West-Bengal-Agneepath-Scheme-Army-Recruitment-2022

সারা দেশের বিভিন্ন রাজ্যের মতো পশ্চিমবঙ্গেও অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেল (Agneepath Army Recruitment)। উল্লেখ্য, এই অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে সরাসরি দেশের সেনাবাহিনীতে নিয়োগ করা হবে না। প্রথমে অগ্নিবীর হিসেবে চাকরি দেওয়া হবে; পরে চার বছর পরে ২৫% অগ্নিবীরকে ভারতীয় সেনাবাহিনীতে স্থায়ী চাকরি দেওয়া হবে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের ব্যারাকপুর ARO এর তরফ থেকে অগ্নিবীর নিয়োগের মাঠ পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আজকের এই প্রতিবেদনে অগ্নিবীরদের কোন কোন পোস্টে চাকরি দেওয়া হবে, কতো টাকা করে বেতন, কারা আবেদন করতে পারবেন, আবেদন পদ্ধতি ইত্যাদি সমস্তরকম খুঁটিনাটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

• অগ্নিবীরদের কোন কোন পোস্টে চাকরি দেওয়া হবে?
৫ টি পোস্টে অগ্নিবীর নিয়োগ করা হবে। যথা–

(১) অগ্নিবীর জেনারেল ডিউটি (GD)
(২) অগ্নিবীর টেকনিক্যাল
(৩) অগ্নিবীর ক্লার্ক / স্টোর কিপার টেকনিক্যাল
(৪) অগ্নিবীর ট্রেডসম্যান (১০ পাশ)
(৫) অগ্নিবীর ট্রেডসম্যান (৮ পাশ)

জিও দিচ্ছে ২০০০ টাকার রিচার্জ একদম বিনামূল্যে, কিভাবে পাবেন জেনে নিন

• বেতন কতো হবে?
অগ্নিবীরদের চারবছরে ৩০,০০০-৪০,০০০ টাকার মধ্যে বেতন দেওয়া হবে। এর সাথে বিভিন্ন allowance গুলোও দেওয়া হবে। চারবছর শেষে ৭৫% অগ্নিবীরকে ১০-১১ লক্ষ টাকার মোটা অর্থরাশি দেওয়া হবে এবং বাকি ২৫% অগ্নিবীরকে ভারতীয় সেনাবাহিনীতে স্থায়ী চাকরি দেওয়া হবে।

• শিক্ষাগত যোগ্যতা কী কী থাকতে হবে?

(১) অগ্নিবীর জেনারেল ডিউটি (GD) এর জন্য আবেদনকারীদের নূন্যতম ৪৫% নম্বর নিয়ে দশম শ্রেণী পাশ করতে হবে এবং প্রতিটা বিষয়ে অন্তত ৩৩ করে পেতে হবে। যেই বোর্ডগুলো গ্রেড সিস্টেমে রেজাল্ট দেয় সেই বোর্ডের আবেদনকারীকে প্রতিটি বিষয়ে নূন্যতম D গ্রেড (৩৩%-৪০%) এবং টোটাল গ্রেড হিসেবে মিনিমাম C2 (৪৫%) পেতে হবে।

(২) অগ্নিবীর টেকনিক্যাল পদের জন্য আবেদনকারীকে দ্বাদশ শ্রেণীতে বিজ্ঞান বিভাগে মিনিমাম ৫০% শতাংশ নম্বর নিয়ে পাশ হতে হবে। প্রতিটি বিষয়ে অন্তত ৪০% নম্বর পেতে হবে। দ্বাদশ শ্রেণীতে ইংরেজি, ফিজিক্স, কেমিস্ট্রি এবং অংক এই চারটি বিষয় থাকতে
হবে।

বাজারে এলো দুর্দান্ত বৈদ্যুতিক বাইক, একবার চার্জ দিলেই চলবে ১২০ কিমি, নাম মাত্র দামে বাড়ি নিয়ে আসুন আজই

(৩) অগ্নিবীর ক্লার্ক /স্টোর কিপার পদের জন্য আবেদনকারীকে দ্বাদশ শ্রেণীতে যেকোনো বিভাগে (বিজ্ঞান / কলা / কমার্স ) নূন্যতম ৬০% শতাংশ নম্বর পেতে হবে এবং প্রতিটি বিষয়ে অন্তত ৫০% নম্বর থাকতে হবে।

