Apply-for-Jai-Johar-and-Taposili-bandhu-scheme-and-get-rs-1000-per-month

আজকে আপনাদের সাথে দুটি গুরুত্বপূর্ণ পেনশন প্রকল্প সম্পর্কে আলোচনা করবো। প্রকল্প দুটি হলো জয় জোহার ও তপশীলি বন্ধু প্রকল্প । প্রকল্প দুটো পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে চালু করা হয়েছে। নীচে এই প্রকল্প সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি ভালোভাবে আলোচনা করা হলো।

জয় জোহার ও তপশীলি বন্ধু প্রকল্প কী?

জয় জোহার ও তপশীলি বন্ধু প্রকল্প দুটো হলো সরকারি পেনশন প্রকল্প। প্রকল্প দুটো পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের জয় বাংলা পেনশন প্রকল্পের অন্তর্ভুক্ত। এই দুই প্রকল্পের উপভোক্তাদের প্রতি মাসে ১,০০০ টাকা করে পেনশন দেওয়া হয়। তপশীলি বন্ধু প্রকল্পটির মাধ্যমে SC কাস্টের ও জয় জোহার প্রকল্পটির মাধ্যমে ST কাস্টের লোকেদের প্রতি মাসে হাজার টাকা করে পেনশন দেওয়া হয়।

কারা জয় জোহার ও তপশীলি বন্ধু প্রকল্পে আবেদনের যোগ্য?

১. উক্ত ব্যক্তিকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
২. আবেদনকারী ব্যক্তির বয়স ৬০ বছর বা তার বেশী হতে হবে।
৩. আবেদনকারী ব্যক্তিকে SC অথবা ST কাস্টের হতে হবে।
৪. যদি কোনো ব্যক্তি কোনো সরকারি বা বেসরকারি সংস্থা কর্তৃক পেনশন পেয়ে থাকেন তাহলে তিনি এই পেনশন প্রকল্পে আবেদন করতে পারবেন না।
৫. আবেদনকারীর নিজের নামে ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে।

আপনার আধার কার্ডের অপব্যবহার হচ্ছে না তো? জেনে নিন মাত্র ১ মিনিটে

জয় জোহার ও তপশীলি বন্ধু প্রকল্পে আবেদন করতে কী কী লাগবে?

১. আবেদনকারীর পাসপোর্ট সাইজ রঙিন ফটো
২. ভোটার কার্ডের জেরক্স
৩. রেশন কার্ডের জেরক্স
৪. আধার কার্ডের জেরক্স
৫. জাতিগত শংসাপত্র
৬. উক্ত ব্যক্তির ব্যাংকের পাসবুকের প্রথম পাতার কপি

কীভাবে জয় জোহার ও তপশীলি বন্ধু প্রকল্পের জন্য আবেদন করবেন?

১. এই দুই পেনশন প্রকল্পের জন্য অফলাইনে আবেদন করতে হবে। প্রথমে আপনার নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প অথবা পঞ্চায়েত অফিসে গিয়ে এই প্রকল্পে আবেদনের ফর্মটি সংগ্রহ করতে হবে। আপনি নীচের লিংকে ক্লিক করেও আবেদন ফর্মটি পেয়ে যাবেন।

২. তারপরে সেটিকে ভালো করে ফিল আপ করবেন। ফিল আপ করার সময় বিভিন্ন তথ্য যেমন – আপনার নাম, জন্মতারিখ, বয়স, বাবা-মার নাম, আপনার কাস্ট, মাসিক ইনকাম, রেশন , ভোটার ও আধার কার্ড নম্বর, আপনার ঠিকানা, ব্যাংক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য ইত্যাদি সবকিছু ভালো করে ফিল আপ করবেন।
৩. ফর্মটি ফিল আপ করার পরে উপরে ছবি লাগানোর জায়গায় আপনার পাসপোর্ট সাইজ রঙিন ছবি লাগিয়ে নেবেন।
৪. তারপরে ফর্মটির সাথে উপরোক্ত ডকুমেন্টগুলো অ্যাটাচ করে তা নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প অথবা বিডিও অফিসে গিয়ে জমা করে দেবেন।

এরপরে আপনার আবেদন সরকারি আধিকারিকদের দ্বারা ভালো করে যাচাই করা হবে এবং তারপরে আপনাকে জয় বাংলা পেনশন প্রকল্পের অন্তর্ভুক্ত করা হবে। প্রকল্পে নাম অন্তর্ভুক্তির পরে প্রতি মাসে আপনার ব্যাংক অ্যাকাউন্টে জয় জোহার / তপশীলি বন্ধু পেনশন প্রকল্পের টাকা ঢুকে যাবে।

সরকারি প্রকল্প সম্পর্কিত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে