সরকারি প্রকল্প

Swasthya Sathi – স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে জরুরি আপডেট, সবার জেনে নেওয়া উচিত।

স্বাস্থ্যসাথী কার্ড বা Swasthya Sathi Card নিয়ে সকল পশ্চিমবঙ্গবাসীর কিছু গুরুত্বপূর্ণ তথ্য অবশ্যই জেনে রাখা উচিত। কারণ বর্তমানে সমগ্র রাজ্যের বিভিন স্থানে দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar Camp) আয়োজন করা হয়েছে, আর এই ক্যাম্প চলাকালীন আপনাদের এই প্রকল্পের কিছু তথ্য সম্পর্কে জেনে নিতে পারবেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) 30 শে ডিসেম্বর 2016 সালে আনুষ্ঠানিকভাবে স্বাস্থ্যসাথী প্রকল্পটি চালু করেন।

Swasthya Sathi Card Update.

কি কি সুবিধা এই প্রকল্পটিতে? এই প্রকল্পের মাধ্যমে সাধারন মানুষ এর অসুস্থতার জন্য পরিবারকে প্রতি বছরে ৫ লাখ টাকা করে দেওয়া হয় চিকিৎসা করার জন্য। আর এই খরচ সম্পূর্ণ রাজ্য সরকার বহন করে থাকে। এই কার্ডটি কাগজবিহীন, ক্যাশলেস এবং স্মার্ট কার্ড ভিত্তিক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর অনেক প্রকল্প নিয়ে এসেছেন।

রাজ্যের সকল নাগরিকদের কাছে এই জন্যই তিনি অনেক জনপ্রিয় হয়ে উঠেছেন। যেখানে রুপশ্রী, কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে মেয়েদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২৫ হাজার, মেয়েরা বিয়ের আগে মোট 50000 পেয়ে থাকে। এছাড়া রয়েছে কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ১০ হাজার টাকা করে সম্পূর্ণ বিনামূল্যে টাকা পাবার সুযোগ।

ছাত্রদের জন্য মেধাশ্রী, শিক্ষাশ্রী, ঐক্যশ্রী, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, নবান্ন স্কলারশিপ এর মাধ্যমে ১ হাজার থেকে ৩০ হাজার এর অধিক টাকা পাঠিয়ে থাকে। এরকমই একটা বড় প্রকল্প হল স্বাস্থ্য সাথী প্রকল্প। কিন্তু এই প্রকল্পে এত সুবিধা থাকা সত্ত্বেও অনেকেই এখনো পর্যন্ত এই কার্ডটি করতে পারেননি। তারা আজকে জেনে নিন কারা কোথায় এই কার্ডটি বানানোর জন্য আবেদন করবেন। যাদের এই কার্ড নেই তাদের এই সম্পর্কে জেনে নেওয়া উচিত।

স্বাস্থ্যসাথী প্রকল্পের (Swasthya Sathi) মোট ৪টি ফর্ম রয়েছে। Swasthya Sathi From A, Swasthya Sathi From B, Swasthya Sathi From C, Swasthya Sathi From D. Form A – যাদের পরিবারে স্বাস্থ্য সাথী কার্ড রয়েছে কিন্তু কিছু সদস্যের নাম কার্ডে ওঠানো এখনো বাকি তাদের জন্য স্বাস্থ্য সাথী ফর্ম A. সঙ্গে লাগবে স্বাস্থ্য সাথী কার্ডের জেরক্স। আবেদনকারীর আধার কার্ড ও রেশন কার্ডের জেরক্স। কিভাবে Apply করবেন?

  1. প্রথমে নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে থেকে Swasthya Sathi From A সংগ্রহ করুন।
  2. এরপর জেলা,ব্লক,গ্রাম পঞ্চায়েত / ওয়ার্ডের নাম ইত্যাদি লিখে দিন, ফর্মে উল্লেখিত নির্দিষ্ট বক্সে।
  3. এরপর নিচে স্বাস্থ্য সাথী কার্ডের নাম্বার উল্লেখ করুন URN Number এর বক্সে।
  4. এরপর কার কার নাম যুক্ত করতে চান স্বাস্থ্য সাথী কার্ডে, তাদের নাম এক এক করে লিখে দিন এবং বয়স,লিঙ্গ,সম্পর্ক, আধার কার্ড নাম্বার ও ডিজিটাল রেশন কার্ড নাম্বার উল্লেখ করুন।
  5. এরপর নিচে Beneficiary Signature এর ঘরে সিগনেচার করুন ও ফর্মের সঙ্গে ডকুমেন্টস একসাথে করে নির্দিষ্ট দুয়ারে সরকার ক্যাম্পে জমা করুন।

