সরকারি প্রকল্প

PM Awas Yojana: প্রধানমন্ত্রী আবাস যোজনায় আবেদন করুন এই পদ্ধতিতে এবং পেয়ে যান ১,৪০,০০০ টাকা

প্রধানমন্ত্রী আবাস যোজনার নাম প্রায় সকলেই শুনেছেন (PM Awas Yojana)। কিন্ত অনেকেই এই প্রকল্প সম্পর্কে ভালোভাবে অবগত নন। তবে আর চিন্তা করবেন না। আজকের এই প্রতিবেদনে প্রধানমন্ত্রী আবাস যোজনা কী, এই প্রকল্পের মাধ্যমে কত টাকা পাবেন, কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন, আবাস যোজনায় আবেদন পদ্ধতি ইত্যাদি সমস্ত রকম খুঁটিনাটি বিষয় নিয়ে নীচে আলোচনা করা হলো।

• প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana):-
এই প্রকল্প কেন্দ্র সরকার কর্তৃক চালু করা একটি অত্যন্ত জনপ্রিয় প্রকল্প যার মাধ্যমে গরীব ও পাকা বাড়ি নেই এইরকম পরিবারগুলোকে পাকা বাড়ি বানানোর জন্য আর্থিক সাহায্য প্রদান করা হয়। প্রতিবছরই এই প্রকল্পে প্রচুর মানুষ আবেদন করেন। আবেদনের ওপর ভিত্তি করে সঠিক তথ্য দেওয়া আবেদনকারীদের তালিকা তৈরী করা হয় এবং বাড়ি বানানোর জন্য তাদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা দিয়ে দেওয়া হয়।

পশ্চিমবঙ্গে শুরু হয়ে গেল অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে সেনাবাহিনীতে নিয়োগের আবেদন প্রক্রিয়া, সমস্ত খুঁটিনাটি জেনে নিন

• প্রধানমন্ত্রী আবাস যোজনায় কতো টাকা করে দেওয়া হয়?
প্রধানমন্ত্রী আবাস যোজনার উপভোক্তাদের পাকা বাড়ি বানানোর জন্য তিনটি কিস্তিতে ১,৪০,০০০ হাজার টাকা দেওয়া হয়। প্রথম কিস্তিতে ৬০,০০০ টাকা, দ্বিতীয় কিস্তিতে ৫০,০০০ টাকা এবং তৃতীয় কিস্তিতে ১০,০০০ টাকা দেওয়া হয়। এছাড়া এর সাথে NRGS এর ১০০ টি মেইনটেনেন্স ফি দেওয়া হয় যার মোট মূল্য প্রায় ২১,০০০ টাকা অবধি। এবার থেকে আবার নতুন পরিকল্পনা করা হয়েছে। এবার থেকে পাকা বাড়ির পাশাপাশি শৌচাগার নির্মাণের জন্য অর্থ দেওয়া হবে। বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে যে, শৌচালয় বানানোর জন্য আরও অতিরিক্ত ১২,০০০ টাকা দেওয়া হবে। সবমিলিয়ে এই প্রকল্পের মাধ্যমে আপনি প্রায় দেড় লক্ষের মতো অর্থ পেয়ে যাবেন। তাই তো আবাস যোজনার নাম পরিবর্তিত হয়ে এখন থেকে আবাস প্লাস যোজনা বলা হচ্ছে।

• প্রধানমন্ত্রী আবাস যোজনায় কারা আবেদন করতে পারবেন?
(১) ভারতবর্ষের নাগরিক হতে হবে।
(২) নিজের পাকা বাড়ি থাকলে চলবে না।
(৩) পরিবারের বার্ষিক আয় দরিদ্রসীমার কম হতে হবে।
(৪) আবেদনকারী যেন রাজ্যের বা অন্য কোনো সরকারি গৃহ নির্মাণ প্রকল্পে আবেদন করে পাকা বাড়ি বানানোর জন্য টাকা না পেয়ে থাকেন।

• প্রধানমন্ত্রী আবাস যোজনায় আবেদন করতে কী কী লাগবে?
(১) আবেদনকারী ব্যক্তির পাসপোর্ট সাইজ ছবি
(২) আধার কার্ডের জেরক্স
(৩) ভোটার কার্ডের জেরক্স
(৪) রেশন কার্ডের জেরক্স
(৫) ব্যাংকের পাসবইয়ের প্রথম পেজের জেরক্স

জিও দিচ্ছে ২০০০ টাকার রিচার্জ একদম বিনামূল্যে, কিভাবে পাবেন জেনে নিন

• প্রধানমন্ত্রী আবাস যোজনায় কীভাবে আবেদন করবেন?

প্রধানমন্ত্রী আবাস যোজনার দু’টি ভাগ রয়েছে। যথা–
(১) প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ)
(২) প্রধানমন্ত্রী আবাস যোজনা (আর্বান)

যে সকল ব্যক্তিরা গ্রামাঞ্চলে বসবাস করেন এবং এই প্রকল্পে আবেদন করতে চান, তাদের প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ) প্রকল্পে আবেদন করতে হবে। এর জন্য প্রথমে উক্ত ব্যক্তিকে স্থানীয় পঞ্চায়েত অফিস অথবা বিডিও অফিসে গিয়ে প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ) এর আবেদনের জন্য একটি ফর্ম নিতে হবে। সেটি ফিল আপ করে তার সাথে উপরোক্ত প্রয়োজনীয় নথিগুলো (Document) অ্যাটাচ করে জমা দিতে হবে।

আবার যারা শহরাঞ্চলে বসবাস করেন তাদের প্রধানমন্ত্রী আবাস যোজনা (আর্বান) প্রকল্পে আবেদন করতে হবে। এরজন্য তারা অনলাইনে https://pmaymis.gov.in/ এই ওয়েবসাইটে গিয়ে পিএম আবাস যোজনা প্রকল্পে আবেদন করতে পারেন।

আবেদন করার পরে সরকারি আধিকারিকেরা আপনার দেওয়া তথ্য ও ডকুমেন্টসগুলো ভালোভাবে যাচাই করে আপনাকে যোগ্য মনে করলে তবেই উনারা আপনার নাম প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে পাকা বাড়ির বানানোর জন্য টাকা প্রাপকদের তালিকায় নথিভুক্ত করবেন। এরপরে পরবর্তী কাজগুলোর জন্য সরাসরি আপনার সঙ্গে যোগাযোগ করে নেওয়া হবে। সবকিছু ঠিকঠাক থাকলে সরাসরি আপনার ব্যাংক অ্যাকাউন্টে এই প্রকল্পে পাকা বাড়ি বানানোর জন্য বরাদ্দ টাকা তিনটি কিস্তিতে দিয়ে দেওয়া হবে।

সরকারি প্রকল্প সংক্রান্ত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button