সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড নিয়ে ফের নয়া নিয়ম, না মানলে বহু সুবিধা পাবেন না।

আমাদের দেশের সকল নাগরিকদের কাছে Aadhaar Card বা আধার কার্ড হল সবচেয়ে গুরুত্বপূর্ণ সরকারী নথিপত্র (Government Document). সরকারী বা বেসরকারি সকল প্রকারের কাজের ক্ষেত্রে আপনাদের সকলের কাছে এই আধার কার্ড থাকা বাধ্যতামূলক, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত যেমন অন্ন, জল, বাতাস ছাড়া বাচা যাবে না, তেমনই এখন UIDAI Aadhaar Card ছাড়া কোন প্রকারের দরকারি কাজও করা যাবে না। আজ থেকে ১৪ বছর আগে ২৮ শে জানুয়ারি ২০০৯ সালে প্রথমবারের জন্য এই নথিপত্র দেশবাসীর জন্য প্রকাশ করা হয়েছিল।

Aadhaar Card New Update By UIDAI.

জানুয়ারি ২০২৩ এর এক পরিসংখ্যান অনুসারে বর্তমানে আমাদের দেশে প্রায় ১৩৬ কোটির কাছাকাছি আধার কার্ড (Aadhaar Card In India) আছে এবং এই সংখ্যা প্রতিদিন অন্তর আরও বৃদ্ধি পাচ্ছে। আর এই এত সংখ্যক আধার কার্ডের জন্য অনেক সময় আমরা অনেক ধরণের জালিয়াতি (Aadhaar Card Fraud) সম্পর্কে শুনতে পাই। কিন্তু UIDAI এর তরফে এই সকল প্রকারের জালিয়াতি থেকে দেশবাসীকে রক্ষা করার জন্য কিছু ঘোষণা করা হয়েছে।

UIDAI (Unique Identification Authority Of India) এর তরফে Aadhaar Card এর কিছু তথ্যের পরিবর্তন করা হচ্ছে। ইতি মধ্যেই দেশের অধিকাংশ মানুষেরা নিজেদের মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করিয়েছেন। কিন্তু অনেকেরই বক্তব্য যে অনেক দিন আগে এই কাজ করার জন্য মনে নেই কোন মোবাইল নম্বরের সঙ্গে আমরা এই লিঙ্ক করিয়েছিলাম (Aadhaar Card Link With Mobile Number).

কিন্তু এই কারণের জন্য দরকারের সময় অনেকের সমস্যার সম্মুখীন হতে হয়। অনেকের ক্ষেত্রে দেখা যায় তারা যেই নম্বরের সঙ্গে Aadhaar Card লিঙ্ক করিয়েছিলেন সেই নম্বরই হারিয়ে গেছে। এই ক্ষেত্রে এই সকল মানুষেরা যে কোন মুহূর্তে সাইবার প্রতারণার শিকার হতে পারেন। এই মর্মে সকল দেশবাসীকে সতর্ক করে দেওয়া হয়েছে। অনেক সময় দেখা যায় এই সকল তথ্য হ্যাকাররা হাতিয়ে নিয়ে অনেক কুকর্ম করে থাকে।

School Teacher (পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষক)

এই কারণের জন্যই কেন্দ্রীয় সরকারের তরফে Aadhaar Card নাম্বারের সঙ্গে মোবাইল নম্বর ও ইমেল আইডি যুক্ত করার জন্য আধার অ্যাপ (maadhaar app) এর মাধ্যমে করতে পারবেন। বিশেষত আমরা সকলে আধার কার্ড এর সকল প্রকারের লিঙ্ক করার কাজ বাইরে যে কোন জায়গা থেকে করিয়ে থাকি, এখন থেকে এই সকল কাজ অতি সহজেই আমরা বাড়িতে বসে সম্পন্ন করতে পারব। সময় থাকতে সকলের উচিত এই কাজটি সম্পন্ন করে ফেলা, নইলে সরকারের তরফে নতুন নিয়ম আনা হলে অনেকেই অনেক ধরণের সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন।

Duare Sarkar Camp – দুয়ারে সরকার ক্যাম্প আপনার পাড়ায় কবে? জেনে নিন।

আগামী ১৪ ই সেপ্টেম্বর পর্যন্ত আপনারা নিজেদের বাড়িতে বসে অনলাইনে Maadhaar App এর মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে আপনাদের মোবাইলের মাধ্যমে এই আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্কের কাজটি সম্পন্ন করতে পারবেন। এর আগে ৩০ শে জুন পর্যন্ত এই দিন ধার্য করা হয়েছিল। কিন্তু অনেকেই এই কাজটি সম্পন্ন না করার জন্য এই সময়সীমা বৃদ্ধি করে ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে।

Leave Rules – পশ্চিমবঙ্গের কর্মীদের ছুটির মেয়াদ বাড়লো। আরও বেশি পাবেন স্থায়ী ছুটি।

Related Articles

3 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button