সরকারি নথি

Aadhaar Card Update – সকল আধার কার্ড গ্রাহকদের 16 ই জুনের মধ্যে করতে হবে এই আপডেট নইলে কার্ড বাতিল।

সকল দেশবাসীর কাছে আধার কার্ড গুরুত্বপূর্ণ নথি, আর এখন Aadhaar Card Update বা আধার কার্ডে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপডেট করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। ২০০৯ সালে UIDAI এর তরফে এই আধার কার্ড এর সূচনা করা হয়েছিল। ১ বছরের বাচ্চা থেকে শুরু করে সকল বয়সের নাগরিকদের এই আধার কার্ড তৈরি করতে হয়। এক সরকারি পরিসংখ্যান অনুসারে বর্তমানে আমাদের দেশে ১৩০ কোটি মানুষের আধার কার্ড (Aadhaar Card Download) আছে এবং এই সংখ্যা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে।

Aadhaar Card Update Status By Govt Of India.

বেশ কিছু দিন আগে কেন্দ্রীয় সরকারের তরফে সকল গ্রাহকদের জন্য ১৪ ই জুনের মধ্যে আধার কার্ড (UIDAI Aadhaar Card) যাদের অনেক বছরের পুরনো তাদের নিজেদের কিছু নথি আপলোড করতে বলা হয়েছিল। কিন্তু যে কোন আপডেট করার জন্য টাকা খরচ করতে হত, কিন্তু আধার অ্যাপের (maadhaar app) মাধ্যমে সকল গ্রাহকেরা যদি নিজেদের তথ্য আপডেট করেন তাহলে কোন টাকা লাগবে না।

১৪ ই জুনের মধ্যে এই কাজ না করতে পারলে সকলকে টাকা দিয়ে নিজেদের Aadhaar Card Update করতে হবে এবং এই কাজ যদি না করা হয় তাহলে অনেক বিশেষজ্ঞদের মত অনুসারে প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্কের মতো মোটা অঙ্কের জরিমানাও করা হতে পারে সকলকে। সুতরাং সকল নাগরিকদের ১৫ দিনের মধ্যে এই কাজটি সম্পন্ন করে ফেলা উচিত।

এছাড়াও UIDAI এর তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে এই নিয়ম না মানলে ১০ বছরের পুরনো সব আধার কার্ড বাতিল করে দেওয়া হবে। আর ১৪ ই জুনের পর কোন প্রকারের আপডেট করার জন্য সকলকে ৫০ টাকা করে খরচা করতে হবে। Aadhaar Card নিয়ে এই নির্দেশের কারণ হচ্ছে ১০ বছর আগেকার সকল কার্ডের গ্রাহকদের মুখের আকার, আঙুলের ছাপ, বাসস্থান এর ঠিকানার পরিবর্তন হলে সেই তথ্য আপলোড করতে হবে।

Aadhaar Card Update কিভাবে করবেনঃ-
১) UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
২) আধার আপডেট অপশনে যেতে হবে।
৩) লগ ইন করে নিতে হবে।
৪) আপনি যেই নথি আপডেট করতে চান তার ফটো তুলে আপলোড করে দিলেই আপনাদের কাজ সম্পন্ন হবে।

DA Hike News – ডিএ নিয়ে অবশেষে স্বস্তির খবর সরকারি কর্মচারীদের জন্য প্রকাশিত হল।

এই বিষয় নিয়ে আপনাদের মতামত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন ধন্যবাদ।

পোস্ট অফিসের এই 5 টি স্কিমে বিনিয়োগ করুন, একটিতে পান ডবল রিটার্ন।

Related Articles

One Comment

  1. Website doesn’t give the option to update online. One needs to go to the enrollment center..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button