বর্তমানে Learners Licence পাওয়ার জন্য বহু মানুষকে হয়রানির শিকার হতে হয়। কিন্তু এবারে চলে এসেছে সম্পূর্ণ নতুন এক পদ্ধতি যার মাধ্যমে ঘরে বসেই Learners Licence আবেদন করতে পারবেন। এরজন্য কোনো RTO অফিসে যাওয়ার দরকার নেই। কীভাবে আবেদন করবেন, কী কী লাগবে ইত্যাদি সবকিছু জানুন এই প্রতিবেদনে।
• Learner License (LL) কী?
 Learner লাইসেন্স(LL) হলো ড্রাইভিং লাইসেন্স পাওয়ার পূর্বে দেওয়া হয়। এই LL লাইসেন্সের ভ্যালিডিটি ছয় মাস পর্যন্ত। লার্নার লাইসেন্স পাওয়ার ছয় মাসের মধ্যে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে হয়। 

• কীভাবে আবেদন করবেন LL লাইসেন্সের জন্য?
(ক) প্রথমে নিজের মোবাইলে বা ডেস্কটপে https://parivahan.gov.in/parivahan/ এই ওয়েবসাইটে এসে Drivers / Learners License এর বক্সের মধ্যে More অপশনে ক্লিক করবেন।

(খ) এরপর Select State Name এ নিজের রাজ্যের নাম সিলেক্ট করবেন এবং কোনো Pop-up আসলে skip করে নেবেন।

(গ) এবার Apply for Learner License অপশনটি সিলেক্ট করে Continue এ ক্লিক করে নিজের লাইসেন্সের ক্যাটাগরি সিলেক্ট করে নেবেন ও Sumbit এ ক্লিক করবেন।

(ঘ) এবারে আপনাকে দুটো অপশন দেখাবে

১) Sumbit Via Adhaar Authentication (আধার কার্ড যাচাইয়ের মাধ্যমে)
২) Sumbit Without Adhaar Authentication (আধার কার্ড যাচাই না করে)

যদি আপনি দ্বিতীয় অপশনটি সিলেক্ট করেন তাহলে আপনাকে RTO অফিসে গিয়ে টেস্ট দিতে হবে কিন্তু প্রথম অপশন choose করলে অনলাইনের মাধ্যমেই LL লাইসেন্স পেয়ে যাবেন।

তাই প্রথম অপশন Sumbit Via Adhaar Authentication এ সিলেক্ট করে Sumbit এ ক্লিক করবেন।

(ঙ) এরপরে আধার কার্ড অপশনে নিজের আধার নম্বরটি লিখে Generate OTP তে ক্লিক করলে আপনার আধার কার্ডের সাথে লিংক করা মোবাইল নম্বরটিতে ওটিপি চলে আসবে। সেটি লিখে নীচের Terms & Conditions গুলোতে টিক দিয়ে Authenticate এ ক্লিক করবেন।

(চ) এবার আপনার ব্যক্তিগত কিছু তথ্য (যেমন – নিজের নাম, জন্মতারিখ,ঠিকানা ইত্যাদি ) আপনার আধার কার্ড থেকে অটোমেটিক ফিল আপ হয়ে
যাবে এবং আপনি শুধু proceed এ ক্লিক করবেন।

(ছ) এবারে আপনি বর্তমান ঠিকানা, ব্লাড গ্রুপ, জন্মস্থান, আপনার কোয়ালিফিকেশন প্রভৃতি প্রয়োজনীয় তথ্যগুলো পূরণ করবেন।

(জ) নীচে আপনি কোন প্রকারের ড্রাইভিং লাইসেন্স বানাতে চান তা সিলেক্ট করে ডানদিকের অ্যারো চিহের মাধ্যমে তা Selected Cov’s এর বক্সে নিয়ে আসবেন।

যদি আপনি শুধু দু’চাকার যানবাহনের জন্য আবেদন করতে চান Motor Cycle With Gear (non transporting (LMV) সিলেক্ট করবেন কিংবা আপনি দু’চাকা ও চার চাকা উভয়ের জন্যই আবেদন করতে চান তাহলে আপনি উপরের অপশনটির সঙ্গে Light Motor Vehicle (LMV) এটিও সিলেক্ট করে নেবেন।

(ঝ) নীচের দুটি প্রশ্ন

১) আগে কখনও আপনার লাইসেন্স ক্যানসেল বা সাসপেন্ড হয়েছে কিনা?
২) আপনি ড্রাইভিং স্কুল থেকে প্রশিক্ষণ নিয়েছেন কিনা?

এই দুটোতে Yes বা No সিলেক্ট করবেন।

(ঞ) এরপর Self Declaration Form এ ক্লিক করে কিছু প্রশ্নের Yes / No তে উত্তর দিয়ে Sumbit এ ক্লিক করবে।

(ট) এবারে অ্যাক্সিডেন্ট এ মৃত্যু হলে আপনার অঙ্গদান করবেন কিনা তা সিলেক্ট করে Sumbit এ ক্লিক করবেন।

(ঠ) এরপরে স্ক্রিনে আবেদন নং (Application Number) দেখাবে সেটি নোট করে নিবেন ও Next এ ক্লিক করবেন।

(ড) এবারে Proceed এ ক্লিক করে দুটো ডকুমেন্টস আপলোড করতে হবে।
 বয়সের প্রমাণপত্র (Age Proof) ও ঠিকানার প্রমান (Address proof) – উভয় ক্ষেত্রেই আপনি আধার কার্ড দিতে পারবেন।

(ঢ) ডকুমেন্টস আপলোড করা হয়ে গেলে Upload Photo & Signature অপশনে গিয়ে শুধুমাত্র নিজের স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে। (আপনার ফটো আধার কার্ড থেকে অটোমেটিক নিয়ে নেওয়া হবে)

(ণ) এরপরে Fee Payment এ গিয়ে নিজের একটি LL লাইসেন্সের জন্য ১৫০ টাকা ও LL Test এর জন্য ৫০ টাকা মোট ২০০ টাকা অনলাইনে পেমেন্ট করতে হবে। যদি আপনি দু’চাকা ও চার চাকা উভয়ের জন্যই LL লাইসেন্সের আবেদন করেন তাহলে মোট ৩৫০ টাকা পেমেন্ট করতে হবে। পেমেন্ট সম্পন্ন হওয়ার পরে পেমেন্ট রিসিপ্ট ডাউনলোড করে রাখতে পারেন।

(ত) এবার শেষে আপনার জন্মতারিখ লিখে sumbit এ ক্লিক করবেন।
তাহলেই অনলাইনে Learners Licence এর জন্য আবেদন হবে। এবারে আপনাকে অনলাইনেই LL টেস্ট দিতে হবে। টেস্টে পাশ করলে অনলাইনেই নিজের Learner Licence (LL) ডাউনলোড করে নিতে পারবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট –https://parivahan.gov.in/parivahan/