সরকারি নথি

Ration Card – রেশন নিয়ে দুর্দান্ত পদক্ষেপ। ওজনে কম দিলে ডবল রেশন পাবেন।

এখনকার দিনে দেশের বা রাজ্যের সকল গরীব ও মধ্যবিত্ত মানুষদের কাছে Ration Card বা রেশন কার্ডের গুরুত্ব অপরিসীম। আর এই কার্ড নিয়ে সরকারের তরফে দারুণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে প্রতিটি ডিলারের দোকানে বসানো হতে চলেছে অত্যাধুনিক এক স্বয়ংক্রিয় ওজন যন্ত্র। এই যন্ত্রটি রেশনের খাদ্যশস্য ওজনের মেশিনের সঙ্গে যুক্ত করা থাকবে। গ্রাহকদের Ration Card দেওয়া খাদ্য দ্রব্য ওজনে কম হলে বিল বেরোবে না।

Good News For All Ration Card Holders.

মূলত Ration Card এর মাধ্যমে খাদ্য দ্রব্য বণ্টনের ক্ষেত্রে বিভিন্ন কারচুপি রুখতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। বর্তমানে রেশন ব্যবস্থা হলো একটি গুরুত্বপূর্ণ সরকারি পরিষেবা। এটি একটি প্রমাণপত্র যা একজন ব্যক্তির সামাজিক, অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে সরকারীভাবে প্রদান করা হয়। রেশন কার্ডধারীদের (Ration Card Holders) সরকারীভাবে নির্ধারিত হারে খাদ্য শস্য, তেল, লবণ, ডাল, চিনি, ইত্যাদির মতো প্রয়োজনীয় পণ্য সরবরাহ করা হয়।

তবে এবার সামনে এলো নতুন তথ্য। রেশন দেওয়ার ক্ষেত্রে এবার বিলিং সিস্টেম যুক্ত হতে চলেছে দাঁড়ি পাল্লার সঙ্গে। রেশন কার্ডের (Ration Card) বিভিন্ন শ্রেণি বিভাগ এবং আলাদা আলাদা প্রাপ্য বুঝে নিতে গিয়ে কিংবা বোঝানোর ক্ষেত্রে গ্রাহক এবং ডিলারের মধ্যে প্রায়শই লেগে যায় ঝামেলা। এবার সেই অশান্তি থেকে মুক্তি মিলতে চলেছে। অত্যাধুনিক এক স্বয়ংক্রিয় ওজন যন্ত্র প্রতিটি ডিলারের দোকানে বসানো হচ্ছে সরকারের পক্ষ থেকে।

এই যন্ত্রটি Ration Card খাদ্য শস্য ওজনের মেশিনের সঙ্গে যুক্ত করা থাকবে। গ্রাহকরা ফিঙ্গার প্রিন্ট দিলে তবেই চালু হবে ওই ওজন যন্ত্র। অন্যদিকে সামান্য কম কিংবা বেশি থাকলেও এই যন্ত্রের কল্যাণে মেশিন থেকে বের হবে না বিল। এতে রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আসবে বলে বিশেষজ্ঞদের ধারণা। পাশাপাশি এই যন্ত্রের মাধ্যমে কোন গ্রাহককে ঠিক কতটা পরিমাণ খাদ্য শস্য দেওয়া হয়েছে সেই হিসেব‌ও খাদ্য সরবরাহ দফতরের সার্ভারে রিয়েল টাইমে যুক্ত হয়ে যাবে।

Antyodaya Shramik Suraksha Yojana (অন্ত্যোদয় শ্রমিক সুরক্ষা যোজনা প্রকল্প)

তবে এই যন্ত্রের কারণে রেশন দিতে আর‌ও বেশি সময় লাগতে পারে বলে আশঙ্কা ডিলারদের একাংশের। পাশাপাশি এই ব্যবস্থার ফলে পরিযায়ী শ্রমিকরা ভিন রাজ্যেও নিজের প্রাপ্য রেশন (Ration) তুলতে পারবেন বলে জানা গিয়েছে। এদিকে গ্রাহকদের আঙুলের ছাপ না মিললে সেক্ষেত্রে রেশন পাওয়া একেবারে বন্ধ হয়ে যাবে বলেও আশঙ্কা ছড়িয়েছে বিভিন্ন মহলে। যদিও এই বিষয়ে নির্দিষ্ট কিছু জানা যায়নি এখনো পর্যন্ত।

মার্চ মাসে রেশনে পাবেন নতুন আইটেম? কোন রেশন কার্ডে কি কি পাবেন?

কিন্তু এই নিয়ম না মানলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে। দেশে ও রাজ্যের রেশন ব্যবস্থাকে স্বচ্ছ করার জন্য প্রতিনিয়ত চেষ্টা করে যাওয়া হচ্ছে। কিন্তু ধীরে ধীরে এই নিয়ে সমাধান সুত্র পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

পুরনো নোট বা কয়েন কিভাবে বেশি দামে বিক্রি করবেন? কোন নোট বা কয়েনের কি দাম বিস্তারিত জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button