অন্যান্য

স্কুলে ভর্তি হবার জন্য মানতে হবে এই নিয়ম, নতুন নিয়ম জারি করলো সরকার

আগামী শিক্ষাবর্ষের থেকে লাগু হতে চলেছে বাচ্চাকে প্রাইমারি স্কুলে ভর্তি করার ক্ষেত্রে নতুন নিয়ম, জানিয়েছে সরকার। ভোটার কার্ড, রেশন কার্ড প্রভৃতির মতোই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে আরও একটি ডকুমেন্ট। নিজের সন্তানকে স্কুলে ভর্তি করতে চাইলে সমস্ত অভিভাবককে রাখতে হবে এই ডকুমেন্টটি। এতোদিন অবধি শিশুকে স্কুলে ভর্তি করতে শুধুমাত্র প্রয়োজন ছিলো তার জন্মতারিখটি। শিশুর অভিভাবক স্কুলে গিয়ে শিশুর সঠিক জন্মতারিখ মুখে বললেই হয়ে যেতো ভর্তি। কিন্তু ২০২৩ থেকে বদলাতে চলেছে এই নিয়ম। শুধু মুখের কথায় আর হবেনা এবার থেকে প্রয়োজন জন্ম শংসাপত্র বা বার্থ সাটিফিকেট।

দেশে জন্ম ও মৃত্যু শংসাপত্র আইন ১৯৬৯ বলবত হবার পরেও সঠিকভাবে প্রয়োগ নেই এই আইনের। সূত্রের তরফে জানানো হয়েছে, এই আইনের কিছু সংশোধন এনে আরও কড়া ভাবে প্রনয়ণ করবে এই আইন বর্তমান সরকার। সংসদের শীতকালীন অধিবেশনে এই সংক্রান্ত বিল পেশের কথাও জানা গিয়েছে। এটি লাগু হলে আর জন্ম শংসাপত্র ছাড়া বাচ্চাকে স্কুলে ভর্তি করতে পারবেন না অভিভাবকরা।

কেন্দ্রীয় সরকারের এই নয়া উদ্যোগের পেছনে রয়েছে নানাবিধ কারন, প্রথমত এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো দেশের জনসংখ্যার সঠিক হিসাব রাখা। জন্ম এবং মৃত্যু শংসাপত্র নিয়ে কড়াকড়ি চালু করছে সরকার। এরপর থেকে শুধুমাত্র জন্ম শংসাপত্র দেখিয়েই ভর্তি হওয়া যাবে স্কুলে। এছাড়াও শুধুমাত্র স্কুলেই নয় জন্ম শংসাপত্র প্রয়োজন হবে অন্যান্য কাজেও। স্কুলে ভর্তি ছাড়াও জন্ম শংসাপত্র দিয়ে নাম উঠবে ভোটার লিস্টে জানিয়েছে কর্তৃপক্ষ। বয়স আঠারো হলেই অটোমেটিক ভাবে তার নাম নথিভুক্ত করে নেওয়া হবে ভোটের লিস্টে।

জন্মের তিনমাসের মধ্যে সাধারনত নিয়ম রয়েছে শিশুর জন্ম শংসাপত্র তৈরির, কিন্তু তা না হলে শিশুকে নিয়ে বার্থ রেজিষ্ট্রেশন অফিসে গিয়ে বানাতে হয় এই বার্থ সার্টিফিকেট। স্কুলে ভর্তির সময় বাধ্যতামূলক হলে সরকার আশা করছে অভিভাবকরাও সময়ের মধ্যেই শিশুর জন্ম শংসাপত্র তৈরি করে নেবেন।

গ্রামে গ্রামে পৌঁছে যাবে প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর। আপনি কবে পাচ্ছেন জেনে নিন।

ভোটার কার্ড, আধার কার্ড এগুলোর মতো ২০২৩ থেকে বার্থ সার্টিফিকেট তৈরিতেও আসতে চলেছে আমূল পরিবর্তন। সমস্ত প্রক্রিয়া অনলাইন আনার কথা জানিয়েছে সরকার কিন্তু সম্পূর্ন পদ্ধতি সম্পর্কে এখনো সঠিকভাবে জানায়নি কর্তৃপক্ষ, তার জন্য অপেক্ষা করতে হবে আরও কিছুদিন। কিন্তু জন্ম শংসাপত্র যে শিশুকে স্কুলে ভর্তির একটি গুরুত্বপূর্ণ অংশ হতে চলেছে এসম্পর্কে দ্বিমত নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button