These-People-Will-Not-Get-PM-Kisan-12th-Installment-2022

পিএম কিষান প্রকল্প অর্থাৎ প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা বর্তমানে দেশের অন্যতম জনপ্রিয় সরকারি প্রকল্প। এই প্রকল্পে এখনও অবধি প্রায় ১৪ কোটিরও বেশি মানুষ নিজের নাম নথিভুক্ত করিয়েছেন। উল্লেখ্য, পিএম কিষান প্রকল্প হলো ভারতবর্ষের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কর্তৃক চালু করা একটি গুরুত্বপূর্ণ প্রকল্প, যার মাধ্যমে দেশের কৃষকদের কৃষি সংক্রান্ত কাজের জন্য বছরে ৬,০০০ টাকা করে আর্থিক সাহায্য করা হয়। এই ৬,০০০ টাকা প্রতি বছর তিনটি কিস্তিতে সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে দিয়ে দেওয়া হয়। এখনও অবধি পিএম কিষান প্রকল্পে ১১ টি কিস্তির টাকা দিয়ে দেওয়া হয়েছে। তবে ১২ তম কিস্তির টাকা দেওয়ার ক্ষেত্রে কড়া এক নিয়মের কথা জানিয়েছে কেন্দ্র (PM Kisan 12th Installment)। চলুন এবার জেনে নেওয়া যাক, কী এই নিয়ম এবং কারা পিএম কিষান প্রকল্পের ১২ তম কিস্তির টাকা পাবেন না।

• পিএম কিষান প্রকল্পের নতুন নিয়ম :-

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার প্রত্যেক কৃষককে এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে eKYC করতে হবে। পিএম কিষানের অফিসিয়াল ওয়েবসাইটের হোম পেজে স্পষ্ট করে লেখা রয়েছে যে, ‘eKYC is MANDATORY for PMKISAN Registered Farmers’ ; যার অর্থ হলো পিএম কিষান প্রকল্পে রেজিস্টার করা প্রত্যেক কৃষকের জন্য eKYC বাধ্যতামূলক।

প্রধানমন্ত্রী আবাস যোজনার আবেদন করুন এই পদ্ধতিতে এবং পেয়ে যান ১,৪০,০০০ টাকা

• কারা পিএম কিষান প্রকল্পের ১২ তম কিস্তির টাকা পাবেন না?
যে সকল কৃষকরা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের eKYC করবেন না তাদের এই প্রকল্পের ১২ তম কিস্তির টাকা দেওয়া হবে না। তাই eKYC না করে থাকলে আজই তা করে নিন।

• eKYC করার শেষ তারিখ কবে?
পিএম কিষান প্রকল্পে eKYC করার শেষ তারিখ ৩১ শে জুলাই,২০২২ । এই তারিখের পরে পিএম কিষান প্রকল্পের eKYC করাতে পারবেন না। ফলে ১২ তম কিস্তির টাকা থেকে শুরু করে পিএম কিষানের আর কোনো কিস্তির টাকাই আপনি পাবেন না। এর আগে eKYC করার শেষ তারিখ ৩১ শে মে,২০২২ ধার্য্য করা হয়েছিল। তবে এই তারিখের মধ্যে সব কৃষক নিজেদের eKYC করে উঠতে না পারায় eKYC করার শেষ তারিখ বর্ধিত করা হয়েছে।

• কীভাবে করবেন পিএম কিষানের eKYC?
প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের eKYC করার প্রক্রিয়াটি অত্যন্ত সহজ। আপনি বাড়িতে বসেই একাজ করে নিতে পারেন।

(১) প্রথমে পিএম কিষান প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in তে যাবেন।

(২) এবার Farmers Corner লেখাটির নীচে eKYC বক্সটিতে ক্লিক করবেন।

(৩) এরপরে নিজের আধার নম্বর লিখে Search এ ক্লিক করবেন।

(৪) এবারে Adhaar Registered Mobile Number বক্সে আপনার আধার কার্ডের সঙ্গে লিংক করা মোবাইল নম্বরটি লিখে Get Mobile OTP তে ক্লিক করবেন।

(৫) তাহলে পিএম কিষান এর তরফ থেকে আপনার মোবাইলে একটি ওটিপি পাঠানো হবে। সেটি লিখে Get Adhaar OTP তে ক্লিক করবেন।

(৬) তাহলে আধার এর তরফ থেকেও আপনার মোবাইলে একটি ওটিপি পাঠানো হবে। সেটি লিখে Sumbit for Auth এ ক্লিক করবেন।

(৭) তাহলে উপরের দিকে ‘ eKYC is Successfully submitted ‘ এই লেখাটি দেখাবে অর্থাৎ আপনার eKYC সফলভাবে সম্পন্ন হয়ে গিয়েছে।

এভাবেই শুধু ওটিপি দিয়েই আপনি সহজেই অনলাইনে পিএম কিষান যোজনার eKYC করে নিতে পারবেন।

সরকারি প্রকল্প সংক্রান্ত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে