সরকারি নথি

Ration Card – রেশন কার্ড গ্রাহকদের জন্য বড় ঘোষণা করলো রাজ্য সরকার।

Ration Card বা রেশন কার্ড নিয়ে নতুন বছরের শুরুতেই এক বড় খবর পাওয়া গেল। ২০২৩ সালের ৩১ ডিসেম্বরের পরিবর্তে ২০২৪ সালের‌ ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হলো রেশন কার্ডের ই কেওয়াইসি (Ration Card E-KYC) করার সময়সীমা। সম্প্রতি হিমাচল প্রদেশের খাদ্য সরবরাহ ও ভোক্তা বিষয়ক বিভাগের তরফে এরকমই তথ্য জানানো হয়েছে। তবে এই অতিরিক্ত সময়ের মধ্যে রেশন কার্ডের ই কেওয়াইসি না করানো হলে সেই গ্রাহকের রেশন কার্ড পুরোপুরি ব্লক করে দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

Ration Card New Update.

বর্তমানে সমগ্র দেশে রেশন ব্যবস্থা একটি গুরুত্বপূর্ণ সরকারি পরিষেবা। এটি একটি প্রমাণপত্র যা একজন ব্যক্তির সামাজিক ও অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে সরকারিভাবে প্রদান করা হয়। রেশন কার্ডধারীদের (Ration Card) সরকারিভাবে নির্ধারিত হারে খাদ্যশস্য, তেল, লবণ, ডাল, চিনি, ইত্যাদি প্রয়োজনীয় পণ্য সরবরাহ করা হয়ে থাকে। তবে, অনেক সময় রেশন ব্যবস্থার ক্ষেত্রে বিভিন্ন ধরনের কারচুপির খবর সামনে আসায় কেন্দ্রীয় সরকার এই রেশন ব্যবস্থাতে স্বচ্ছতা আনতে রেশন কার্ডের (Ration Card) ই কেওয়াইসি করার সিদ্ধান্ত নিয়েছিল।

প্রাথমিকভাবে এই রেশনের ই কেওয়াইসি করার শেষ তারিখ ছিল ২০২৩ সালের ৩১ ডিসেম্বর। তবে হিমাচল প্রদেশের রেশন কার্ডধারীরা (Ration Card) এখন ২০২৪ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত ই কেওয়াইসি করতে পারবেন। হিমাচল প্রদেশে এটি ৩১ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। বর্তমানে হিমাচল প্রদেশ রাজ্যে ১৯.৩০ লক্ষ রেশন কার্ডধারীর (Ration Card) মধ্যে অর্থাৎ প্রায় ৭৪ লক্ষ লোকের মধ্যে।

মাত্র ৭৫ শতাংশ অর্থাৎ প্রায় ৫৫ লক্ষ মানুষ এখনও পর্যন্ত ই কেওয়াইসি করেছেন। যারা ই কেওয়াইসি এখনও করেননি তাদের ই কেওয়াইসি না করা পর্যন্ত রেশন দিতে বলেছে খাদ্য সরবরাহ ও ভোক্তা বিভাগ। তাই খাদ্য সরবরাহ ও ভোক্তা বিষয়ক বিভাগ ৩১ জানুয়ারি পর্যন্ত মেয়াদ বাড়ানোর নির্দেশনা জারি করেছে। যাঁরা ৩১ জানুয়ারির মধ্যে ই কেওয়াইসি করবেন না, তাঁদের নাম স্থায়ীভাবে ব্লক করে দেওয়া হবে।

Free Ration (বিনামূল্যে রেশন)

রেশন কার্ডে নিবন্ধিত প্রত্যেক ব্যক্তির জন্য ই কেওয়াইসি থাকা বাধ্যতামূলক। যাতে শুধুমাত্র যোগ্য ব্যক্তিরা সস্তায় রেশন পেতে পারেন। মনে করা হচ্ছে বহু মানুষের মৃত্যুর পরেও রেশন কার্ড থেকে তাদের নাম বাদ দেওয়া হয়নি। এমন পরিস্থিতিতে, ই কেওয়াইসি করা হচ্ছে যাতে সঠিক ডেটা সরকার এবং বিভাগের কাছে থাকে। রেশন কার্ডকে আধার কার্ডের সঙ্গে যুক্ত করা হয়েছে, যার ভিত্তিতে আরো মানুষকে সস্তায় রেশন দেওয়া হবে।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে নতুন বছরে সুখবর। মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন।

তাই আর দেরি না করে ৩১ জানুয়ারির মধ্যেই হিমাচল প্রদেশের সকল রেশন কার্ডধারীকে (Ration Card) তাদের রেশন কার্ডের ই কেওয়াইসি করে নেওয়া উচিত। আর এই খবরটি পশ্চিমবঙ্গের রেশন গ্রাহকদের জন্য নয়। শুধুমাত্র হিমাচল প্রদেশের মানুষদেরই এই কাজটি করার জন্য সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

বছরের শুরুতেই নতুন চমক! আবারও দাম কমতে চলেছে রান্নার গ্যাসের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button