Big-announcement-about-the-new-installment-of-PM-Kisan-Yojana

আপনি কি কেন্দ্র সরকারের পিএম কিষাণ প্রকল্প (PM Kisan)- এর একজন উপভোক্তা? তবে আপনার জন্য রয়েছে দারুণ এক সুখবর। অর্থনৈতিকভাবে দুর্বল কৃষকদের সাহায্যার্থে প্রধানমন্ত্রী কিষাণ সন্মান নিধি যোজনা বা পিএম কিষাণ প্রকল্প (PM Kisan) শুরু করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। কৃষকদের অর্থনৈতিকভাবে স্বনির্ভর করে তোলাই এই যোজনার উদ্দেশ্য। এই প্রকল্পের আওতায় থাকা কৃষকদের বছরে ৬০০০ টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়ে থাকে। এই টাকা প্রতি চার মাস অন্তর ৩ টি কিস্তিতে কৃষকদের দেওয়া হয়। পিএম কিষাণ প্রকল্পের e-KYC এবং নতুন কিস্তির টাকা নিয়ে বড় ঘোষণা করা হয়েছে কৃষিমন্ত্রকের তরফে। আজ আমরা আলোচনা করবো e-KYC করানোর শেষদিন কবে, কিভাবে করাবেন e-KYC এবং পিএম কিষাণ প্রকল্পের নতুন কিস্তির ব্যাপারে কি কি আপডেট সামনে এসেছে এসকল গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে।

• e-KYC সম্পর্কিত আপডেট:-
কৃষিমন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, সকল কৃষক পিএম কিষাণ প্রকল্পের উপভোক্তা তাদের সরকারের তরফে অনেকদিন ধরেই e-KYC সম্পন্ন করতে অনুরোধ করা হয়েছে। এবারে e-KYC সম্পন্ন করার তারিখ বৃদ্ধি করে ৩১ শে জুলাই, ২০২২ পর্যন্ত করা হয়েছে। এরপরও যেসকল কৃষকরা e-KYC সম্পন্ন করবেন না তারা ভবিষ্যতে পিএম কিষাণ প্রকল্পের বিভিন্ন সুবিধা এবং অনুদান থেকে বঞ্চিত হবেন।

বাংলার শস্যবীমা প্রকল্পে আবেদন করুন, ফসল নষ্ট হলে ক্ষতিপূরণ পেয়ে যাবেন

চলুন তবে দেখে নেওয়া যাক, কিভাবে এই e-KYC সম্পন্ন করবেন আপনারা:-
১. প্রথমেই আপনাকে পিএম কিষাণ প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ এ যেতে হবে।
২. এরপর Farmers Corner এ গিয়ে e-KYC অপশনটিতে ক্লিক করুন।
৩. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে সঠিক স্থানে নিজের আধার নম্বর সঠিকভাবে পূরণ করে Search অপশনে ক্লিক করুন।
৪. তারপর আপনার আধার নম্বরের সঙ্গে রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP আসবে। ওই OTP টি সঠিকভাবে লিখে Sumbit অপশনে ক্লিক করলেই e-KYC সম্পন্ন করার প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

• পরবর্তী কিস্তির টাকা সংক্রান্ত আপডেট:-
পিএম কিষাণ প্রকল্পের আওতায় থাকা কৃষকদের বছরে ৬০০০ টাকা প্রদান করা হয়ে থাকে কেন্দ্র সরকারের তরফে। এই টাকা প্রতি চার মাস অন্তর ৩ টি কিস্তিতে কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি ট্রান্সফার করা হয়ে থাকে। কৃষকদের বছরের প্রথম কিস্তির টাকা দেওয়া হয়ে থাকে এপ্রিল থেকে জুলাই মাসের মধ্যে, দ্বিতীয় কিস্তির টাকা দেওয়া হয় আগস্ট থেকে নভেম্বর মাসের মধ্যে এবং তৃতীয় কিস্তির টাকা দেওয়া হয়ে থাকে ডিসেম্বর থেকে মার্চ মাসের মধ্যে। গত ৩১শে মে পিএম কিষাণ প্রকল্পের অধিনস্ত কৃষকরা তাদের একাদশতম কিস্তির টাকা পেয়েছেন। এরপরই পিএম কিষাণ প্রকল্পের ১২তম কিস্তির টাকা নিয়ে জল্পনা বাড়ছিল কৃষকদের মধ্যে।

কারা পাবেন না পিএম কিষান প্রকল্পের ১২ তম কিস্তির টাকা, জেনে নিন পুরো খবর

ইতিমধ্যেই কৃষিমন্ত্রকের তরফে জানানো হয়েছে, পিএম কিষাণ প্রকল্পের ১২তম কিস্তির টাকা ১লা সেপ্টেম্বরের মধ্যেই কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে কেন্দ্র সরকারের তরফে। যদিও এই কিস্তির টাকা শুধুমাত্র ওই সকল কৃষকদের দেওয়া হবে যারা ৩১শে জুলাই ২০২২ এর মধ্যে e-KYC তৈরির প্রক্রিয়াটি সম্পন্ন করবেন।

এইরকম সরকারি প্রকল্প সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে