টেকনোলজি

Ration Card Aadhar Link: রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়েছে কিনা সংশয়ে আছেন? এই পদ্ধতিতে এক মিনিটে দেখে নিন

আপনার রেশন কার্ডের সাথে আধার নম্বর লিংক করা আছে কী? যদি না থাকে তাহলে আপনার রেশন কার্ডটি বাতিল হয়ে যেতে পারে। কিন্তু অনেকেই জানেন না যে, তাদের রেশন কার্ডের সাথে আধার কার্ড সংযুক্ত আছে কিনা। এই সমস্যার সমাধান করতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে অত্যন্ত সহজ একটি পদ্ধতি আনা হয়েছে, যার মাধ্যমে বাড়িতে বসেই ১ মিনিটে আপনার রেশন ও আধার নম্বরের সংযুক্তির বিষয়টি চেক করে নিতে পারবেন। পাশাপাশি এই পদ্ধতির মাধ্যমে নিজের আধার নম্বরের শেষ চারটি সংখ্যাও দেখে নিতে পারবেন। ফলে নিজের রেশন কার্ডের সাথে আধার কার্ড নম্বর লিংক করার বিষয়ে ১০০% নিশ্চিত হতে পারবেন। তাহলে চলুন দেরী না করে এবার জেনে নেওয়া যাক সেই পদ্ধতিটি সম্পর্কে (Ration Card Aadhar Link)।

• কী করে বুঝবেন আপনার রেশন কার্ডের সাথে আধার নম্বর লিংক করা আছে কিনা?
(১) সবার প্রথমে নিজের মোবাইল বা কম্পিউটারে পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in/ -তে যাবেন।
(২) এবারে RATION CARD বক্সে ক্লিক করবেন।
(৩) এরপরে Check The Status of Your Ration Card লিংকে ক্লিক করবেন।
(৪) তারপরে Ration Card No -তে নিজের রেশন কার্ড নম্বর, Select RC Category -তে আপনার রেশন কার্ড ক্যাটাগরি (AAY, PHH, SPHH, RKSY-I, RKSY-II এদের মধ্যে যেটি হয় সেটি সিলেক্ট করবেন) এবং নীচে দেওয়া Captcha কোডটি হুবহু লিখে Search অপশনে ক্লিক করবেন।
(৫) তাহলে আপনি নিজের রেশন কার্ড স্ট্যাটাস দেখতে পারবেন।

আধার নাম্বারের সাথে মোবাইল নাম্বার লিঙ্ক করা আছে কিনা চেক করে নিন এই ভাবে

যদি স্ট্যাটাসে ADHAAR অপশনে নিজের আধার নম্বরের শেষ চারটি সংখ্যা দেখায় এবং ADHAAR SEEDED অপশনে Yes দেখায়, তাহলে বুঝবেন আপনার রেশন কার্ডের সাথে আপনার আধার নম্বর লিংক করা হয়ে গিয়েছে। এছাড়া একই পদ্ধতিতে আপনি রেশন কার্ডের স্ট্যাটাস দেখে এর সাথে মোবাইল নম্বর লিংক করা হয়েছে কিনা, e-KYC সম্পন্ন হয়েছে কিনা ইত্যাদিও সহজে দেখে নিতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button