(৪) অগ্নিবীর ট্রেডসম্যান (১০ পাশ) পদের জন্য আবেদনকারীকে দশম শ্রেণী পাশ হতে হবে। পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরের ক্ষেত্রে কোনোরকম পার্সেন্টেজ নেই। তবে
প্রতিটি সাবজেক্টে ৩৩% নম্বর পেতে হবে।

(৫) অগ্নিবীর ট্রেডসম্যান (৮ পাশ) পদের জন্য আবেদনকারীকে অষ্টম শ্রেণী পাশ হতে হবে। পরীক্ষার মোট নম্বরের ক্ষেত্রে কোনোরকম নূন্যতম শতকরার হিসেব নেই। তবে প্রতিটি সাবজেক্টে ৩৩% নম্বর পেতে হবে।

• বয়সসীমা:-
প্রতিটি পদের জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে সাড়ে ১৭ বছর থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। আগ্রহী প্রার্থীর বয়স যেনো ১ লা অক্টোবর,১৯৯৯ থেকে ১ লা এপ্রিল,২০০৫ এর মধ্যে হয়।

• শারীরিক যোগ্যতা কী কী লাগবে?
(১) অগ্নিবীর জেনারেল ডিউটি (GD), অগ্নিবীর টেকনিক্যাল, অগ্নিবীর ট্রেডসম্যান (১০ পাশ), অগ্নিবীর ট্রেডসম্যান (৮ পাশ) এই পদগুলোতে আবেদনের জন্য আবেদনকারীর উচ্চতা মিনিমাম ১৬৯ cm হতে হবে। অগ্নিবীর ক্লার্ক / স্টোরকিপার পদের জন্য নূন্যতম উচ্চতা হল ১৬২ cm ।

এবার কাস্ট সার্টিফিকেট ডাউনলোড করা যাবে বাড়িতে বসে, পদ্ধতি জেনে নিন

(২) অগ্নিবীর GD, অগ্নিবীর টেকনিক্যাল, অগ্নিবীর ক্লার্ক / স্টোরকিপার, অগ্নিবীর ট্রেডসম্যান (১০ পাশ) পদের জন্য বুক অন্তত ৭৭ cm (+৫ cm বুক ফুলিয়ে) হতে হবে। অগ্নিবীর ট্রেডসম্যান (৮ পাশ) এর জন্য বুক অন্তত ৭৬ cm (+৫ cm বুক ফুলিয়ে) হতে হবে।

এছাড়া উচ্চতার ওপর নির্ভর করে ওজনও আদর্শ হতে হবে। নির্দিষ্ট উচ্চতা ও বয়সে মিনিমাম কত ওজন থাকতে হবে তা নীচের ছবিতে দেওয়া হলো —
(ছবি)

• কীভাবে আবেদন করবেন?
(১) আগ্রহী ব্যক্তিরা joinindianarmy.nic.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।
(২) প্রথমে উক্ত ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে নেবেন।
(৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে পরবর্তী ধাপে সমস্ত প্রয়োজনীয় তথ্যগুলো পূরণ করে আবেদন sumbit করে দেবেন।

• আবেদনের সময়সীমা :-

° অনলাইন রেজিস্ট্রেশন ৫ ই জুলাই,২০২২ তারিখ থেকে শুরু হয়েছে এবং এর শেষ তারিখ ৩ ই আগস্ট,২০২২

° Rally পরীক্ষার তারিখ ১৮-২৬ সেপ্টেম্বর,২০২২

° অ্যাডমিট Rally এর তারিখের ১০ দিন আগে দিয়ে ডাউনলোড করতে পারবেন।

বর্তমানে ARO Barrackpore এর তরফ থেকে এই Rally টেস্ট করা হবে। পরীক্ষার স্থান – RCTC গ্রাউন্ড, ব্যারাকপুর। বাঁকুড়া, হুগলী, পুরুলিয়া এবং উত্তর ২৪ পরগনা জেলার বাসিন্দারা এই শারীরিক যোগ্যতার পরীক্ষায় অংশ নিতে পারবেন। বাকি ARO এর পরীক্ষার তারিখ ঘোষিত হলে শীঘ্রই এই ওয়েবসাইটের মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে