০% – এ পৌঁছেছে। আর ডিএ ৫০% বেড়ে যাওয়ায় ডিএ (Dearness Allowance) পুনরায় শুন্য থেকে শুরু হবে। আর এর ফলে বর্ধিত ডিএ সরাসরি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতনের সঙ্গে যুক্ত হওয়ায় মূল বেতন বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees).

Salary Hike Government Employees Benefits.

বর্তমানে সারা দেশ জুড়ে চলছে লোকসভা নির্বাচন। আর ২০২৪ সালের এই লোকসভা নির্বাচনের মাঝে খুশির হাওয়া বইছে সরকারি কর্মীদের মধ্যে। কারণ কথা রেখেছে সরকার। এক ধাক্কায় ৪ শতাংশ মহার্ঘ ভাতা (DA Hike) বাড়ানো হয়েছে সরকারের তরফে। বর্তমান সময়ে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। ২০২৪ সালে ১ জানুয়ারি থেকে এই ডিএ কার্যকর হয়েছে।

সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি

এই অবস্থায় মহার্ঘ ভাতা মূল বেতনের সাথে একীভূত হওয়ার জল্পনা শুরু হয়েছে। ২০০৪ সালে পঞ্চম বেতন কমিশনের সুপারিশের পরে ভাতা ৫০ শতাংশ স্পর্শ করলে ডিএ সরকারি কর্মচারীদের মূল বেতনের সঙ্গে একীভুত করা হয়েছিল। যদিও পরে ষষ্ঠ এবং সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) ক্ষেত্রে এই ধরনের কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

কতটা বেতন বৃদ্ধি পেতে চলেছে?

সরকারি আধিকারিকরা মার্চ মাসে ঘোষিত শেষ ডিএ বৃদ্ধির পরে মিডিয়া রিপোর্টে প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন যে, এই মুহূর্তে মূল বেতনে মহার্ঘ ভাতা স্বয়ংক্রিয়ভাবে মিলিয়ে দেওয়া হবে না। অপরদিকে বেশ কয়েকটি সরকারি সংগঠন দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে, ৫০% মহার্ঘ ভাতা থ্রেশহোল্ডে পৌঁছানোর পরে এটিকে মূল বেতনের (Basic Pay Salary) সাথে একীভূত করা উচিত যেমনটা আগে করা হয়েছিল।

সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা কতটা বেড়েছে?

সম্প্রতি বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন যে, কেন্দ্রীয় সরকার ২০২৪ সালের জুলাই থেকে শুরু হওয়া মহার্ঘ ভাতাকে মূল বেতনে একীভূত করতে পারেন। তাঁদের যুক্তি অনুযায়ী, ডিএ জানুয়ারী মাসে বৃদ্ধি পেয়ে ৫০ শতাংশে পৌঁছেছে এবং যদিও ৫০ শতাংশ থেকে বেশি হয়নি। তবে, জুলাই মাসে ডিএ বৃদ্ধির পরে তা ডিএ মাসিক বেতন স্তরের ৫০% ছাড়িয়ে যাবে।

Calcutta High Court (কলকাতা হাইকোর্ট)

তাই তাদের মতে ২০২৪ সালের জুন মাসে কেন্দ্রে নতুন সরকার গঠিত হবার পরে ডিএ বেসিক পে একীভূতকরণ সংক্রান্ত একটি ঘোষণা করা হতে পারে। ডিএ মূল বেতনে একীভূত হবার পরে, সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা আবার শূন্য থেকে শুরু হবে। মূলত সরকার বছরে দুবার DA এবং DR ঘোষণা করে, যথাক্রমে জানুয়ারি এবং জুলাই মাসে।

আর DA পাবেন না! সরকারি কর্মীদের মাথায় হাত! সরকারি নির্দেশ মেনে নথি জমা না করলে

সম্প্রতি কেন্দ্র ডিএ এবং ডিআর চার শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছে, যা কর্মীদের মূল বেতনের ৫০ শতাংশ পৌঁছে দিয়েছে। এমতাবস্থায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ একীভূতকরণ করে তাদের বেতনের সঙ্গে সংযুক্ত করা হয় কিনা সেটিই দেখার বিষয়। এই কাজ সম্পন্ন হলেই কর্মীদের অনেকটাই বেতন বৃদ্ধি হতে চলেছে। এবারে দেখার অপেক্ষা যে ভোটের ফলপ্রকাশের পর কি হতে চলেছে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button