সরকারি কর্মচারী

আর DA পাবেন না! সরকারি কর্মীদের মাথায় হাত! সরকারি নির্দেশ মেনে নথি জমা না করলে

লোকসভা নির্বাচনের মাঝেই এবার সরকারের তরফ থেকে জারি করা হল নয়া বিজ্ঞপ্তি। Dearness Allowance সংক্রান্ত সেই বিজ্ঞপ্তিতে সরকারের তরফ থেকে বলা হয়েছে, বর্ধিত হারে মহার্ঘ ভাতা (DA) পেতে হলে সরকারি কর্মীদের (Government Employees) একটি নথি জমা করতে হবে। সেই নথি কত তারিখের মধ্যে জমা করতে হবে সেটাও জানানো হয়েছে। বর্তমানে ২০২৪ সালের এই লোকসভা ভোটের আগে খুশির হাওয়া বইছে সরকারি কর্মীদের মধ্যে।

Government Employees Does Not Get Dearness Allowance.

কারণ কথা রেখেছে সরকার। এক ধাক্কায় ৪ শতাংশ Dearness Allowance বাড়ানো হয়েছে সরকারের তরফে। বর্তমান সময়ে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। ২০২৪ সালে ১ জানুয়ারি থেকে এই মহার্ঘ ভাতা কার্যকর করা হয়েছে। তবে এখানেই শেষ নয়, কেন্দ্রীয় সরকারি কর্মীরা এবার আরও বাড়তি টাকা পেতে চলেছেন।

মহার্ঘ ভাতা নিয়ে বড় আপডেট

সম্প্রতি অর্থ দফতরের নির্দেশিকায় বলা হয়েছে, চলতি বছর জানুয়ারি মাস থেকে নতুন বর্ধিত হারে Dearness Allowance কার্যকর করা হবে। তবে সকলেই এই মহার্ঘ ভাতা পাবেন না কারণ সরকারের তরফ থেকে বলা হয়েছে, সরকারি কর্মীদের জানুয়ারি থেকে মার্চ অবধি কাজের খতিয়ানের একটি রিপোর্ট দিতে হবে। লোকসভা ভোটের মাঝেই সেই খতিয়ান জমা করার শেষ সময় সীমাও বাড়ানো হয়েছে।

সরকারি কর্মীদের কি করনীয়?

এদিকে সম্প্রতি জম্মু কাশ্মীর রাজ্যের অর্থ দফতরের ‘কোডস ডিভিশন’ একটি নির্দেশিকা জারি করে Dearness Allowance বাড়ানোর কথা ঘোষণা করেছে। এবার সরকারি কর্মীদের ‘সেলফ অ্যাসেসমেন্ট রিপোর্ট’ জমা করার দিন বৃদ্ধি করা হল। তবে, পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের জন্য এই আপডেটটি নয়। সম্প্রতি জম্মু এবং কাশ্মীর থেকে এমন খবরই সামনে এসেছে।

DA পেতে সরকারি কর্মীদের কি করতে হবে?

মূলত আগে এই রিপোর্ট জমা করার শেষ দিন ছিল ৩১ মে। তবে সেই দিন শীঘ্রই অতিক্রান্ত হতে চলেছে। সেই কারণে ভোটের মাঝেই সময় বৃদ্ধি করা হল। নয়া নির্দেশিকায় আগামী ১৫ জুনের মধ্যে সরকারি কর্মীদের এই রিপোর্ট জমা করার কথা বলা হয়েছে। উল্লেখ্য, আগে সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেতেন। তবে নির্বাচনের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৪ শতাংশ মহার্ঘ ভাতা (DA Hike) বাড়ানো হয়েছে।

Double Your Money (পোস্ট অফিসে টাকা ডবল)

এবার রাজ্য সরকারের তরফ থেকেও মহার্ঘ ভাতা বৃদ্ধির (Dearness Allowance Hike) কথা ঘোষণা করা হল। ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার হারে আর কোনো পার্থক্য রইল না। মে মাসের বেতনের সঙ্গে বর্ধিত মহার্ঘ ভাতা সরকারি কর্মীদের একাউন্টে ঢুকবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে গত জানুয়ারি থেকে এপ্রিল মাস অবধি যে বকেয়া মহার্ঘ ভাতা রয়েছে সেটাও মিটিয়ে দেওয়া হবে।

5 লাখ টাকা পাবে পশ্চিমবঙ্গবাসী। অনলাইনে কিভাবে আবেদন করবেন?

জানানো হয়েছে, সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) অধীন এই ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। তাই, মহার্ঘ ভাতা সংক্রান্ত এই বিশেষ সুবিধা গুলো পেতে আগামী ১৫ জুনের মধ্যে সরকারি কর্মীদের এই রিপোর্ট জমা করে ফেলতে হবে। আর এই সামান্য কাজটি করে নিতে পারলেই সকলের একাউন্টে বর্ধিত টাকা ঢুকে যেতে চলেছে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button