সরকারি প্রকল্প

Ration Card – রেশন কার্ড গ্রাহকদের জন্য এই নির্দেশ জারি করলো কেন্দ্রীয় সরকার, দেখে নিন বিস্তারিত তথ্য।

বর্তমানে আমাদের দেশ ও রাজ্যের সকল গরিব ও মধ্যবিত্ত মানুষের কাছে Ration Card এর গুরুত্ব অপরিসীম। এই সকল নাগরিকদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সহ রাজ্য সরকারের তরফে এই রেশন কার্ডের মাধ্যমে চাল, গম ও অন্যান্য সকল খাদ্য সামগ্রী বিনামূল্যে বা স্বল্প মূল্যে রেশন ডিলারদের মাধ্যমে প্রদান করা হয়ে থাকে। বর্তমানে আমাদের দেশে প্রায় ৮০ – ৯০ কোটি মানুষের কাছে এই রেশন কার্ড আছে। আর আমাদের পশ্চিমবঙ্গে এর পরিমাণ ৯ কোটির কাছাকাছি। এই বিপুল সংখ্যক রেশন গ্রাহকদের জন্য একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা প্রকাশিত করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

Ration Card নিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করলো কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকারের তরফে ২০১৯ সালের আগস্ট মাসে One Nation One Ration Card অর্থাৎ এক দেশ এক রেশন কার্ড এই প্রকল্পটি শুরু করে ছিল। এই প্রকল্পের মাধ্যমে নাগরিকেরা দেশের যে কোন প্রান্তের রেশন দোকান থেকে নিজেদের প্রাপ্য রেশন সামগ্রী তুলতে পারবেন। কিন্তু এর জন্য সকলের Ration Card এর সঙ্গে আধার কার্ড থাকা বাধ্যতামূলক। আগামী ৩১ শে মার্চ এর মধ্যে এই কাজ সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছিল।

কিন্তু কেন্দ্রীয় সরকারের তরফে এই Ration Card এর সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করার সময়সীমা আগামী তিন মাসে জন্য বৃদ্ধি করে দেওয়া হল। অর্থাৎ আগামী ৩০ শে জুন ২০২৩ পর্যন্ত এই কাজ দেশের নাগরিকেরা করতে পারবে। Department Of Food And Public Distribution India অর্থাৎ কেন্দ্রীয় খাদ্য দফতরের তরফে এই নির্দেশিকা দেওয়া হয়েছে।

এই সিদ্ধান্তের প্রয়োজনীয়তা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে বলা হয় – দেশের সকল ন্যায্য Ration Card গ্রাহকদের কাছে এই পরিষেবা পৌঁছচ্ছে কিনা সেটাই দেখা আমাদের লক্ষ্য। এক দেশ এক রেশন কার্ড এর সুবিধা চালু হয়ে গেলে সকলেই উপকৃত হবেন। আমাদের দেশে তিনটি শ্রেণীতে ভাগ করে সামগ্রী প্রদান করা হয় – APL, BPL, AAY. এই সকল শ্রেণী অনুসারে সকলকে খাদ্য সামগ্রী প্রদান করা হয়।

১০০ দিনের কাজ এর মাধ্যমে দশ লক্ষ কর্মসংস্থান হতে চলেছে রাজ্যে কারা এই সুযোগ পাবেন দেখে নিন।

Ration Card এর মাধ্যমে কারা কতো কিলো খাদ্য সামগ্রী পান?

APL গ্রাহকদের ১৫ কিলো, BPL গ্রাহকদের ২৫ – ৩৫ এবং AAY দের জন্য সর্বোচ্চ ৩৫ কিলোগ্রাম সামগ্রী দেওয়া হয়ে থাকে। Ration Card এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক করানোর জন্য www.wbfss.wb.gov.in এই ওয়েবসাইটে গিয়ে এই কাজ অতি সহজেই করতে পারবেন। এছাড়াও আপনার নিকটবর্তী কোন রেশন অফিস বা সাইবার ক্যাফেতে গিয়ে এই কাজ অতি স্বল্প মূল্যে করা সম্ভব।

Ration Card এর এই নির্দেশ নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, পছন্দ হলে শেয়ার ও সাবস ক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Viral News – ট্রেনের সিট দখল করতে একি করলেন ট্রেনযাত্রী, নতুন কৌশল দেখে হেসে লুটোপুটি, নেটমাধ‍্যমে ভাইরাল সেই ছবি, দেখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button