Aware-of-Aadhaar-card-fraud-know-how-to-check-how-many-SIM-your-Aadhaar-have

আজকাল টেকনোলজি যেভাবে আমাদের জীবনে ক্রমশ বিস্তারলাভ করে চলেছে তেমনই পাল্লা দিয়ে বেড়েছে সাইবার জালিয়াতির কেসও । বর্তমানে একাধিক প্রতারণাচক্রের হদিশ পাওয়া গিয়েছে যারা সাধারণ মানুষের সাথে বিভিন্ন রকম আধার সংক্রান্ত জালিয়াতি করে থাকেন । বহু অসাধু ব্যক্তি অপর কোনো ব্যক্তির অজান্তেই তার আধার নম্বর দিয়ে সিম কার্ড তুলে কোনো অপরাধমূলক কার্যকলাপ করে থাকতে পারেন। আপনার অজান্তেও আপনার আধার নম্বর দিয়ে কেউ এভাবে সিম কার্ড তুলে থাকতে পারেন। এর ফলে পরবর্তীকালে যে কোনো সময় আপনাকে আইনি সমস্যার মুখে পড়তে হতে পারে। তবে আর চিন্তা করবেন না। এই ধরনের সাইবার জালিয়াতি বন্ধ করার জন্য কেন্দ্রীয় টেলিকম দপ্তরের তরফ থেকে নতুন একটি পোর্টাল চালু করা হয়েছে। পোর্টালটির নাম TAF COP। আজকে আপনাদের সাথে এই নতুন পোর্টালটি সম্পর্কে আলোচনা করবো যার মাধ্যমে মাত্র ১ মিনিটেই সহজে জেনে নিতে পারবেন যে আপনার আধার কার্ড (Aadhaar Card) নম্বর দিয়ে কতগুলি সিম কার্ড চালু করা হয়েছে।

আপনার আধার নম্বর দিয়ে যতগুলো সিম কার্ড খোলা হয়েছে তা জানার পদ্ধতি :

১. প্রথমে TAF-পোর্টালে তথা – https://tafcop.dgtelecom.gov.in/ -এই ওয়েবসাইটে যাবেন।
২. এবার নিজের মোবাইল নম্বর লিখে Request OTP অপশনে ক্লিক করবেন।
৩. তাহলে আপনার দেওয়া মোবাইল নম্বরটিতে একটি OTP চলে আসবে।
৪. উক্ত ওটিপিটি লিখে Validate অপশনে ক্লিক করবেন।

আবেদন করুন নবান্ন স্কলারশিপে এবং পেয়ে যান বার্ষিক ১০,০০০ টাকা

তাহলে আপনার আধার কার্ড দিয়ে যতগুলো সিম কার্ড তোলা হয়েছে সেগুলোর নম্বর স্ক্রিনে দেখানো হবে। যদি এর মধ্যে কোনো মোবাইল নম্বর আপনি চেনেন না বা কোনো মোবাইল নম্বর আগে ব্যবহার করলেও বর্তমানে তা ব্যবহার করেন না এরকম ক্ষেত্রে আপনি সেই নম্বরটি রিপোর্ট করে বন্ধ করতে পারেন। উল্লেখ্য, প্রতিটি মোবাইল নম্বরের নীচে তিনটি অপশন দেখতে পাবেন। যথা – ১) This is not my number ( এটি আমার নম্বর নয়), ২) Not required (প্রয়োজন নেই), ৩) Required (প্রয়োজন রয়েছে)। আপনি কোনো নম্বরের ক্ষেত্রে এই তিনটি অপশনের মধ্যে কোনো একটি সিলেক্ট করে Report অপশনে ক্লিক করে নিজের অভিযোগ জানাতে পারেন। এমনকী একই ওয়েবসাইটে গিয়ে লগ ইন করে আপনি নিজের অভিযোগের স্ট্যাটাসও চেক করতে পারবেন। এইভাবে আপনার আধার নম্বর দিয়ে কোনো অপরিচিত মোবাইল নম্বর রেজিস্টার করা থাকলে দ্রুত তা বন্ধ করতে পারবেন। উল্লেখ্য, একটি আধার নম্বর দিয়ে সর্বোচ্চ ৯ টি সিম কার্ড তোলা যায়। একই আধার নম্বর দিয়ে ৯ টির বেশী সিম কার্ড তুলে থাকলে অটোমেটিক আপনার মোবাইলে TAF COP পোর্টালের তরফ থেকে মেসেজ চলে আসবে।

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে