টেকনোলজি

আধার কার্ড যাচাই এর নতুন পদ্ধতি বের করলো সরকার। আপনার আধার কার্ডটি চেক করে নিন।

বর্তমানে সমাজে রমরমিয়ে বাড়ছে জাল আধার কার্ড এর নজির, এইসব জাল আধার কার্ড ও তার সাথে যুক্ত অসামাজিক কার্যকলাপ রুখতে ইউআইডিএআই জারি করেছে নতুন নির্দেশিকা। UIDAI-এর তরফ থেকে জানানো হয়েছে, এখন থেকে আধার কার্ড গ্রহন করবার আগে সেটিকে যাচাই করে দেখে নিতে হবে সেটি আসল নাকি ভুঁয়ো।

যেসমস্ত সংস্থাগুলি আধার কার্ডকে ব্যবহার করে প্রয়োজনীয় পরিচয়পত্র হিসেবে মূলত তাদের জন্যই এই নির্দেশিকা দিয়েছে সরকার সংস্থা ইউআইডিএআই। যেকোনো ১২ সংখ্যার নম্বর যে আধার নম্বর নয় সেটি স্পষ্টভাবে জানিয়েছে ইউআইডিএআই। ইউআইডিএআই বলেছে, এখন থেকে আধার কার্ড নেওয়ার পর সেটি জালি না আসল যাচাই করে নিতে হবে সংস্থাগুলি এবং সরকারকে, নয়তো বিরত থাকতে হবে নতুন আধার কার্ড নেওয়ার থেকে।

আধার দণ্ডবিধি ৩৫ নম্বর ধারা অনুযায়ী আধার কার্ড নম্বর অথবা তথ্য পরিবর্তন করা আইনত দণ্ডনীয় অপরাধ। কেউ বা কোনো সংগঠন এই কাজ করতে ধরা পরলে তাকে শাস্তির সম্মুখীন হতে হবে। ইউআইডিএআই আরও জানিয়েছে এখন থেকে আধার কার্ড নেওয়ার সময় সেগুলোকে যেনো যাচাই করে নেওয়া হয় তার আধারে পরিচয়পত্র এবং নম্বর।

স্কুলে ভর্তি হবার জন্য মানতে হবে এই নিয়ম, নতুন নিয়ম জারি করলো সরকার

আধার কার্ড-এ দেওয়া QR কোড স্ক্যান করে আধার কার্ড যাচাই করা যেতে পারে। mAadhar অ্যাপ্লিকেশনটি ব্যাবহার করে যেকোনো অ্যান্ড্রয়েড এবং iOS ভিত্তিক মোবাইলে স্ক্যান করে যাচাই করা যাবে আধারের সত্যতা। এছাড়াও উইন্ডোজ ভিত্তিক যেকোনো কম্পিউটারে এই ধরনের কিউআর কোড স্ক্যানার উপলব্ধ রয়েছে। আধার কার্ড অথবা ডিজিটাল আধার কার্ড ব্যবহার করে স্ক্যানারের সাহায্য স্ক্যান করা যাবে আধারের সত্যতা।

UIDAI কর্তৃক নির্দেশিকা কড়াকড়ি ভাবে প্রনয়ণ করেতে তৎপর হয়েছে সংস্থাটি। আধার কার্ড দিয়ে জালিয়াতি ও অসামাজিক কাজকর্ম রুখতে এই ব্যবস্থা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button