সরকারি নথি

Aadhaar Enabled Payment – আধার কার্ড ব্যাংক লিংক আছে? বিরাট সুবিধা চালু করলো মোদী সরকার।

এবার আধার কার্ডের মাধ্যমে অনলাইন পেমেন্টের (Aadhaar Enabled Payment) নিয়মে আসতে চলেছে বড়সড় পরিবর্তন। ইতিমধ্যেই ভারত সরকারের (Government Of India) তরফ থেকে আধার কার্ড নিয়ে নতুন নির্দেশনা জারি করা হয়েছে। মূলত অনলাইন পেমেন্টের ব্যবস্থাকে আরও নিরাপদ করে তুলতেই এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে (Aadhaar Enabled Payment).

AEPS Aadhaar Enabled Payment Cash Withdrawal Benefits.

বর্তমানে ভারত সরকার কর্তৃক জারি করা আধার কার্ড (Aadhaar Enabled Payment) হলো ভারতীয় নাগরিকদের জন্য একটি অত্যন্ত অপরিহার্য নথি। বাচ্চাদের স্কুলে ভর্তি করা থেকে শুরু করে অনলাইন ব্যাংকিং, সব ক্ষেত্রেই আজকাল আধার কার্ডের (UIDAI Aadhaar Card) প্রয়োজন হয়। এখন আধার কার্ড শুধুমাত্র একটা পরিচয় পত্র নয় বরং ব্যক্তির বায়োমেট্রিক এবং জন সংখ্যা সংক্রান্ত তথ্যেরও একটা উৎস হয়ে উঠেছে এটি।

আধার কার্ড শুধুমাত্র ডিজিটাল ভারতের দিকে পদক্ষেপ নেয়নি বরং জনগণকে আরো নিরাপদ এবং সুবিধাজনক ব্যাংকিং সুবিধা প্রদান করছে। Aadhaar Enabled Payment এর মাধ্যমে ভারতীয় নাগরিকরা এখন ডিজিটাল ভারতের (Digital India) দিকে একটি শক্তিশালী পদক্ষেপ গ্রহণ করে নিরাপদে তাদের আর্থিক লেনদেন করতে পারছেন। মূলত আধার এনাবেল পেমেন্ট সিস্টেম হল এমন একটি সিস্টেম যা আধার কার্ডের মাধ্যমে আর্থিক লেনদেন সহজ করে।

এই সিস্টেমের মাধ্যমে লোকেরা কোনো ডেবিট কার্ড বা পাসবুক ছাড়া টাকা তুলতে পারেন। বিশেষ করে গ্রাম এবং প্রত্যন্ত অঞ্চলের মানুষদের জন্য এই সুবিধা রয়েছে। এই সুবিধাটি তাদের কাছে একটা বিশাল বড় আশীর্বাদ হিসেবে প্রমাণিত হয়েছে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) অনলাইন জালিয়াতি রোধ করতে এবং মানুষকে সুরক্ষিত রাখতে সমস্ত ব্যাংকে ইতিমধ্যেই আধার ভিত্তিক পেমেন্ট সিস্টেম প্রয়োগের নিয়ম (NPCI AEPS Aadhaar Enabled Payment) জারি করেছে।

Business Loan (ব্যবসায়িক লোন)

শুধুমাত্র লেনদেনকে নিরাপদ করবে না, এটা বরং ভোক্তাদের আস্থা অনেকটা বৃদ্ধি করবে। এর সবথেকে বড় বৈশিষ্ট্য হল, কোনো ডেবিট কার্ড (Debit Card) ছাড়াই গ্রাহকেরা টাকা তুলতে পারবেন এখান থেকে। ব্যবহারকারীরা তাদের আধার নম্বর এবং বায়োমেট্রিক বিবরণের মাধ্যমে সহজেই অর্থ তুলতে পারেন যা একটা নিরাপদ এবং সুবিধাজনক অভিজ্ঞতা প্রদান করবে তাকে (Aadhaar Enabled Payment ATM).

পোস্ট অফিসের এই স্কিমে মাসে 500 টাকা বিনিয়োগে 66 লক্ষ রিটার্ন নিশ্চিত। ভারত সরকারের গ্যারান্টি।

এই পরিষেবা ব্যবহার করতে হলে তাকে প্রথমত এমন অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইটে যেতে হবে যেখানে এই পরিষেবা গ্রহণ করা হয়। এরপর তাকে অর্থ স্থানান্তর করতে তার আধার নম্বর এবং ব্যাংকের নম্বর লিখতে হবে। তারপরেই তিনি নির্দিষ্ট পরিমাণ টাকা ট্রান্সফার (Aadhaar Enabled Payment Money Transfar) করতে পারবেন। আর এভাবে টাকা ট্রান্সফার করার ব্যবস্থাটি অনেক বেশি নিরাপদ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
Written by Sampriti Bose.

হটাৎ টাকার দরকার হলে টাকা দেবে বন্ধন ব্যাংক। এই কার্ড করে নিন, যখন খুশি টাকা তুলুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button