ব্যাংকিং

Income Tax – আয়কর রিটার্নে বড় ছাড় দিলো কেন্দ্র, কারা কতটা ছাড় পাবে?

Income Tax বা আয়কর আমাদের দেশে বেশিরভাগ মানুষই দেন না। কিন্তু যেই সকল মানুষ এই ট্যাক্স দেন তাদের অনেক ধরণের নিয়ম মানতে হয় এবং এই সকল নিয়ম না মানলে তাদের সরকারি নিয়ম অনুসারে জরিমানা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু এবারে এই ধরণের নিয়ম কিছুটা হলেও শিথিল করার পথে হাটতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government).

Income Tax Return (ITR) Filling.

দেশের প্রবীণ নাগরিকদের জন্য আয়কর বিভাগের (Income Tax Department) তরফ থেকে দেওয়া হতে চলেছে বিশেষ ছাড়। এখন থেকে তাদের আর আয়কর রিটার্ন ফাইল করার দরকার নেই। বর্তমানে দেশের কোটি কোটি মানুষ প্রতি বছর আয়কর দেয়‌। চলতি বছরে দেশের সমস্ত জনগণের জন্য বিলম্বিত আয়কর রিটার্ন ফাইল (Income Tax Return File0 করার শেষ তারিখ ৩১ ডিসেম্বর। আর এই কাজে ব্যর্থ হলে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে গ্রাহকদের।

মূলত আয়কর বিভাগ (Income Tax) দীর্ঘকাল ধরেই করদাতাদের নির্ধারিত সময়সীমার মধ্যেই আইটিআর ফাইল করার পরামর্শ দিয়ে আসছে। তবে এবার ৭৫ বছর বা তার বেশি বয়সী লোকেদের জন্য আয়কর বিভাগের তরফ থেকে বিশেষ ছাড় দেওয়া হতে চলেছে। এই নিয়মের অধীনে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করা থেকে ছাড় পেতে হলে সেই ব্যক্তিকে ব্যাংকের মাধ্যমে একটি ডিক্লারেশন জমা দিতে হবে।

মূলত ৭৫ বছর বা তার বেশি বয়সের একজন নাগরিককে ১২ বিবিএ ফর্মটি পূরণ করতে হবে এবং এটি ব্যাংকে জমা দিতে হবে। এই ফর্মের মধ্যে তাকে পেনশন এবং ফিক্সড ডিপোজিট বা অন্য কোনো ধরনের বিনিয়োগের সুদের আয়ের বিবরণ দিতে হবে। এছাড়াও, ফর্মে দেওয়া তথ্যের অন্তর্ভুক্ত ট্যাক্স (Income Tax) ব্যাংকে জমা দিতে হবে। আর এই ট্যাক্স জমা হয়ে গেলে আইটিআর পূর্ণ বলে বিবেচিত হবে।

Aadhaar Card (আধার কার্ড)

তাই এর পর আর তাকে আলাদা আইটিআর ফাইল করতে হবে না। আয়কর অধিদপ্তরের প্রদত্ত তথ্য অনুযায়ী, দেশের ৬ কোটির বেশি করদাতা তাদের আয়কর রিটার্ন দাখিল করেছেন ইতিমধ্যেই। তাই এখনো যারা ২০২২ থেকে ২০২৩ আর্থিক বছরের জন্য আইটিআর ফাইল করেনি, তাদের অতি দ্রুত কাজটি সেরে ফেলতে নির্দেশ দেওয়া হয়েছে এবং দেরিতে আইটিআর ফাইল (ITR File) করার বিকল্পটি ৩১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত উপলব্ধ।

টেট পরীক্ষায় কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ। পরীক্ষার্থীদের কি কি মানতে হবে?

পাশাপাশি, এক্ষেত্রে জরিমানা দিতে হতে পারে। তাই বাড়তি জরিমানার পরিমান এড়াতে অতি দ্রুত দেশের সমস্ত নাগরিকের আয়কর রিটার্ন (Income Tax) এর কাজটি অতি দ্রুত সম্পন্ন করা উচিত। আর এই বিষয় সম্পর্কে আরও বিস্তারিত জানতে হলে আপনারা ইনকাম ট্যাক্সের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে জেনে নিতে পারবেন। এছাড়াও যেই সকল মানুষেরা এই ট্যাক্স (Tax) নিয়ে কাজ করে তারাও জানিয়েদিতে পারবে।
Written by Sampriti Bose.

প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থী পাবে ফ্রিতে টেস্ট পেপার। কবে থেকে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button