সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – মার্চ মাসে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ৪০০ টাকা বেশি পাওয়া যাবে, কারা ও কিভাবে পাবেন এই সুবিধা দেখে নিন।

পশ্চিমবঙ্গ সরকারের জনকল্যাণমূলক প্রকল্প গুলির মধ্যে লক্ষ্মীর ভাণ্ডার অন্যতম, মার্চ মাসে Lakshmir Bhandar নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ আপডেট সামনে আসছে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের পর মুখ্যমন্ত্রীর তরফে এই প্রকল্পের সূচনা করা হয়েছিল। এই প্রকল্পের মূল উদ্দেশ্য ছিল রাজ্যের সকল ২৫ – ৬০ বছর বয়সি মহিলাদের মাসিক একটা নির্দিষ্ট পরিমাণে আর্থিক সাহায্য প্রদান করা। যার মাধ্যমে তারা স্বাবলম্বী হয়ে উঠতে পারে।

Lakshmir Bhandar প্রকল্পে অতিরিক্ত সুবিধা পাবেন কিছু মহিলা।

এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের সাধারণ শ্রেণীর মহিলারা ৫০০ টাকা ও তফসিলি জনজাতির মহিলারা ১০০০ টাকা করে মাসিক আর্থিক সাহায্য পাবেন। এক পরিসংখ্যান অনুসারে Lakshmir Bhandar প্রকল্পের অধীনে আমাদের রাজ্যের প্রায় ১ কোটি ৬০ লক্ষের বেশি মহিলারা উপকৃত হয়েছেন। ভবিষ্যতে এই সংখ্যা আরও বৃদ্ধি পেতে চলেছে বলে মত অনেকের।

Swasthya Sathi – স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে কিছু আপডেট প্রকাশ করলো পশ্চিমবঙ্গ সরকার। দেখে নিন একনজরে।

এই সকল সুবিধাভোগীদের জন্য মার্চ মাসে এক বিশেষ সুখবর ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। চলতি মাসে Lakshmir Bhandar প্রকল্পে মহিলারা ৯০০ ও ১৪০০ টাকা করে পেতে চলেছেন অর্থাৎ আগের তুলনায় ৪০০ টাকা বেশি পাওয়া যাবে। কিন্তু সকল মহিলারা এই বেশি টাকা পাবেন না। তাহলে কারা এই টাকা পেতে চলেছে?

Lakshmir Bhandar প্রকল্প নিয়ে কিছু দিন আগে রাজ্যের বাজেটে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেছিলেন – এখন থেকে মহিলারা বিধভা ভাতা বা বার্ধক্য ভাতা ও লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের টাকা একই সাথে পাবে। কিন্তু আগে ২৫ – ৬০ বছর বয়স পর্যন্ত লক্ষ্মীর ভাণ্ডার ও ৬০ বছর বয়স হলে, ফের বার্ধক্য ভাতার জন্য আবেদন করতে হত। এর ফলে অনেক সমস্যায় পরতে হত সকলকে।

কিন্তু এই হয়রানি থেকে সকলকে মুক্তি দেওয়ার জন্য রাজ্য সরকারের তরফে একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু করা হয়েছে। যার মাধ্যমে ৬০ বছর বয়স হলে লক্ষ্মীর ভাণ্ডার অ্যাকাউণ্ট বার্ধক্য বা বিধভা ভাতার অ্যাকাউণ্টে রূপান্তরিত হয়ে যাবে। এর আগে যেই সকল মহিলারা একই সঙ্গে বার্ধক্য ভাতা ও লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন করেছিলেন তারা এই মাসে ৯০০ ও ১৪০০ টাকা পেতে চলেছেন।

কিন্তু যারা এখনো Lakshmir Bhandar এর এই সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন, তাদের বেশি চিন্তা করার প্প্রয়জন নেই। কারণ খুব শীঘ্রই রাজ্যে পঞ্চায়েত ভোট অনুষ্ঠিত হতে চলেছে, আর আমরা জানি কোন ভোটের আগে আমাদের রাজ্যে দুয়ারে সরকার কাম্পের আয়োজন করা হয়ে থাকে। আর এই দুয়ারে সরকার ক্যাম্পে আপনারা এই লক্ষ্মীর ভাণ্ডার ও বার্ধক্য ভাতার জন্য আবেদন করতে পারবেন।

Ration Card – চলতি মাসে রেশনের নিয়মে বদল, কার্ড পিছু কত কিলো চাল ও গম পাবেন কমলো না বাড়ল?

Lakshmir Bhandar প্রকল্প নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবস ক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

One Comment

  1. Eta khusir khobor noi..dukkher khobor jara boka Tara bojhe na. Bcs alada kore nsap er 1000 kore peto r lakshir bhandar peto 1000 ekhon govt chalaki kore duto miliye mot 1400 ha! ha! ha! Hasale mairi!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button