সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডারে টাকা পাওয়া নিয়ে বড় আপডেট অক্টোবরে, কিভাবে টাকা পাবেন?

চলতি অক্টোবর মাসে দুর্গাপুজোর আগেই লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) এর আবেদনকারী প্রায় ৯ লক্ষ মহিলার ব্যাংক অ্যাকাউন্টে ঢুকতে চলেছে লক্ষ্মীর ভান্ডারের টাকা, সম্প্রতি রাজ্য সরকারের (Government Of West Bengal) তরফে এরূপ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি, সূত্রের খবর অনুযায়ী অক্টোবর মাসে লক্ষীর ভান্ডারে ডবল টাকাও দেওয়া হতে পারে, যেটিকে বোনাস হিসাবেও দেখছেন অনেকে। মূলত পুজোর মাসে পশ্চিমবঙ্গের মহিলাদের জন্য এটি এক অত্যন্ত সুখবর বলা যায়।

Good News For Lakshmir Bhandar Scheme.

২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে প্রায় ৫০টি জনদরদী প্রকল্প চালু করা হয়েছে। তবে সেই সকল প্রকল্পের মধ্যে সবচেয়ে জনপ্রিয়তা লাভ করেছে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar). এছাড়াও যে সকল প্রকল্প রয়েছে তার মধ্যে জনপ্রিয় প্রকল্প গুলি হল কন্যাশ্রী, যুবশ্রী ইত্যাদি। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় রাজ্যের মহিলাদের হাত খরচের জন্য নগদ টাকা দেওয়ার ঘোষণা করেছিলেন।

এরপর নির্বাচনে তৃতীয় বারের জন্য সরকারে আসতেই তিনি চালু করেন এই লক্ষ্মীর ভান্ডার (WB Lakshmir Bhandar) প্রকল্পটি। প্রতিশ্রুতি অনুযায়ী, এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলাদের নগদ টাকা ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করার ব্যবস্থা করা হয়। এই প্রকল্পে সরকারের ঘোষণা অনুযায়ী, রাজ্যের ২৫ বছর থেকে ৬০ বছর বয়সের সাধারণ শ্রেণীর মহিলারা প্রতিমাসে নগদ ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলারা প্রতিমাসে ১০০০ টাকা করে পাচ্ছেন যতদিন থেকে এই প্রকল্প চালু করা হয়েছে।

তবে এই প্রকল্পের (Lakshmir Bhandar) নিয়মে অক্টোবর মাসে পরিবর্তন ঘোষণা করা হল। সরকারি তথ্য অনুযায়ী, নতুন করে যে বিপুল সংখ্যক মহিলারা পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই প্রকল্পের জন্য আবেদন করেছেন এবং তাদের মধ্যে যারা উপযুক্ত তাদের প্রায় ৯ লক্ষ মহিলাকে বেছে নেওয়া হয়েছে সরকারি ভাবে। এই সকল উপভোক্তাদের ব্যাংক অ্যাকাউন্টে দুর্গাপুজোর আগেই তাদের প্রাপ্য টাকা মিটিয়ে দেবে রাজ্য সরকার।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প বিশ্বকর্মা যোজনা)

এর পাশাপাশি, পুরাতন উপভোক্তাদেরও টাকা দুর্গাপুজোর আগেই দেওয়া হবে। ফলে পুজোর আগেই এই প্রকল্পের আওতায় থাকা উপভোক্তাদের মুখে হাসি ফুটবে তা নিয়ে কোন সন্দেহ নেই। তবে এর থেকেও বড় সুখবরটি হলো অক্টোবর মাসে প্রাপ্ত টাকার অঙ্কের পরিমাণে। বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্র থেকে জানা গিয়েছে, অক্টোবর মাসে দ্বিগুণ টাকা পেতে পারেন লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের আওতায় থাকা মহিলা।

Holiday – সরকারি কর্মীদের ছুটি বাতিল নিয়ে কড়া নির্দেশ নবান্নের।

এক্ষেত্রে যারা ৫০০ টাকা পেতেন তারা পাবেন ১০০০ টাকা এবং যারা এক হাজার টাকা পেতেন তারা পাবেন ২০০০ টাকা। তবে এই টাকা বোনাস হিসাবে দেওয়া হবে নাকি অ্যাডভান্স হিসেবে দেওয়া হবে, এই বিষয়ে সরকারিভাবে এখনো কিছু জানা যায়নি। তবে, পুজোর আগে রাজ্যের কয়েক লক্ষ মহিলার মুখে হাসি ফুটাতে রাজ্য সরকারের তরফে গৃহীত এই বিরাট সিদ্ধান্তে (Lakshmir Bhandar) অত্যন্ত খুশি হয়েছে রাজ্যের মহিলারা।

SBI ATM Services – স্টেট ব্যাংক গ্রাহকদের জন্য বিরাট সুখবর। দুয়ারে ATM পরিষেবা চালু। কি কি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button