Form B – যাদের পরিবারে এখনো পর্যন্ত স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi) হয়নি। একদম নতুন পরিবার তারা ফর্ম B ফিলাপ করবে। সঙ্গে লাগবে আবেদন ফর্ম, আবেদনকারীর আধার কার্ডের জেরক্স Aadhaar (Card) এবং আবেদনকারীর রেশন কার্ডের (Ration Card) জেরক্স। কিভাবে Apply করবেন? এই কার্ডটি পাওয়ার জন্য।

  • প্রথমে আপনাকে দুয়ারে সরকার ক্যাম্প থেকে ফর্ম B সংগ্রহ করতে হবে।
  • এরপর নির্দিষ্ট জায়গায় ঠিকানা উল্লেখ করুন।
  • Beneficiary নামের জায়গায় স্বামী বা স্ত্রীর নাম ও বাবার নাম উল্লেখ করুন।
  • এরপর নিচে পর পর পরিবারের সকল ব্যাক্তির নাম,বয়স,লিঙ্গ,আধার কার্ড,রেশন কার্ড নাম্বার উল্লেখ করুন।
  • এরপর নিচে Beneficiary Signature,আবেদনকারীর সিগনেচার করতে হবে। এরপর ডকুমেন্টস সহকারে ফর্ম B, নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে জমা করুন।

Form C যাদের কার্ডের মধ্যে নাম বা অন্য কিছু ভুল রয়েছে। তা সংশোধন করার জন্য Swasthya Sathi From C Fill Up করতে হবে।সঙ্গে লাগবে আবেদন ফর্ম, আবেদনকারীর আধার কার্ডের জেরক্স, আবেদনকারীর রেশন কার্ডের জেরক্স, স্বাস্থ্যসাথী কার্ডের (Swasthya Sathi) জেরক্স। কিভাবে apply করবেন? বিস্তারিত জেনে নিন।

১) প্রথমে নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প থেকে ফর্ম C সংগ্রহ করুন।
২) এরপর ফর্মে উল্লেখিতে নির্দিষ্ট জায়গায় ঠিকানা উল্লেখ করুন।
৩) এরপর কার্ডের(URN Number) নাম্বার উল্লেখ করুন।
৪) এরপর কার্ডের মধ্যে কাদের কাদের নাম ভুল রয়েছে, নিচে ১ থেকে ১০ নাম্বার বক্সে তাদের সঠিক নাম,বয়স,লিঙ্গ উল্লেখ করুন।
৫) এরপর আবেদবকারীর নামের পাশে আধার কার্ড ও রেশন কার্ড নাম্বার উল্লেখ করুন।
৬) নিচে আবেদনকারীর সিগনেচার বা বুড়ো আঙুলের ছাপ দিয়ে,ডকুমেন্টস সহকারে নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে জমা করুন।

Form D – যারা স্বাস্থ্যসাথী কার্ড থেকে নাম ডিলিট করতে চায় কিংবা স্বাস্থ্য সাথী কার্ড ডিলিট করতে চায়। তাদের জন্য স্বাস্থ্যসাথী ফর্ম D. সঙ্গে লাগবে স্বাস্থ্যসাথী কার্ডের (Swasthya Sathi) জেরক্স, আবেদনকারীর আধার কার্ডের জেরক্স, আবেদনকারীর রেশন কার্ডের জেরক্স, আবেদন ফর্ম। কিভাবে apply করবেন?

Post Office (পোস্ট অফিস)

১) প্রথমে নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar Camp) থেকে ফর্মটি সংগ্রহ করুন। এই কাজটি অফলাইনের মাধমেই করতে হবে।
২) এরপর ফর্মে উল্লেখিত নির্দিষ্ট জায়গায় ঠিকানা উল্লেখ করুন।
৩) এরপর URN Number অর্থাৎ স্বাস্থ্য সাথী কার্ড নাম্বার উল্লেখ করুন।

Aadhaar Card – আধার কার্ড থাকলে তাড়াতাড়ি করুন। বিরাট সুযোগ দিলো সরকার। এই সুযোগ আর পাবেন না।

৪) এরপর নিচের বক্সে কাদের কাদের নাম কার্ড থেকে রিমুভ করতে চান।তাদের নাম, বয়স, লিঙ্গ, আধার কার্ড নাম্বার ও ডিজিটাল রেশন কার্ড নাম্বার উল্লেখ করুন।
৫) নিচে ডানদিকে Beneficiary Signature এ আবেদনকারীর সিগনেচার না বুড়ো আঙুলের ছাপ দিয়ে ডকুমেন্টস সহকারে নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে জমা করুন।

Education Policy – পশ্চিমবঙ্গ শিক্ষানীতি চালু। শিক্ষকদের গ্রামের স্কুলে পড়াতে হবে। ছাত্র ভর্তি,

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button