Trending News

HS Exam 2023 – উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা সাবধান, টুকলি ধরতে মেশিন বসাচ্ছে সরকার, আগে থেকে বিস্তারিত তথ্য জেনে নিন।

দীর্ঘ প্রতীক্ষার অবসান আর মাত্র ২৪ ঘণ্টা পর থেকে শুরু হতে চলেছে HS Exam 2023। শিক্ষার্থী জীবনের গুরুত্বপূর্ণ পরীক্ষা গুলির মধ্যে উচ্চমাধ্যমিক অন্যতম। এক পরিসংখ্যান অনুসারে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৮ লক্ষ ৫২ হাজারের বেশি পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে চলেছে। এই পরীক্ষাকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে অনেক কড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে টুকলি আটকানোর জন্য বেশি জোর দেওয়া হয়েছে।

HS Exam 2023 নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করলো সংসদ।

২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষায় ইংরাজি প্রশ্নপত্র ফাঁস হওয়া নিয়ে সমগ্র পশ্চিমবঙ্গে নিন্দার ঝড় ওঠে। সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে HS Exam 2023 এ না ঘটে তার জন্য সকল প্রচেষ্টা চালানো হচ্ছে WBCHSE – West Bengal Council Of Higher Secondary Education এর তরফে। মাধ্যমিকে ইংরেজি প্রশ্নপত্র ফাঁসের জন্য মূলত মোবাইল ফোনকেই কাঠগড়ায় দার করানো হয়েছিল এবং এই ফোনের মাধ্যমেই টুকলি করা হয়ে থাকে।

HS 2023 Result – উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশের সম্ভাব্য দিন ঘোষণা করা হল সংসদের তরফে।

HS Exam 2023 পরীক্ষায় এই টুকলির অন্যতম হাতিয়ার মোবাইল ফোনকে রোখার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। ১৪ ই মার্চ থেকে ২৭ শে মার্চ পর্যন্ত সকাল ১০ টা থেকে দুপুর ১.১৫ পর্যন্ত চলবে এই পরীক্ষা। বর্তমানে সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন – এইবারের পরীক্ষায় সমগ্র রাজ্যের মধ্যে ২০৬ টি কেন্দ্রকে অতি স্পর্শকাতর বলে ঠিক করা হয়েছে।

RFD ডিভাইস এর মাধ্যমে মোবাইল ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করা রোধ করা হবে বলে জানানো হয়েছে। এর পরেও HS Exam 2023 পরীক্ষার সময় কোন ছাত্র – ছাত্রীরা মোবাইল ফোন সহ ধরা পরলে তার পরীক্ষা ও রেজিস্ট্রেশন বাতিল করা হবে বলে জানিয়েছে সংসদ। এছাড়াও পরীক্ষাকেন্দ্রে ভেনু সুপারভাইজার, সেন্টার ইনচার্জ ও সেন্টার সেক্রেটারি ছাড়া আর কেউ মোবাইল ব্যবহার করতে পারবে না।

কোন শিক্ষক বা শিক্ষাকর্মীও পরীক্ষা চলাকালীন মোবাইল ব্যবহার করতে পারবেন না এবং HS Exam 2023 পরীক্ষা শেষ হওয়ার আগে পর্যন্ত কাউকেই পরীক্ষা কেন্দ্রের বাইরে বেরোতে দেওয়া হবে না। সংসদের তরফে সকল পরীক্ষার্থী ও অভিভাবকদের কোন ধরণের গুজবে কান না দেওয়ার জন্য বলা হয়েছে। আর টুকলি করতে গিয়ে বা মোবাইল ফোন নিয়ে ধরা পরলে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

HS Exam 2023 Routine:-
১) ১৪/০৩/২০২৩ – বাংলা।
২) ১৬/০৩/২০২৩ – ইংরাজি।
৩) ১৭/০৩/২০২৩ – ভোকেসানাল বিষয় এছাড়াও বাকি সকল বিষয়।

৪) ১৮/০৩/২০২৩ – বায়োলজি, বিজনেস স্টাডি, রাষ্ট্রবিজ্ঞান।
৫) ২০/০৩/২০২৩ – গণিত, ইতিহাস, মনবিজ্ঞান।
৬) ২১/০৩/২০২৩ – শারীরশিক্ষা, গান – বাজনা, পরিবেশ, কম্পিউটার বিজ্ঞান।
৭) ২২/০৩/২০২৩ – দর্শন বিদ্যা, Commercial Law.

৮) ২৩/০৩/২০২৩ – পুষ্টি বিজ্ঞান, পদার্থ বিদ্যা, হিসেব বিজ্ঞান।
৯) ২৪/০৩/২০২৩ – অর্থনীতি।
১০) ২৫/০৩/২০২৩ – রসায়ন বিদ্যা, সাংবাদিকতা, সংস্কৃত।
১১) ২৭/০৩/২০২৩ – ভূগোল, খরচ ও কর বিদ্যা।

Madhyamik Exam – মাধ্যমিক পরীক্ষার খাতা চেক নিয়ে বড় গণ্ডগোল! কোন সমস্যার মুখে শিক্ষক-শিক্ষিকারা?

HS Exam 2023 নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। ২০২৩ সালের সকল উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button