সরকারি প্রকল্প

New Govt Scheme – পশ্চিমবঙ্গে নতুন প্রকল্পে আবেদন শুরু। স্বাবলম্বী হওয়ার সেরা সুযোগ।

নতুন বছরের শুরুতেই রাজ্যের মহিলাদের কর্মস্থানের বিষয়ে এক দুর্দান্ত প্রকল্প (New Govt Scheme) নিয়ে এল পশ্চিমবঙ্গ সরকার। নতুন এই প্রকল্পের অধীনে রাজ্যের প্রতিটি ব্লকে ২০ জন করে মহিলার কর্মসংস্থানের বিশেষ ব্যবস্থা করতে চলেছেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). মুখ্যমন্ত্রীর নতুন এই প্রকল্পের নাম হলো ‘সেবা সখী প্রকল্প (Seva Sakhi Scheme). এই প্রকল্পের দ্বারা রাজ্যের মহিলাদের আর্থিক স্বাবলম্বী ও ক্ষমতায়নের পক্ষে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হবে।

New Govt Scheme In West Bengal.

সেই সঙ্গে বেকারের সংখ্যা অনেকটাই কমিয়ে দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মেয়েদের জন্য একাধিক প্রকল্প (New Govt Scheme) চালু করেছেন। কন্যাশ্রী প্রকল্পটি তার মধ্যে অন্যতম। তবে, এবার মানবিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মেয়েদের কর্মসংস্থানের উদ্দেশ্যে সেবা সখী নামক নতুন প্রকল্প আনতে চলেছেন। প্রাথমিক পর্যায়ে দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর, উত্তর ২৪ পরগনার রাজারহাট, হাওড়ার আমতা এবং পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া ব্লককে সেবা সখী প্রকল্পের জন্য বেছে নেওয়া হয়েছে।

সরকারের একটি সূত্র থেকে জানা গিয়েছে, মূলত শহর লাগোয়া গ্রামীণ এলাকা গুলিকে প্রাথমিকভাবে এই প্রকল্পের (New Govt Scheme) অন্তর্গত করার বিষয়ে ভাবনাচিন্তা চলছে। কারণ হিসেবে বলা হয়েছে, মূলত শহরাঞ্চল গুলিতে প্রচুর নিঃসঙ্গ বৃদ্ধ-বৃদ্ধা বসবাস করেন। তাঁরা আর্থিকভাবে সচ্ছল হলেও পরিবারের সদস্যরা বাইরে থাকায় একাকী থাকতে বাধ্য হন। এছাড়াও শহরাঞ্চলে অনেকে দীর্ঘ রোগে ভোগা পরিবারের সদস্যের জন্য সঠিক সেবা কর্মীর সন্ধান করেন।

রাজ্য সরকার সেবা সখী প্রকল্পের (New Govt Scheme) মাধ্যমে মহিলাদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ সেবা কর্মী হিসেবে তৈরি করবে। তারপর তাঁদের এই সমস্ত জায়গায় কাজের ব্যবস্থা করে দেওয়া হবে। বলা যায়, এই প্রথম কোনো রাজ্যের সরকার নিজের উদ্যোগে দক্ষ সেবা কর্মী সরবরাহের প্রকল্প গ্রহণ করেছে। এছাড়াও জানা গিয়েছে প্রশিক্ষণপ্রাপ্ত সেবা সখীদের (New Govt Scheme) বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ করা হবে।

প্রশিক্ষণ চলাকালীন গ্রামীণ এলাকার সেবা সখীদের দৈনিক ২৫০ টাকা ভাতা দেওয়া হবে। আর শহরাঞ্চলের সেবা সখীরা দৈনিক ৩০০ টাকা ভাতা পাবেন অর্থাৎ মাসে ৭৫০০ থেকে ৯০০০ টাকা পর্যন্ত আয়ের নিশ্চয়তা তৈরি করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal). প্রশিক্ষণ পর্বে সেবা সখীদের রক্তচাপ মাপা, ব্লাড প্রেসার মাপা, যাবতীয় ওষুধ সম্বন্ধে স্বচ্ছ ধারণা দেওয়া (New Govt Scheme).

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

হঠাৎ কেউ হৃদরোগে আক্রান্ত হলে কীভাবে সিপিআর দিতে হয় তা শেখানো, ড্রেসিং, ব্যান্ডেজ করতে শেখানোর মতো নানান চিকিৎসা সংক্রান্ত সেবামূলক বিষয়ের প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণ পর্ব শেষে তাঁরা দক্ষ সেবা কর্মী হিসেবে কাজ করতে পারবেন। প্রশিক্ষণ পর্ব শেষে প্রত্যেককে একটি করে শংসাপত্র দেওয়া হবে, যা দেখিয়ে পরবর্তীতে সরকারি এবং বেসরকারি ক্ষেত্রে কাজ পাওয়া যাবে। স্থায়ী চাকরি পেতে রাজ্য সরকার সহায়তা করবে (New Govt Scheme).

পশ্চিমবঙ্গে চালু হল যোগ্যশ্রী প্রকল্প। কারা ও কি কি সুবিধা পাবে?

এই সেবা সখী প্রকল্পের (New Govt Scheme) হাত ধরে কর্মসংস্থানের পাশাপাশি রাজ্যের সকল স্তরের স্বাস্থ্য পরিষেবার ব্যাপক উন্নতি হবে বলে মনে করা হচ্ছে। তাই সেবা সখী প্রকল্পের সুবিধা গ্রহণ করতে রাজ্যের মেয়েদের অতি দ্রুত আবেদন করা উচিত। আর এই প্রকল্প অনেকদিন আগেই ঘোষণা করা হয়েছে এবং ফের একবারের জন্য এই প্রকল্পে আবেদন শুরু করা হয়েছে।
Written by Sampriti Bose.

নতুন বছরে সেরা উপহার! কৃষকবন্ধুদের 6000 বদলে 9000 টাকা দেবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button