Pan-card-download-from-home-in-just-two-minutes-learn-the-complete-process

আপনার প্যান কার্ড হারিয়ে গিয়েছে? বহু চেষ্টা করেও আর খুঁজে পাচ্ছেন না? তবে আর চিন্তা করার কোনো প্রয়োজন নেই। এবার থেকে আপনি বাড়িতে বসেই মাত্র ২ মিনিটে নিজের প্যান কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। অতি সহজ এই পদ্ধতিটি সম্পর্কেই আজকের প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করবো। যদি আপনি নিজের প্যান কার্ড হারানোর পাশাপাশি নিজের প্যান নম্বরও ভুলে গিয়ে থাকেন তাহলেও নিজের প্যান নম্বর পুনরায় জেনে নিতে পারবেন। কীভাবে নিজের প্যান কার্ড (PAN Card Download) ডাউনলোড করবেন তা নীচে ভালোভাবে ব্যাখ্যা করা হলো।

কীভাবে নিজের প্যান কার্ড ডাউনলোড করবেন?

১. সবার প্রথমে নীচের লিংকে ক্লিক করে NSDL -এর প্যান ডাউনলোডের ওয়েবসাইটে চলে যাবেন। নীচে লিঙ্ক দেওয়া রইলো।

২. এবার পরপর আপনার প্যান নম্বর, আধার নম্বর, আপনার জন্মের সাল ও মাস লিখে নীচে থাকা Terms -এ টিক দেবেন এবং ক্যাপচা কোডটি লিখে Submit অপশনে ক্লিক করবেন।

৩. তাহলে আপনার প্যান কার্ড সংক্রান্ত আরও কিছু তথ্য স্ক্রিনে দেখা যাবে। যেমন – আপনার ইমেল আইডি, মোবাইল নম্বর, পিন কোড, জিপ কোড ইত্যাদি।

৪. এবার আপনাকে OTP ভেরিফিকেশন করতে হবে। এর জন্য নীচে একটি লেখা দেখতে পাবেন – Select from below options to receive OTP, লেখাটির নীচে তিনটি অপশন পাবেন। যথা – Email ID, Mobile Number এবং Both

৫. আপনি যেটির মাধ্যমে OTP ভেরিফাই করতে ইচ্ছুক তা সিলেক্ট করবেন এবং নীচের Terms -এ টিক দিয়ে Generate OTP অপশনে ক্লিক করবেন।

৬. তাহলে আপনার মোবাইল নম্বর বা ইমেলে ওটিপি চলে আসবে। সেটি ভালোমতো লিখে Validate -এ ক্লিক করবেন।

৭. এবার আপনাকে প্যান কার্ড ডাউনলোড করার জন্য ৮ টাকা ২৬ পয়সা পেমেন্ট করতে হবে।সেজন্য Continue with paid e-pan download facility -এ ক্লিক করে পেমেন্ট পদ্ধতি সিলেক্ট করে Proceed to Payment অপশনে ক্লিক করবেন।

আবেদন করুন নবান্ন স্কলারশিপে এবং পেয়ে যান বার্ষিক ১০,০০০ টাকা

৮. তারপরে Pay Confirm অপশনে ক্লিক করে ক্রেডিট কার্ড / ডেবিট কার্ড / UPI / নেটব্যাঙ্কিং ইত্যাদি যেকোনো উপায়ে ৮ টাকা ২৬ পয়সা অনলাইনে পেমেন্ট করে দেবেন।

৯. পেমেন্ট করার পরে Download e-pan -এ ক্লিক করবেন। এবার ডাউনলোড করার দুটো অপশন পাবেন। যথা – Download e-pan PDF (পিডিএফ ফাইল হিসেবে নিজের ই-প্যান ডাউনলোড) ও Download e-pan XML (XML ফর্ম্যাটে ই-প্যান ডাউনলোড)

১০. আপনি যেভাবে নিজের ই-প্যান ডাউনলোড করতে চান সেই অপশনটিতে ক্লিক করবেন এবং আপনার মোবাইলে e-Pan কার্ড ডাউনলোড হয়ে যাবে।

প্যান ডাউনলোড – Link

আপনি যদি নিজের প্যান নম্বর ভুলে গিয়ে থাকেন তাহলে ইনকাম ট্যাক্স দপ্তরের হেল্পলাইন নম্বরে ফোন করবেন। ফোনে কিছু তথ্য দিয়ে আপনার প্যান নম্বর জেনে নিতে পারবেন। প্যান নম্বর জেনে নেওয়ার পরে উপরোক্ত একই পদ্ধতিতে নিজের প্যান কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।

ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট হেল্পলাইন নম্বর – 18001801961, 1961

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে