সরকারি নথি

Ayushman Card – আয়ুষ্মান কার্ড নিয়ে মোদী সরকারের বড় ঘোষণা। গুরুত্বপূর্ণ এই নিয়ম বদল।

Ayushman Card বা আয়ুষ্মান কার্ড নিয়ে এবার সামনে এলো বিরাট সুখবর দেশবাসীর জন্য। আয়ুষ্মান কার্ড নিয়ে একটি গুরুত্বপূর্ণ আপডেট নিয়ে এলো কেন্দ্রীয় সরকার (Central Government). এই কার্ডের সাহায্যে ভারতের সমস্ত নাগরিকরা বিনামূল্যে চিকিৎসার (Free Treatement) সমস্ত সুবিধা পেতে চলেছেন বলে জানা যাচ্ছে। আয়ুষ্মান ভারত যোজনার অধীনে ডায়াবেটিস, ক্যান্সার, স্ট্রোক এবং হৃদরোগের জন্য আর্থিক সহায়তা প্রদান করা হয়।

Ayushman Card Online Apply Process.

আয়ুষ্মান ভারত যোজনা (Ayushman Bharat Yojana) বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য বীমা প্রকল্প গুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। এটি সমাজের দুর্বল অংশের লোকেদের জন্য নেটওয়ার্ক হাসপাতালে ভর্তি সংক্রান্ত খরচ কভার করে। এত দিন পর্যন্ত যারা চিকিৎসার সুবিধা থেকে বঞ্চিত থাকতেন তাদেরকে সরকারের তরফে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসার সমস্ত রকম সুবিধা দেওয়া হচ্ছে এই Ayushman Card মাধ্যমে।

সরকার দেশের সমস্ত মানুষকে আয়ুষ্মান কার্ড (Ayushman Card) তৈরি করার বিষয়ে ইতিমধ্যেই অবগত করেছে। রাজ্যে অনুষ্ঠিত পর্যালোচনা সভায় আয়ুষ্মান কার্ড তৈরি করার জন্য রেশন কার্ডের প্রয়োজনীয়তা কিছুটা হলেও এখন বৃদ্ধি পেয়েছে। তবে এবার থেকে রেশন কার্ড (Ration Card) না থাকলেও এবার বানানো যাবে আয়ুস্মান কার্ড, এমনটাই নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী।

দেশের কেন্দ্রীয় সরকারী আধিকারিকদের আগামী ১৬ থেকে ৩০ জানুয়ারির মধ্যে Ayushman Card এবং আভা কার্ড (ABHA Card) তৈরির জন্য ভালো রকমের প্রচার চালাতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। আগামী ১৫ জানুয়ারি বেশ কিছু কেন্দ্রীয় সরকারী দফতরের আধিকারিকদের নিয়ে এই বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। ওই বৈঠকে মূলত রেশন কার্ড ছাড়া কীভাবে আয়ুস্মান কার্ড (Ayushman Card) করানো যায়।

Bhabishyat Credit Card (ভবিষ্যৎ ক্রেডিট কার্ড)

তা নিয়ে আলোচনা হবে এবং সম্ভাব্য সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে। প্রচারণা বাস্তবায়নের গতি পর্যবেক্ষণের জন্য প্রতি 15 দিন পর পর্যালোচনা সভা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি, আয়ুষ্মান ভারত (Ayushman Bharat) প্রকল্পের অধীনে গ্রিন চ্যানেল পেমেন্টের অধীনে হাসপাতালে ৫০ শতাংশ অগ্রিম অর্থ প্রদান করা হবে।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে নতুন বছরে সুখবর। মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন।

এছাড়াও খুব তাড়াতাড়ি এই নতুন কর্মসূচি চালু করা হবে বলে জানানো হয়েছে সরকারের তরফ থেকে। এর ফলে, রেশন কার্ডহীন জনগনও খুব সহজেই বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পেতে পারবেন। আয়ুষ্মান কার্ডের (Ayushman Card) অধীনে রেশন কার্ডহীন জনগণকেও পরিষেবা দেওয়ার এই বিশেষ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সকলে। তাহলে আর অপেক্ষা কিসের? আজই আবেদন করুন এই কার্ডের জন্য।
Written by Sampriti Bose.

বাড়ি বসেই সহজ কয়েকটি স্টেপ ফলো করে বানিয়ে নিন ডিজিটাল রেশন কার্ড।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button