সরকারি প্রকল্প

Bhabishyat Credit Card – ভবিষ্যৎ ক্রেডিট কার্ড নিয়ে বড় সুখবর। কি সুবিধা পাওয়া যাবে? মুখ্যমন্ত্রী দারুণ পদক্ষেপ নিলেন।

লোকসভা নির্বাচনের আগে এবার যুবতীদের পাশাপাশি যুবকদের জন্য Bhabishyat Credit Card বা ভবিষ্যৎ ক্রেডিট কার্ড নামক নতুন প্রকল্প ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাদের জন্য নিয়ে আসা হয়েছে ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্প। এই প্রকল্পটি ভবিষ্যত লোন প্রকল্প নামেও পরিচিত। এই প্রকল্পের অধীনে উচ্চশিক্ষার পর কর্মসংস্থানের ক্ষেত্রেও সরকারকে পাশে পাবেন রাজ্যের যুবক যুবতীরা।

Bhabishyat Credit Card Apply Process.

বিভিন্ন রকম কাজের জন্যে ব্যাংক থেকে লোন নিয়ে ব্যাবসা করতে পারবেন তারা। নতুন বছরের শুরুতেই মুখ্যমন্ত্রীর এই বিরাট ঘোষণায় দারুণ খুশি রাজ্যের অসংখ্য যুবক যুবতীরা। মানবিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) রাজ্যবাসীর জন্য একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের সূচনা করেছেন। পড়ুয়াদের জন্য মুখ্যমন্ত্রীর চালু করা কন্যাশ্রী (Kanyashree Prakalpa), যুবশ্রীর (Yuvashree Prakalpa) মতো প্রকল্প (Bhabishyat Credit Card) গুলি বিশেষ জনপ্রিয়।

এবার রাজ্যের যুবক যুবতীদের জন্য ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্প (Bhabishyat Credit Card Scheme) নামক নতুন প্রকল্প চালু করতে চলেছেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্প অধীনে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হবে। ভবিষ্যত ক্রেডিট কার্ড প্রকল্পের মূল লক্ষ্য হল পশ্চিমবঙ্গের যুবকদেরকে স্বল্প সুদে ঋণের সুযোগ দেওয়ার মাধ্যমে ব্যবসায়িক দক্ষতার সাথে সাহায্য করা। বদলে এটি তরুণদের জন্য তাদের নিজস্ব ব্যবসা শুরু করা সহজ করবে।

পশ্চিমবঙ্গের বেকার যুবক অথবা ব্যবসার সাথে যারা যুক্ত রয়েছে তারা এই লোনের মাধ্যমে ব্যবসায় উন্নতি করতে পারবে। তবে এক্ষেত্রে আবেদনকারীর বয়স ১৮ থেকে ৪৫ এর মধ্যে হতে হবে এবং আবেদনকারীকে ১০ বছর ধরে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। এই ভবিষ্যত ক্রেডিট কার্ডের (Bhabishyat Credit Card) ক্ষেত্রে আবেদন করার জন্য যোগ্য আবেদনকারীরা অফিসিয়াল ওয়েবসাইট www.bccs.wb.gov.in এ গিয়ে অনলাইন আবেদনপত্র পূরণ করতে পারেন।

Bhabishyat Credit Card বা ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের এই আবেদনপত্র জমা দিতে কোনো ফি লাগবে না। পাশাপাশি, অফলাইনেও দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp) অফলাইনে আবেদন করতে পারেন তারা। তবে, অনলাইনে আবেদনপত্র পূরণের ক্ষেত্রে বেশ কয়েকটি ধাপ রয়েছে। আর এই প্রকল্পে আপনারা কিভাবে আবেদন করবেন সেই সম্পর্কে জেনে নিন।

Bhabishyat Credit Card আবেদনের পদ্ধতি

  • প্রথমে, অফিসিয়াল ওয়েবসাইট www.bccs.wb.gov.in তে যেতে হবে (Bhabishyat Credit Card).
  • এরপর, হোমপেজের উপরে অ্যাপ্লাই বোতামে ক্লিক করতে হবে।
  • এবার আবার অ্যাপ্লাই বোতামে ক্লিক করতে হবে।
  • এরপরে, একটি ব্যবহারকারী নিবন্ধন ইনপুট ফর্ম প্রদর্শিত হবে। সেখানে ক্লিক হেয়ার টু রেজিস্টারে ক্লিক করতে হবে।
  • এরপরে, আবেদনকারীকে নাম, ইমেল আইডি, মোবাইল নম্বরের মতো বিশদ বিবরণ লিখতে হবে এবং “রেজিস্টার” বোতামে ক্লিক করে নাম রেজিস্টার করতে হবে।

উল্লেখ্য, এই ফর্ম পূরণের জন্য বেশ কয়েকটি তথ্য প্রয়োজনীয়। সেই তথ্যগুলি হলো – আবেদনকারীর পুরো নাম, পিতা ও মাতার নাম, জন্ম তারিখ, লিঙ্গ, যোগাযোগ এবং প্রকল্প অবস্থানের জন্য সম্পূর্ণ ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, আবেদনকারী বিভাগ, প্রকল্পের নাম, প্রকল্পের খরচ, কো অপারেটিভ ব্যাংকের নাম ও ঠিকানা। এই সকল জিনিস আপনাদের কাছে থাকতে হবে।

Bhabishyat Credit Card আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র

1) ছবি পরিচয় প্রমাণ।
2) বাসস্থানের প্রমান।
3) শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট।
4) বিস্তারিত প্রকল্প প্রতিবেদন।
5) পাসপোর্ট সাইজ এর ছবি।
6) আবেদনকারীর স্বাক্ষর।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

Bhabishyat Credit Card আবেদনের যোগ্যতা

1) আবেদনকারীকে ভারতীয় হতে হবে।
2) গত ১০ বছর ধরে পশ্চিমবঙ্গ রাজ্যে বসবাসকারী হতে হবে।
3) বয়স সীমা হতে হবে ১৮ থেকে ৪৫ বছর।
4) একটি পরিবার থেকে শুধুমাত্র একজন ব্যক্তিই এই প্রকল্পের (Bhabishyat Credit Card) জন্য আবেদন করতে পারবেন।

পশ্চিমবঙ্গে নতুন প্রকল্পে আবেদন শুরু। স্বাবলম্বী হওয়ার সেরা সুযোগ।

যদি এই প্রকল্পের বিষয়ে কোনো গ্রাহকের কোনো সন্দেহ বা প্রশ্ন থাকে, তাহলে তিনি সোম থেকে শুক্রবার অর্থাৎ ছুটির দিন ব্যতীত অন্যান্য দিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত সময়ের মধ্যে এই 033 22622004 হেল্পলাইন নম্বরে কল করতে পারেন তিনি। উল্লেখ্য, এই হেল্পলাইন ফোন নম্বরটি শুধুমাত্র প্রযুক্তিগত প্রশ্ন, জটিল সমস্যা বা আবেদনপত্র জমা দেওয়ার সময় অসুবিধার জন্য।
Written by Sampriti Bose.

রেশন কার্ড ছাড়াই তৈরি হবে আয়ুষ্মান কার্ড! নির্দেশ দিলেন স্বাস্থ্যমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button