ব্যাংকিং

Bank Account – এখন থেকে 30 হাজারের বেশি টাকা রাখলেই বন্ধ হবে ব্যাংক একাউন্ট? RBI কি জানালো?

এবার ব্যাংকের একাউন্টে (Bank Account) টাকা জমা করার ক্ষেত্রে নয়া নির্দেশিকা জারি করলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)!!! এখন থেকে একাউন্টে ৩০ হাজার টাকার বেশি জমা হলে সেই একাউন্ট বন্ধ করে দেওয়া হবে। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষেরই ব্যাংকে একাউন্ট থাকে‌। আর ব্যাংকে একাউন্ট (Bank Account) থাকার কারণে সকলেই তাতে টাকার আদান প্রদান করে থাকেন।

Bank Account Holders Will Know This Things.

মূলত ৫০০ থেকে ১০০০ টাকার নোট বন্ধ হয়ে যাবার পরে এখন ২০০০ টাকার নোট (2000 Rupees Note) প্রচলন হবার থেকে সরে গিয়েছে। এর ফলে নগদ জমা থেকে শুরু করে ব্যাংক একাউন্ট এবং অন্যান্য ব্যাংকের নিয়ম নিয়ে অনেকেই বেশ কৌতুহলী এখন। যদি কোনোভাবে কোনো নিয়ম হঠাৎ করে বদলে যায় তাহলে কিন্তু সমস্যা হয়ে যাবে তাদের। এমতাবস্থায় যদি কোন এমন খবর পাওয়া যায় যে কোনো কারণে কারোর ব্যাংক একাউন্ট (Bank Account) বন্ধ হয়ে যাবে।

তাহলে তার মধ্যে আতঙ্ক বাড়তে পারে। এমতাবস্থায় বিভ্রান্তিকর খবরও অনেকবার ছড়িয়েছে। এরকমই একটি খবরের সত্যতা সম্প্রতি যাচাই করেছে ভারতের সবথেকে বড় প্রেস সংস্থা প্রেস ইনফরমেশন ব্যুর। খবরটি প্রকাশিত হয়েছিল যে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস (RBI Governor) একটি বড় ঘোষণা করেছেন যে, কারো একাউন্টে ৩০ হাজার টাকার বেশি থাকলে তার একাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

তবে, এবার এই বিষয়ে পিআইবি তাদের আপডেট জানিয়েছে। সম্প্রতি পিআইবির তরফে জানানো হয়েছে, এরকম কোনো খবর আসলে সত্যি নয় এবং রিজার্ভ ব্যাংকের গভর্নরের তরফ থেকে কোনরকম নতুন কোনো আপডেট নিয়ে আসা হয়নি এই সম্পর্কে। মূলত রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী, কোনো ব্যক্তি তার ব্যাংক একাউন্টে (Bank Account) কত টাকা রাখতে পারবেন, তার তেমন কোনো সীমা নেই।

তিনি যত টাকাই রাখুক না কেন সেরকম কোনো সীমাবদ্ধতা এখানে থাকে না। তবে এটা গুরুত্বপূর্ণ যে গ্রাহককে তার টাকার উৎসের বিষয়ে হিসাব দিতে হবে ব্যাংককে। এই মুহূর্তে ব্যাংকের সর্বোচ্চ এবং সর্বনিম্ন ব্যালেন্সের ক্ষেত্রে খুব একটা নিয়ম নেই। উল্লেখ্য, সর্বনিম্ন ব্যালেন্সের (Bank Account Minimum Balance) নিয়ম এখনো কয়েকটি ব্যাংকের ক্ষেত্রে রয়ে গেলেও সর্বোচ্চ ব্যালেন্সের নিয়ম কোনো ব্যাংকে নেই।

Personal Loan (পার্সোনাল লোন)

তবে হ্যাঁ যদি তার কাছে একটা ব্যাংক একাউন্ট (Bank Account) থাকে তাহলে কিন্তু তাকে নিয়মিতভাবে বিষয়টাকে নিয়ে চর্চা করতে হবে এবং তার ফলে দেশে নগদ জমা করার নিয়ম অবশ্যই রয়েছে। কোনো গ্রাহক একেবারে তার সেভিংস একাউন্টে (Savings Account) নগদ এক লক্ষ টাকা জমা করতে পারেন সর্বাধিক। যদি তিনি এক বছরে ১০ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে চান তাহলে তাকে কিন্তু আয়করের (Income Tax) আওতায় আসতে হবে।

আধার কার্ড ব্যাংক লিংক আছে? বিরাট সুবিধা চালু করলো মোদী সরকার।

এর থেকে বেশি টাকা জমা দিতে চাইলে অনলাইন ট্রান্সফারের (Bank Account Online Transfar) মাধ্যমে জমা দিতে পারেন তিনি অথবা চেক ট্রান্সফারের মাধ্যমে জমা দিতে পারেন। কিন্তু ক্যাশ ট্রান্সফার করা যাবে না এইভাবে। আরবিআই ব্যাংকে ১০ লক্ষ টাকা বা তার বেশি টাকা জমা বা তোলার উপরে নজর রাখতে এই জাতীয় লেনদেনের পৃথক রেকর্ড তৈরি করার নির্দেশ দিয়েছে অর্থাৎ ৩০ হাজার টাকার বেশি জমা করা যাবে না, এরকম কোনো খবরে দেশের জনগণের বিভ্রান্ত হওয়া উচিত নয়। এটা সম্পূর্ণ ভুয়ো খবর (Bank Account).
Written by Sampriti Bose.

দেশের 40 কোটি জনগণকে টাকা দেবে কেন্দ্র সরকার। পশ্চিমবঙ্গের মানুষ এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button