সরকারি নথি

Ration Card Benefit – রেশন গ্রাহকদের জন্য খুশির খবর, মে মাসে বিনামূল্যে এই অতিরিক্ত জিনিস গুলি পাবেন।

যে কোনো মাস শুরু হলেই সকল গরিব ও মধ্যবিত্ত মানুষেরা রেশন দোকানে (Ration Card Benefit) উপস্থিত হন। কারণ আমাদের দেশের অনেক মানুষ এখনো পর্যন্ত এই রেশন দোকানে পাওয়া সামগ্রীর ওপরে নির্ভরশীল। বিশেষত, সকল নাগরিকদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সহ রাজ্য সরকারের তরফে এই রেশন কার্ডের মাধ্যমে চাল, গম ও অন্যান্য সকল খাদ্য সামগ্রী বিনামূল্যে বা স্বল্প মূল্যে রেশন ডিলারদের মাধ্যমে প্রদান করা হয়ে থাকে। বর্তমানে আমাদের দেশে প্রায় ৮০ – ৯০ কোটি মানুষের কাছে এই রেশন কার্ড আছে। আর আমাদের পশ্চিমবঙ্গে এর পরিমাণ ৯ কোটির কাছাকাছি। এই বিপুল সংখ্যক রেশন গ্রাহকদের জন্য একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা প্রকাশিত করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

Ration Card Benefit For All People In India.

আমাদের রাজ্য সহ দেশে মূলত কয়েকটি রেশন কার্ডের মাধ্যমে সকল গ্রাহকদের রেশন সামগ্রী প্রদান করা হয়ে থাকে (Ration Card Benefit). AAY (Antyodaya Anna Yojana), PHH (Priority Household), SPHH (State Priority Household), RKSY I And II (Rajya Khadya Suraksha Yojana). এই সকল কার্ডের মাধ্যমে সকলকে রেশন সামগ্রী প্রদান করা হয়ে থাকে।

AAY রেশন কার্ড গ্রাহকদের ২১ কিলো চাল, ১৪ কিলো গম ও ১ কিলো চিনি দেওয়া হবে কিন্তু এই চিনির জন্য সকলকে ১৪ টাকা করে দিতে হবে। PHH গ্রাহকদের ৩ কিলো চাল দেওয়া হবে ও ২ কিলো গম দেওয়া হবে, এর বদলে চাইলে কেউ আটাও নিতে পারবেন। SPHH গ্রাহকদের ৩ কিলো চাল ও ২ কিলো গম দেওয়া হবে। RKSY – I গ্রাহকদের শুধুমাত্র ৫ কিলো করে চাল দেওয়া হবে এনারা গম বা আটা পাবেন না। RKSY – II এই সকল গ্রাহকদের ২ কিলো চাল দেওয়া হবে (Ration Card Benefit).

এই রেশন কার্ডের গুরুত্ব ২০২০ সালে করোনা মহামারীর সময়ে গরিব থেকে উচ্চবিত্ত সকলের কাছে এই Ration Card এর গুরুত্ব অনেক বৃদ্ধি পেয়েছে। তখন কেন্দ্রীয় সরকারের তরফে দেশের ৮০ কোটি গ্রাহকদের বিনামূল্যে চাল ও গম প্রদান করা হয়েছে। এই খাদ্যশস্য আগামী ২০২৩ সাল পর্যন্ত দেওয়া হবে বলে মনে করা হচ্ছে (Ration Card Benefit) কিছু দিন আগে রমজান মাস চলাকালীনও সরকারের তরফে অতিরিক্ত সামগ্রী দেওয়া হয়েছিল।

LPG Gas Price – রান্নার গ্যাসের দাম 171 টাকা কমে গেল, মধ্যবিত্তের মুখে হাসি।

Ration Card Benefit নিয়ে আরও বিস্তারিত তথ্য জানার জন্য আপনারা রাজ্য সরকারের ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারেন। এছাড়াও আপনারা রেশন দোকানে গিয়ে কিছু টাকা খরচা করে মশলা, তেল, নুন, চিনি ও চলা ইত্যাদি জিনিস কিনে নিতে পারবেন। আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ।

কম পুঁজির সেরা ৫ টি ব্যবসার আইডিয়া, কমপক্ষে মাসিক আয় ২০ হাজার টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button