Aadhaar-card-correction-from-home-learn-the-complete-process-with-this-post

আপনার আধার কার্ডে কোনো ভুল রয়েছে? কীভাবে তা ঠিক করবেন কিছু বুঝতে পারছেন না? তবে আর চিন্তার কোনো কারণ নেই। এবার থেকে ঘরে বসেই নিজের আধার কার্ডের ভুল সংশোধন করতে পারবেন। এ নিয়ে সম্প্রতি আধার সংস্থা UIDAI নতুন একটি অনলাইন পদ্ধতি নিয়ে এসেছে। কীভাবে বাড়িতে বসেই নিজের আধার কার্ডের ভুল সংশোধন (Aadhaar Card Correction) করবেন তা নীচে ভালোভাবে ব্যাখ্যা করা হলো।

কীভাবে বাড়িতে বসেই নিজের আধার কার্ড সংক্রান্ত ভুল সংশোধন করবেন?

১. প্রথমে আধার কার্ডের https://myaadhaar.uidai.gov.in/ -এই ওয়েবসাইটে যাবেন।
২. এবার Login অপশনে ক্লিক করে নিজের আধার কার্ড নম্বর ও নীচে দেওয়া ক্যাপচা কোডটি হুবুহু লিখে Send OTP -তে ক্লিক করবেন।
৩. তাহলে আপনার আধার কার্ডের সাথে রেজিস্টার করা মোবাইল নম্বরে একটি OTP চলে আসবে। সেই OTP -টি লিখে Login অপশনে ক্লিক করবেন।
৪. এরপরে Update Aadhaar Online -এই অপশনে গিয়ে Proceed to Update Aadhaar অপশনে ক্লিক করবেন।
৫. এবার আপনি নিজের আধার কার্ডের যে বিষয়গুলো সংশোধন করতে পারবেন তা উল্লেখ করা থাকবে। মোট চারটি অপশন থাকবে। যথা –
Name (আপনার নাম) -সর্বোচ্চ ২ বার পরিবর্তন করতে পারবেন।
Date of Birth (জন্মতারিখ) – সর্বোচ্চ ১ বার পরিবর্তন করতে পারবেন।
Gender (লিঙ্গ) – সর্বোচ্চ ১ বার পরিবর্তন করতে পারবেন।
Address (আপনার ঠিকানা) – ঠিকানা পরিবর্তনের ক্ষেত্রে কোনো সর্বোচ্চ সীমা নেই। আপাতত বর্তমান নিয়ম অনুসারে আপনার যতবার ইচ্ছে ততবার নিজের আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করতে পারেন।
৬. আপনি উপরোক্ত বিষয়গুলোর যেটি বা যেগুলো সংশোধন করতে চাইছেন সেই অপশনগুলো সিলেক্ট করে পুনরায় Proceed to Update Aadhaar -এ ক্লিক করবেন।
৭. এবার আপনার নতুন পরিবর্তিত নাম / ঠিকানা / জন্মতারিখ প্রভৃতি লিখে প্রমান হিসেবে Supporting Document আপলোড করে দেবেন। Documents -এর মধ্যে অনেক অপশন পাবেন। যেমন – নিজের নামের বানান সংশোধন করতে চাইলে তার প্রমান হিসেবে আপনাকে নিজের ভোটার কার্ড / পাসপোর্ট / ড্রাইভিং লাইসেন্স / ব্যাংকের পাসবুক সহ ইত্যাদি আরও অনেক অপশনের মধ্যে শুধুমাত্র যে কোনো একটি ডকুমেন্ট আপলোড করতে পারেন।
৮. এভাবে আপনি নিজের নাম, ঠিকানা, লিঙ্গ, জন্মতারিখ এই চারটি বিষয়ের মধ্যে যেগুলো সংশোধন করতে চান সেগুলোর সংশোধিত রূপ ভালো করে লিখে তার প্রমান হিসেবে প্রতি ক্ষেত্রে Supporting Documents আপলোড করে Next -এ ক্লিক করবেন।

আধার কেন্দ্র খুলতে চান, তবে CSC আইডির জন্য আবেদন করুন এই পদ্ধতিতে

৯. এবার আপনি এখনও অবধি যা কিছু সংশোধন করার জন্য আবেদন করতে চাইছেন তার প্রিভিউ স্ক্রিনে দেখানো হবে। সবকিছু ঠিকঠাক থাকলে নীচের Terms দুটোতে টিক দিয়ে Next -এ ক্লিক করবেন। যদি কোনোরকম ত্রুটি থাকে তাহলে পুনরায় Edit -এ ক্লিক করে তা ঠিক করে নিতে পারেন।
১০. এরপরে আপনাকে আধার কার্ডের ভুল সংশোধনের আবেদনের জন্য অনলাইন ৫০ টাকা পেমেন্ট করতে হবে। Make Payment অপশনে ক্লিক করে আপনি ক্রেডিট কার্ড / নেট ব্যাঙ্কিং / paytm / Wallet ইত্যাদি যে কোনো মাধ্যমে ৫০ টাকা পেমেন্ট করে দেবেন।

পেমেন্ট হয়ে গেলেই আপনার আধার কার্ডের ভুল সংশোধনের জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। এবার Download Acknowledgement -এ ক্লিক করে Acknowledgement স্লিপটি ডাউনলোড করে নিতে পারেন। আপনি চাইলে আপনার আবেদনের স্ট্যাটাসও চেক করতে পারেন। পুনরায় myaadhaar.uidai.gov.in -এই ওয়েবসাইটে গিয়ে নিজের আধার নম্বর, ক্যাপচা, ওটিপি দিয়ে লগ ইন করে নীচের দিকে স্ক্রল করবেন। তাহলে নিজের আধার সংশোধনের আবেদনের স্ট্যাটাস চেক করতে পারবেন। স্ট্যাটাসে approved দেখালে আপনি UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিজের E-Aadhaar কার্ড ডাউনলোড করে নিতে পারেন।

টেকনিক্যাল বিষয় সম্পর্কিত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে