Apply-for-own-CSC-ID-to-open-your-personal-Aadhaar-card-centre

বিগত দুই বছর ধরে লকডাউনের কারণে সমগ্র ভারত যে অর্থনৈতিক মন্দার সম্মুখীন হয়েছে তার কারণে নানাভাবে প্রভাবিত হয়েছে সরকারি-বেসরকারি চাকরিসহ সাধারণ মানুষের জীবনের অন্যান্য বিষয়গুলি। আর বর্তমানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সমগ্র বিশ্ব তথা ভারতকে এমন একটা আলমাটাল অর্থনৈতিক পরিস্থিতি সম্মুখীন হতে হচ্ছে যার জেরে ভারতের তরুণ প্রজন্ম নিজস্ব ব্যবসা শুরু করার দিকে ঝুঁকেছে। কম মূলধনের বিনিময় ব্যবসা শুরু করার ক্ষেত্রে অন্যতম উল্লেখযোগ্য একটি উপায় হল আধার কার্ড কেন্দ্র (Aadhaar Card Centre) শুরু করা।

তবে আধার কার্ড কেন্দ্র শুরু করতে গেলে প্রয়োজন হবে CSC আইডির, যা আপনারা বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে কয়েক মিনিটেই জোগাড় করতে পারবেন। কিন্তু কিভাবে এই CSC আইডি জেনারেট করে নিজস্ব আধার কার্ড কেন্দ্র খুলতে পারবেন তা অধিকাংশ মানুষই স্পষ্টভাবে জানেন না। আর তাই আজ আমরা আপনাদের সকলের সুবিধার্থে এই পোস্টে কিভাবে আপনারা CSC আইডি জেনারেট করে আধার কার্ড কেন্দ্র (Aadhaar Card Centre) খুলতে পারবেন, CSC আইডির মারফত আপনারা কি কি কাজ করতে পারবেন ইত্যাদি বিষয়গুলি নিয়ে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

চলুন তবে দেখে নেওয়া যাক CSC আইডির মারফত আপনারা কী কী কাজ করতে পারবেন?

অধিকাংশ নাগরিকই মনে করেন CSC আইডির মাধ্যমে কেবলমাত্র আধার কার্ড সংক্রান্ত কাজগুলি করা যায়। আদতে তা নয়। CSC আইডির মারফত আপনারা আধার কার্ডের বিভিন্ন তথ্য আপডেট, সংশোধন সহ নানাবিধ প্রকার কাজগুলি করার পাশাপাশি প্যান কার্ড সংক্রান্ত বিভিন্ন ধরনের কাজ, পাসপোর্ট সংক্রান্ত কাজগুলি, সোশ্যাল হেলথ কার্ড সংক্রান্ত বিভিন্ন কাজ, ইলেকশন কমিশন সার্ভিসের বিভিন্ন প্রকার কাজগুলি, প্রধানমন্ত্রী আবাস যোজনা সহ স্বচ্ছ ভারত অভিযানের বিভিন্ন রূপ কাজ করা যায়। এছাড়াও ব্যাংকিং, পেনশন সহ ইন্সুরেন্সের বিভিন্ন প্রকার কাজ করা সম্ভব।

কীভাবে CSC আইডির জন্য আবেদন করতে পারবেন?

CSC আইডির জন্য আবেদন করার ক্ষেত্রে বিভিন্ন প্রকার নথির প্রয়োজন হয়। তবে এইসমস্ত নথির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য নথি হলো TEC Certificate Number। যাদের TEC Certificate Number নেই তাদের কয়েকটি সহজ উপায় অবলম্বন করে এটি সংগ্রহ করতে হবে। এই পদ্ধতিটি হলে:

১. এর জন্য আপনাকে CSC এর অফিসিয়াল ওয়েবসাইট https://register.csc.gov.in/ এ যেতে হবে।
২. তারপর হোম পেইজে থাকা মেনু অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার সামনে যে অপশনগুলো আসবে তার মধ্যে থেকে Apply অপশনটি বেছে নিতে হবে। এই Apply অপশনে ক্লিক করলেও আপনার সামনে কতগুলো অপশন আসবে তার মধ্যে থেকে আপনাকে TEC Certificate অপশনটি বেছে নিতে হবে।
৩. এরপর আপনার সামনে TEC এর অফিসিয়াল সাইটটি আসবে। সেখানে হোম পেইজে Login with Us অপশনে ক্লিক করতে হবে।
৪. তারপর আপনার সামনে একটি নতুন ওয়েব পেজ আসবে ওই পেজে আপনি Register অপশনে ক্লিক করুন।
৫. এরপর আপনার সামনে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্মটি আসবে। ফর্মে আপনার নাম, ঠিকানা, পিতার নাম, বৈধ মোবাইল নম্বর, ইমেইল এড্রেস, জন্ম তারিখ সহ অন্যান্য তথ্যগুলো সঠিকভাবে পূরণ করে এবং প্রয়োজনীয় নথি আপলোড করে Submit অপশনে ক্লিক করুন।

