সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ডের মাধ্যমে নতুন প্রতারণা শুরু, ব্যাংক অ্যাকাউণ্ট ফাঁকা হল অনেকের, সতর্ক থাকুন।

সকল ভারতীয় নাগরিকদের সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিচয়পত্র হল Aadhaar Card বা আধার কার্ড। কিন্তু এবারে এই জরুরি নথিপত্রর মাধ্যমে প্রতারকেরা সাধারণ মানুষদের ব্যাংকে থাকা টাকা আত্মসাৎ করার জন্য নয়া ফন্দি এঁটে ফেলেছে এবং সম্প্রতি অনেক মিডিয়া সূত্রে পাওয়া খবর অনুসারে, অনেক মানুষেই ইতি মধ্যেই এই জালিয়াতির শিকার হয়েছেন। এখন জানা যাচ্ছে, আধার কার্ডে উপস্থিত আঙুলের ছাপ ক্লোন করেই চলছে কেলেঙ্কারি।

Aadhaar Card Scam News In India.

সাধারণ মানুষের কষ্টের টাকা সরাসরি তুলে নেওয়া হচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে। ফিঙ্গার প্রিন্ট ক্লোন কেলেঙ্কারিটা কি চলুন দেখি। মিডিয়া সূত্রে আধার কার্ডের (Aadhaar Card) ক্ষেত্রে এই কেলেঙ্কারির কথা শোনা যাচ্ছে। খুব সম্প্রতি একটি অভিনব পদ্ধতিতে কেলেঙ্কারির কথা শোনা যাচ্ছে যা মানুষের কল্পনার অতীত। বেশ কিছু জায়গা থেকে অনেকের ফিঙ্গার প্রিন্ট ক্লোন কেলেঙ্কারি সম্পর্কে জানতে পাওয়া যাচ্ছে।

জানা গেছে, ঐ ব্যক্তির অ্যাকাউন্ট থেকে ফিঙ্গার প্রিন্ট ক্লোন কেলেঙ্কারির সূত্র ধরে ৫৭,৯০০ টাকা তুলে নেওয়া হয়েছে। এই খবর ছড়ানোর পর তৎপর হয়েছেন পুলিশ ও প্রশাসন। যথা সম্ভব চেষ্টা করে চলেছে পুলিশ। ইতি মধ্যেই পুলিশ নিজেদের বিশেষ টিমের সূত্র ধরে ৫১২ আঙুলের ছাপ উদ্ধার করেছেন কিভাবে করা হচ্ছে এই প্রতারণা (Aadhaar Card Scam).

২০১৪ সালে সাধারণের কথা মাথায় রেখে Aadhaar Card এর সাথে এক্ষেত্রে অ্যাকাউন্টের বায়োমেট্রিক প্রমাণিকরণের সূত্র যুক্ত করা হয়েছে। এই ব্যাঙ্ক ভিত্তিক মডেল চালু করা হয়েছিল সাধারণের কথা মাথায় রেখেই। ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার (Direct Benefit Transfar) যাতে হয় সেই কারণেই এই ব্যবস্থা। আর এই সুবিধার মাধ্যমে মানুষ খুব সহজেই টাকা লেনদেন করতে পারেন।

কিভাবে এর থেকে বাঁচবেন? আধারের এই গোপন তথ্য সুরক্ষার জন্য আধার লক (Aadhaar Card Lock) করা প্রয়োজন। একবার আধার লক হয়ে গেলে আর কেউ কোনোরকম লেনদেন করতে পারবেন না। কি করতে হবে? এক্ষেত্রে সবার আগে UIDAI অ্যাপের মাধ্যমে লগ ইন করতে হবে। লগ ইন করার পর এখানেই ১৬ নম্বরের ভার্চুয়াল আইডি জেনারেট করতে হবে যা।

Swasthya Sathi (স্বাস্থ্যসাথী কার্ড)

আধারের (Aadhaar Card) সাথে লিঙ্ক করা ফোন নম্বরেই এসএমএস মারফত যাবে। আর এর পরেই আধার লকের লিঙ্ক স্ক্রিনে আসবে, সেটি নির্বাচন করলেই আধার লক হয়ে যাবে আবার এই আগের ঐ ১৬ সংখ্যার ভার্চুয়াল আইডির নম্বরটি দিতে হবে আধার আনলক করার জন্য। ভার্চুয়াল আইডি নম্বরই আধার আনলক করতে সাধারণত সাহায্য করে থাকে।

Lottery – লটারির টিকিটে এই নম্বর গুলির মধ্যে একটি থাকলে, আপনার পুরস্কার পাওয়া নিশ্চিত।

আর এবারে এই নতুন ধরণের জালিয়াতি নিয়ে সকলকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। আপনারাও নিজেদের আধার কার্ডের মাধ্যমে লেনদেন করার আগে কোন সঠিক জায়গা থেকেই এই সকল কাজ করবেন। নইলে অনেকেরই এই ধরণের সমস্যার (Aadhaar Card) সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে। এই জন্য সকলেই সতর্ক থাকুন এবং বাকিদের সতর্ক রাখুন।

Caste Certificate – বাতিল হচ্ছে কয়েক লক্ষ SC ST OBC কাস্ট সার্টিফিকেট। মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button