A-large-number-of-ASHA-workers-will-be-recruited-again-at-West-Bengal-at-madhyamik-pass

আপনি কি পশ্চিমবঙ্গের একজন চাকরিপ্রার্থী? তবে এই খবরটি আপনার জন্য। পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে বিশেষ এক সুখবর। তবে এই খবরটি কেবলমাত্র পশ্চিমবঙ্গের মহিলা চাকরিপ্রার্থীদের জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। অনেকক্ষেত্রেই পশ্চিমবঙ্গের প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী মহিলারা পরিবারের আর্থিক অবস্থার কারণে উচ্চশিক্ষা লাভ করতে পারেন না। আর তাদের শিক্ষাগত যোগ্যতা তাদের স্বাবলম্বী হওয়ার পথে অন্তরায় হয়ে দাঁড়ায়। তবে আজ আমরা যে চাকরির খবর নিয়ে হাজির হয়েছি তাতে পশ্চিমবঙ্গের মহিলারা কেবলমাত্র মাধ্যমিক পাশ করলেই আবেদন করতে পারবেন। পশ্চিমবঙ্গ সরকারের আওতায় জাতীয় স্বাস্থ্য মিশনের উদ্যোগে বিভিন্ন পঞ্চায়েত এলাকায় চুক্তিভিত্তিক আশাকর্মী নিয়োগ করার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। চলুন তবে জেনে নেওয়া যাক আশাকর্মীর জন্য আবেদনের ক্ষেত্রে আবশ্যিক যোগ্যতা কি কি, আবেদন পদ্ধতি, আবেদনের শেষ তারিখ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলি (Asha Karmi Recruitment)।

• আবেদনের শেষ তারিখ:- এই পদগুলির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনের শেষ তারিখ ২৩ শে আগস্ট, ২০২২।

(ক) পদের নাম:- আশাকর্মী (Asha Karmi)

• শূন্যপদ:- মোট ৩২ টি শূন্যপদে বিভিন্ন ব্লকে আশাকর্মী নিয়োগ করা হবে। তবে ভিন্ন ভিন্ন ব্লকের ক্ষেত্রে এই শূন্য পদগুলির সংখ্যা ভিন্ন, যথা:- কালিম্পং ১ নম্বর ব্লকের ক্ষেত্রে শূন্য পদ রয়েছে ১৫ টি, লাভা ব্লকের ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা ৪টি, পেডং ব্লকে ২ টি শূন্য পদ রয়েছে, গরু বাথান ব্লকে ১২ টি শূন্যপদ রয়েছে।

আগস্ট মাসে রাজ্য সরকার দেবে এই ১০ টি প্রকল্পের টাকা, কোন কোন প্রকল্প জেনে নিন

• বয়স:- এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারী মহিলাদের বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। তপশিলি জাতি এবং উপজাতিভুক্ত প্রার্থীরা বয়সের ক্ষেত্রে ছাড় পাবে। তপশিলি জাতি এবং উপজাতিভুক্ত প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে বয়স হতে হবে ২২ থেকে ৪০ বছরের মধ্যে। এই শূন্যপদগুলিতে আবেদনের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের বয়সের হিসাব করা হবে ১লা জানুয়ারি, ২০২২ তারিখের হিসেবে।

• আবশ্যিক যোগ্যতা:-
১. এই শূন্য পদ গুলিতে আবেদনের ক্ষেত্রে আবেদনকারী মহিলাদের অবশ্যই পশ্চিমবঙ্গ সরকার স্বীকৃত যেকোন বিদ্যালয় থেকে অবশ্যই মাধ্যমিক পাশ কিংবা সমতুল্য যেকোনো পরীক্ষায় পাশ হতে হবে। যে সকল মহিলারা মাধ্যমিকের থেকে উচ্চশিক্ষা লাভ করেছেন তাদের ক্ষেত্রেও কেবলমাত্র মাধ্যমিকের নম্বর অনুসারে বিচার করা হবে।
২. কেবলমাত্র বিবাহিতা অথবা বিধবা কিংবা আইনগতভাবে বিবাহ বিচ্ছিন্ন মহিলারাই এই শূন্যপদগুলির জন্য আবেদন করতে পারবেন।
৩. প্রার্থীকে অবশ্যই সংশ্লিষ্ট অঞ্চলগুলির স্থায়ী বাসিন্দা হতে হবে।
৪. প্রার্থীকে গ্রেড-১ কিংবা গ্রেড-২ স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হতে হবে।

• আবেদনের পদ্ধতি:-
এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে অবশ্যই অফলাইনে আবেদন করতে হবে।
১. এর জন্য প্রার্থীকে প্রথমেই https://kalimpong.gov.in/ ওয়েবসাইট থেকে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় আবেদনপত্রটি ডাউনলোড করতে হবে।
২. এরপর ওই আবেদনপত্রটিতে প্রার্থীর নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা সহকারে অন্যান্য তথ্যগুলি সঠিকভাবে পূরণ করতে হবে।
৩. এরপর আবেদনপত্রের সাথে প্রয়োজনীয় সমস্ত নথিগুলি যুক্ত করতে হবে।
৪. আবেদনপত্রটি সঠিকভাবে পূরণ করে এবং সমস্ত প্রয়োজনের নথিগুলি আবেদনপত্রের সঙ্গে যুক্ত করে একটি মুখবন্ধ খামে ভরে ওই খামটির ওপর application for the post of Asha____ village under _ health sub-centre বড় হাতের অক্ষরে লিখতে হবে। এরপর সঠিক ঠিকানায় ওই আবেদন পত্রটি জমা দিতে হবে।

ব্যাঙ্কে ৬ হাজার কর্মী নিয়োগ, আবেদন করুন আজই

• আবেদনপত্র পাঠানোর ঠিকানা:-
To the member secretary & SDO. Asha section committee, Kalimpong __ Block (Respective Block) P.O , Dist.- Kalimpong, West Bengal, Pin-

• আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি:-
১. আবেদনকারীর সাক্ষর সহকারে সদ্য তোলা রঙিন দু’টি পাসপোর্ট সাইজের রঙিনসহকারে।
২. ৫ টাকা মূল্যের পোস্টাল স্ট্যাম্প সহ দুটি সেলফ অ্যাড্রেসড খালি খাম।
৩. মাধ্যমিকের অ্যাডমিট অথবা সার্টিফিকেট অথবা বয়সের অন্য কোন প্রমাণপত্র।
৪. গ্রামের নাম এবং আবেদনকারী বিবাহিতা নাকি বিধবা কিংবা আইনগতভাবে বিবাহ বিচ্ছিন্ন তা উল্লেখকৃত স্থানীয় বাসিন্দার প্রমাণপত্র।
৫. জাতিগত শংসাপত্র।
৬. ভোটার কার্ড কিংবা রেশন কার্ড অথবা ঠিকানার প্রমাণপত্র।
৭. গ্রেড-১ কিংবা গ্রেড-২ স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হওয়ার প্রমাণপত্র।
৮. আবেদনকারী প্রার্থী যদি মাধ্যমিকের পর উচ্চশিক্ষা লাভ করে থাকেন তবে সেই কোর্সের শংসাপত্র।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

• অফিসিয়াল নোটিফিকেশন:- Link