সরকারি নথি

Free Ration – নতুন বছরে ডবল রেশন পাওয়া যাবে। গরীব ও মধ্যবিত্তের জন্য উপহার।

নতুন বছরের শুরুতেই দেশের তথা রাজ্যের রেশন উপভোগক্তাদের (Free Ration) জন্য এলো দারুণ সুখবর। চলতি জানুয়ারি মাসে বিশেষ কিছু যোজনার অধীনে ডবল রেশনের সুবিধা পেতে চলেছেন দেশের রেশন কার্ডধারী (Ration Card) ব্যক্তিরা। পাশাপাশি, বেশ কয়েকটি প্যাকেজের অধীনে অতিরিক্ত রেশনের সুবিধা পেতে চলেছেন রাজ্যের রেশন কার্ডধারী ব্যক্তিরাও। নতুন বর্ষবরণের পরের দিনে এমন সুসংবাদে দারুন খুশি সমগ্র দেশবাসী তথা রাজ্যবাসী।

Free Ration Items Increase By Government.

বর্তমানে দেশের দরিদ্র শ্রেণীর মানুষদের দুই বেলা অন্নের যোগান দিতে রেশনের একটি বড়ো ভূমিকা রয়েছে। করোনাকালীন সময় থেকে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার (Pradhan Mantri Garib Kalyan Anna Yojana) অধীনে দেশের প্রায় ৮০ কোটি মানুষকে প্রতি মাসে বিনামূল্যে রেশন সামগ্রী (Free Ration Items List) অর্থাৎ চাল, গম ও আটা সরবরাহ করা হয়ে থাকে। তবে, ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর এই পরিষেবার মেয়াদ শেষ হবার কথা ছিল।

কিন্তু সেটি না করে লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) আগেই কেন্দ্রীয় সরকার এই পরিষেবার সময়সীমা আগামী আরো পাঁচ বছরের জন্য বৃদ্ধি করলো। সেই অনুযায়ী, ২০২৪ সালেও উপভোক্তারা লাভ করতে চলেছেন অতিরিক্ত রেশন। যেখানে আরও পাঁচ কেজি করে বাড়তি মাল (Free Ration) দেওয়া হবে বলে জানানো হয়েছে। অন্যদিকে আবার যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা।

তারা এই রাজ্যের সরকারের (State Government) তরফ থেকেও পাবেন বিনামূল্যে ১২ কেজি মাল অর্থাৎ সমগ্র দেশ কিংবা রাজ্য উভয় ক্ষেত্রেই রেশন কার্ডধারীরা (Free Ration) উপকৃত হতে চলেছেন জানুয়ারি মাসে। বিশেষ কিছু কার্ডের অধীনে কেন্দ্রীয় সরকারের তরফে রেশন গ্রাহকদের যে অতিরিক্ত পরিষেবা দেওয়া হচ্ছে, সেই কার্ড এর বিষয় গুলি নিম্নরূপ।

1) অন্ত্যোদয় অন্ন যোজনা (AAY) – এই যোজনার অধীন কার্ডের আওতাধীন (Free Ration) সুবিধাভোগীরা পাবেন পরিবার পিছু ২১ কেজি চাল এবং ১৪ কেজি কম। গম না থাকলে পাবেন ১৩.৩ কেজি আটা।
2) প্রায়োরিটি হাউজ হোল্ড (PHH) এবং স্পেশাল প্রায়োরিটি হাউজ হোল্ড (SPHH) – এই কার্ডের উপভোক্তারা (Free Ration) পাবেন মাথাপিছু ৩ কেজি করে চাল এবং ২ কেজি করে গম। গম না থাকলে পাবেন ১.৯ কেজি করে আটা।

3) রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ (RKSY 1) – এই ক্যাটাগরির আওতায় থাকা রেশন কার্ড হোল্ডাররা মাথাপিছু পাবেন ২ কেজি চাল এবং ৩ কেজি গম। গম না থাকলে সমপরিমাণ চাল দিয়ে দেওয়া হবে।
4) রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ২ (RKSY 2) – এই কার্ডের উপভোক্তারা পাচ্ছেন মাথাপিছু ১ কেজি করে চাল এবং ১ কেজি করে গম। গম না থাকলে সম পরিমাণ চাল দেওয়া হবে। পশ্চিমবঙ্গের (West Bengal) রেশন উপভোক্তারা বেশ কয়েকটি বিশেষ প্যাকেজের (Free Ration) অধীনে পাবেন বিশেষ সুবিধা। সেই প্যাকেজ গুলি নিম্নরূপ।

সিঙ্গুর ও আয়লা প্যাকেজ

প্রধানত সিঙ্গুর এলাকার অধিবাসী লোকজনদের জন্য এই বিনামূল্যে রেশন (Free Ration) প্যাকেজ চালু করেছে রাজ্য সরকার (Government Of West Bengal). এক্ষেত্রে প্রতিটি রেশন কার্ড হোল্ডারকে মাথাপিছু ১৬ কেজি করে চাল দেওয়া হবে। আয়লা ঝড়ের দ্বারা ক্ষতিগ্রস্ত এলাকা গুলির মানুষদের জন্য এই প্যাকেজ চালু করা হয়েছে। এই প্যাকেজের আওতায় প্রতিটি রেশন কার্ড হোল্ডারকে (Ration Card Holders) মাথাপিছু ১৬ কেজি করে চাল দেওয়ার বন্দোবস্ত করেছে রাজ্য সরকার।

টোটো প্যাকেজ

রাজ্যের টোটো চালক ব্যাক্তিদের জন্য এই প্যাকেজ শুরু করেছে রাজ্য সরকার। যে সমস্ত টোটো চালকের নির্দিষ্ট ক্যাটাগরির রেশন কার্ড (Free Ration) রয়েছে তাদেরকে মাথাপিছু ৮ কেজি চাল এবং ৩ কেজি কম দেবে রাজ্য সরকার। গম না থাকলে পরিবর্তে সম পরিমাণ চাল দেওয়া হবে। এই জন্য অনেকের সুবিধা হয়েছে।

চা বাগান প্যাকেজ

যে সমস্ত মানুষেরা চা বাগিচার বিস্তীর্ণ অঞ্চল গুলিতে বসবাস করেন তাদের জন্য এই প্যাকেজ। এর মাধ্যমে সেই এলাকার প্রতিটি রেশন কার্ড ধারী (Free Ration) পরিবারকে মাথাপিছু ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম দেবে রাজ্য সরকার। গম না থাকলে ১৩.৩ কেজি আটা দেবে বলে জানানো হয়েছে। মূলত এই সুবিধা পশ্চিমবঙ্গের সকল উত্তরবঙ্গের চা বাগানে কাজ করা মানুষদের জন্য এই বিশেষ সুবিধা।

UIDAI Aadhaar Card (আধার কার্ড)

পাহাড়ি প্যাকেজ

যে সমস্ত মানুষরা দুর্গম পাহাড়ি এলাকা গুলিতে বসবাস করেন তাদের কেও অতিরিক্ত সুবিধা দেওয়া হবে। রাজ্য সরকারের তরফে জানা গেছে, এই এলাকার যে সকল উপভোক্তাদের অন্ত্যোদয় অন্ন যোজনার ক্যাটেগরির কার্ড (Free Ration) রয়েছে তারা মাথাপিছু ৬ কেজি চাল এবং ৫ কেজি গম পাবেন। আর যারা রাজ্য সুরক্ষা যোজনা ১ ক্যাটেগরিভুক্ত তাদের মাথাপিছু ৪ কেজি চাল এবং ২ কেজি গম দেওয়া হবে।

পেট্রোল ডিজেলের দাম কমবে 10 টাকা পর্যন্ত, বছরের শুরুতে মোদী সরকারের বড় সিদ্ধান্ত।

জঙ্গলমহল প্যাকেজ

জঙ্গলমহল এলাকা গুলিতে বসবাসকারী যে সকল মানুষের রেশন কার্ড (Free Ration) রয়েছে তাদের এই বিনামূল্যে রেশনের সুবিধা প্রদান করবে রাজ্য সরকার। যদি তাদের অন্ত্যোদয় অন্ন যোজনার কার্ড থাকে তবে, উপভোক্তা পিছু ৮ কেজি চাল এবং ৩ কেজি গম দেওয়া হবে। যদি তাদের প্রায়োরিটি হাউজহোল্ড এবং রাজ্য সুরক্ষা যোজনা ১ কার্ড থাকে তবে, কেবল ৬ কেজি চাল দেওয়া হবে। সব মিলিয়ে চলতি জনুয়ারি মাসে অতিরিক্ত রেশন পেতে চলেছেন দেশ তথা রাজ্যবাসী সকলেই।
Written by Sampriti Bose.

নতুন বছরে সুদ বাড়লো। এই 6 টি ব্যাংকে টাকা রাখলে পাবেন 8% পর্যন্ত সর্বোচ্চ সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button