৬. ফর্মটি Submit করার পর আপনাকে ওয়েবসাইটে উল্লিখিত টাকার অংক অনলাইনের মাধ্যমে পেমেন্ট করতে হবে। পেমেন্টের প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর আপনাকে এই কোর্সের সাথে যুক্ত করে নেওয়া হবে।
৭. এরপর আপনাকে সঠিকভাবে TEC অ্যাকাউন্টে লগইন করতে হবে। লগইনের প্রক্রিয়াটি সম্পন্ন হলেই আপনাকে ট্রেনিংয়ের মেটেরিয়াল দেওয়া হবে এবং ওই সমস্ত মেটেরিয়ালগুলি আপনাকে সঠিকভাবে পড়তে হবে।
৮. সমস্ত কিছু পড়া হলে আপনাকে এ বিষয়ে পরীক্ষা দিতে হবে। এই পরীক্ষাটিও আপনারা বাড়িতে বসেই কম্পিউটারের মাধ্যমে দিতে পারবেন।
৯. পরীক্ষা গ্রহণের প্রক্রিয়াটি সম্পন্ন হলে আপনাকে pdf আকারে ওয়েবসাইটের পক্ষ থেকে একটি TEC সার্টিফিকেট প্রদান করা হবে । এই সার্টিফিকেট এর মধ্যেই আপনার TEC Certificate Number টি উল্লেখ করা থাকবে।

নিজের মোবাইল দিয়ে প্যানকার্ড ডাউনলোড করুন মাত্র দু মিনিটে, জেনে নিন পদ্ধতি

এই প্রক্রিয়ার মারফত TEC Certificate Number টি পেয়ে গেলেই আপনি CSC আইডির জন্য আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে কতগুলি সহজ স্টেপ অবলম্বন করতে হবে, এগুলি হল:

১. CSC আইডির জন্য আবেদনের ক্ষেত্রে প্রথমেই আপনাকে CSC এর অফিসিয়াল ওয়েবসাইট https://register.csc.gov.in/ এ যেতে হবে।
২. তারপর হোম পেইজে থাকা মেনু অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার সামনে অনেকগুলি অপশন আসবে তার মধ্যে থেকে Apply অপশনটি বেছে নিতে হবে।
৩. উপরোক্ত Apply অপশনে ক্লিক করলেও আপনার সামনে অনেকগুলি অপশন আসবে তার মধ্যে থেকে আপনাকে New Registration অপশনটি নির্বাচন করতে হবে।
৪. এরপর আপনার সামনে একটি নতুন পেজ আসবে, ওই পেজটিতে আপনাকে কতগুলি তথ্য পূরণ করতে হবে। প্রথমেই Select Application Type এ ক্লিক করে বিভিন্ন অপশনগুলির মধ্যে থেকে CSC VLE অপশনটি সিলেক্ট করতে হবে।

৫. এরপর উপরে বর্ণিত প্রক্রিয়ায় আপনারা যে TEC Certificate Number টি পাবেন সেটি পরবর্তীতে যে TEC Certificate Number এর স্থানটি রয়েছে সেখানে লিখুন। (যাদের আগে থেকেই TEC Certificate Number রয়েছে তাদের আর আলাদাভাবে এই নম্বরের জন্য আবেদন করার কোন প্রয়োজন নেই)।
৬. এরপর আপনার মোবাইল নম্বরটি সঠিকভাবে লিখতে হবে এবং ক্যাপচা করতে পূরণ করে submit অপশনে ক্লিক করতে হবে।
৭. এরপর আপনার সামনে আবেদনের জন্য প্রয়োজনীয় ফর্মটি আসবে। ওই ফর্মের প্রয়োজনীয় তথ্যগুলি সঠিকভাবে পূরণ করে ফর্মটি submit করুন।
৮. তারপর আপনার সামনে যে নতুন পেজটি আসবে তাতে Terms and Conditions গুলি accept করুন এবং Generate OTP অপশনে ক্লিক করুন।
৯. উপরোক্ত অপশনে ক্লিক করলে আপনার রেজিস্টার মোবাইল নম্বরে একটি OTP আসবে ওই OTP টি সঠিক স্থানে লিখে Verify OTP তে ক্লিক করুন।

১০. এরপর আপনার সামনে আরও একটি ফর্ম আসবে যাতে বেশ কিছু তথ্য উল্লেখ করাই থাকবে। ওই তথ্যগুলি বাদ দিয়ে আপনার নাম আপনার, দোকানের লোকেশন, প্যান কার্ড নম্বর, ব্যাংক অ্যাকাউন্টের ডিটেইলস সহ সমস্ত তথ্য সঠিকভাবে লিখে ক্যান্সেল চেক এবং আপনার ছবি সহ প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি আপলোড করে Terms and Conditions গুলির বক্সে টিক করুন এবং সবশেষে submit অপশনে ক্লিক করলে ফর্মটি সাবমিট হয়ে যাবে।
এই সম্পূর্ণ প্রক্রিয়াটি অবলম্বন করে আপনারা CSC আইডির জন্য আবেদন করতে পারবেন। প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর আপনার কাছে একটি CSC রেফারেন্স আইডি আসবে যেটি পরবর্তীকালের জন্য রেখে দিতে হবে। প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর বিভিন্ন স্তরে ভেরিফিকেশন করা হবে এবং সবশেষে আইডি ভেরিফাই করার পর ডিস্ট্রিক্ট ম্যানেজারের মারফত আপনি আপনার CSC আইডিটি পেয়ে যাবেন।

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে