সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে গুরুত্বপূর্ণ খবর, সকল মা বোনেদের জন্য।

রাজ্যের লক্ষ্মীর ভান্ডার বা Lakshmir Bhandar প্রাপকদের জন্য জারি করা হলো নতুন আপডেট। এখন থেকে রাজ্যের সকল মহিলারা আর পাবেন না লক্ষ্মীর ভান্ডারের সুবিধা। আর এই খবরে হতাশ হয়েছেন রাজ্যের অনেক মহিলারাই। মূলত ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যের মানুষের সুবিধার্থে একের পর এক প্রকল্প নিয়ে এসেছে পশ্চিমবঙ্গ সরকার। যার মধ্যে কন্যাশ্রী, যুবশ্রী, পথশ্রী ইত্যাদি প্রকল্প উল্লেখযোগ্য হলেও একটি বিশেষ প্রকল্প হল লক্ষ্মীর ভাণ্ডার।

Lakshmir Bhandar Scheme New Update.

এই Lakshmir Bhandar প্রকল্প মারফত রাজ্যের সাধারণ শ্রেণীর মহিলারা প্রতিমাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলারা ১০০০ টাকা করে পেয়ে থাকেন। বর্তমানে পশ্চিমবঙ্গের ১.৯৮ কোটিরও বেশি মহিলা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুবিধা পাচ্ছেন। তবে এবার লক্ষ্মীর ভান্ডারের (Lakshmir Bhandar) প্রাপকের সংখ্যা আরো বাড়তে চলেছে। মূলত লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা পাওয়ার জন্য ইচ্ছুক মহিলাকে আবেদন করতে হবে।

আবেদন পত্রের সঙ্গে আধার কার্ডের প্ৰতিলিপি, স্বাস্থ্য সাথী কার্ডের প্রতিলিপি, জাতিগত শংসাপত্রের প্রতিলিপি, ব্যাংক একাউন্ট ডিটেলস জমা দিতে হবে। রাজ্য সরকারের তরফ থেকে যে সকল দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar Camp) করা হয় সেই ক্যাম্পে গিয়ে আবেদন করতে হবে তাদের অথবা গ্রামাঞ্চলের মহিলারা বিডিও অফিস, শহরাঞ্চলের মহিলারা এসডিও অফিস এবং কলকাতার বাসিন্দারা পৌরসভাতেও আবেদন করতে পারেন।

Composite LPG Cylinder (কম্পোজিট গ্যাস সিলিন্ডার)

উল্লেখ্য, অধিকাংশ মহিলারা এই Lakshmir Bhandar টাকা পেলেও কয়েকজন মহিলা কোনোভাবেই এই প্রকল্পের টাকা পেতে পারেন না। সম্প্রতি সরকারি নির্দেশিকায় এমনটাই জানানো হয়েছে। যে সকল মহিলারা কোনো সরকারি অথবা সরকারি নিয়ন্ত্রণাধীন সংস্থায় চাকরি করেন, এছাড়াও পঞ্চায়েত বা বিধিবদ্ধ কোন সংস্থা, পৌরসভা অথবা পৌরনিগম, স্থানীয় স্বশাসিত সংস্থা অথবা সরকার পোষিত শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদিতে চাকরি করে মাইনে পেয়ে থাকেন, তারা লক্ষ্মীর ভান্ডারের টাকা পাবেন না।

আয়কর রিটার্নে বড় ছাড় দিলো কেন্দ্র, কারা কতটা ছাড় পাবে?

এর পাশাপাশি, যে সকল মহিলারা ইনকাম ট্যাক্স রিটার্ন করে থাকেন তারাও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না। মূলত রাজ্যের প্রকৃত দরিদ্র মহিলাদেরকে Lakshmir Bhandar দ্বারা আর্থিক সহায়তা করতেই রাজ্য সরকারের তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। কিন্তু এই সকল মহিলারা ছাড়া সকলেই এই প্রকল্পের অধীনে টাকা পেয়ে যাবেন।
Written by Sampriti Bose.

প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থী পাবে ফ্রিতে টেস্ট পেপার। কবে থেকে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button