সরকারি প্রকল্প

Antyodaya Shramik Suraksha Yojana – পশ্চিমবঙ্গে পোস্ট অফিসের নতুন প্রকল্প। পাবেন নগদ 10 লক্ষ টাকা।

রাজ্যের মানুষদের জন্য Antyodaya Shramik Suraksha Yojana বা অন্ত্যোদয় শ্রমিক সুরক্ষা যোজনা প্রকল্পের মাধ্যমে হতে চলেছে বিরাট ঘোষণা। পশ্চিমবঙ্গে নতুন প্রকল্প (New Govt Scheme) চালু করতে চলেছে পোস্ট অফিস (Post Office). নতুন এই প্রকল্পের অধীনে ১০ লক্ষ টাকা করে পেতে চলেছেন সকল শ্রমজীবী মানুষেরা। ভারতে যে সকল আর্থিক প্রতিষ্ঠান রয়েছে তার মধ্যে অন্যতম বিশ্বস্ত আর্থিক প্রতিষ্ঠান হল পোস্ট অফিস।

Antyodaya Shramik Suraksha Yojana Online Apply.

সাধারণ নাগরিক থেকে শুরু করে প্রবীণ নাগরিকদের সুযোগ সুবিধা দেওয়ার জন্য পোস্ট অফিস বিভিন্ন সময় বিভিন্ন ধরনের স্কিম চালু করে থাকে। ঠিক সেই রকমই এবার তাদের তরফ থেকে পশ্চিমবঙ্গে Antyodaya Shramik Suraksha Yojana চালু করা হতে চলেছে, যাতে পাওয়া যাবে ১০ লক্ষ টাকার বিমা বেনিফিট (Insurance Benefit). উল্লেখ্য পোস্ট অফিসের তরফ থেকে বাংলায় যে প্রকল্প চালু করা হতে চলেছে সেই প্রকল্প পরীক্ষামূলকভাবে আগেই চালু করা হয়েছে গুজরাটে।

গত বছর জুলাই মাসে গুজরাটে এই Antyodaya Shramik Suraksha Yojana পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল। সেখানে সফলতা অর্জনের পর এবার পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় এই প্রকল্প পরীক্ষামূলকভাবে চালু করা হবে বলে জানা যাচ্ছে সূত্র মারফত। পোস্ট অফিসের এই নতুন প্রকল্পের নাম হলো অন্ত্যোদয় শ্রমিক সুরক্ষা যোজনা। ইন্ডিয়া পোস্ট অর্থাৎ ভারতীয় ডাক বিভাগ এবং ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাংকের (India Post Payments Bank) মাধ্যমে এই প্রকল্প পরিচালনা করা হয়ে আসছে।

Antyodaya Shramik Suraksha Yojana এর মাধ্যমে সুযোগ পাবেন শ্রম যোগী মানুষেরা। এই প্রকল্পের মধ্য দিয়ে শ্রমযোগী মানুষদের আর্থিক স্থিতাবস্থা দেওয়ার পাশাপাশি বীমা সুবিধাও দেওয়া হবে। ইতিমধ্যেই দেশের ১.৬ লক্ষ পোস্ট অফিস থেকে এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে বলে জানা গিয়েছে। প্রায় ২৮ কোটি শ্রমযোগী মানুষ এখনো অব্দি অন্তর্ভুক্ত হয়েছেন বলেও জানা গিয়েছে পোস্ট অফিস সূত্রে।

তবে আরও বেশি সংখ্য মানুষের কাছে এই Antyodaya Shramik Suraksha Yojana পৌঁছে দেওয়ার জন্য পোস্ট অফিসের তরফ থেকে নতুন করে পাঁচ হাজার পোস্ট অফিসকে এই প্রকল্পের আওতায় আনা হচ্ছে। পোস্ট অফিসের এই প্রকল্পের (Post Office Scheme) আওতায় দুর্ঘটনাজনিত যে বীমা দেওয়া হচ্ছে তাতে দুর্ঘটনায় মৃত্যুর কারণে ১০ লক্ষ টাকা পাওয়া যেতে পারে।

Insta Personal Loan (পার্সোনাল লোন)

অন্যদিকে শারীরিক অক্ষমতাজনিত দুর্ঘটনায় ৫ লক্ষ টাকা পাওয়া যায়। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো, এই Antyodaya Shramik Suraksha Yojana জন্য শ্রমিকদের খুব বেশি টাকা খরচ করতে হবে এমনটাও নয়। ১০ লক্ষ টাকা পর্যন্ত কভারেজের জন্য প্রতি বছরে ৪৯৯ টাকা এবং ৫ লক্ষ টাকা পর্যন্ত কভারেজের জন্য প্রতি বছর ২৮৯ টাকা প্রিমিয়াম দিতে হবে।

বিনা পরিশ্রমে 1500 টাকা প্রতিমাসে দেবে সরকার। আবেদন করলেই টাকা ঢুকবে একাউন্টে।

আর পশ্চিমবঙ্গের (West Bengal) কয়েক লক্ষ মানুষের এই প্রকল্পের মাধ্যমে অনেক সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। আর লোকসভা ভোটের আগে পশ্চিমবঙ্গেই এই প্রকল্প শুরু করা নিয়ে অনেকেই রাজনৈতিক গন্ধ পাচ্ছেন। কিন্তু যাই হোক না কেন এই Antyodaya Shramik Suraksha Yojana এর মাধ্যমে গরীব ও মধ্যবিত্ত মানুষদের অনেকটাই সুবিধা হতে চলেছে।
Written by Sampriti Bose.

LIC তে 10 বছরে 7 গুন রিটার্ন দিয়েছে। দেখে নিন দেশের সেরা 10 টি বিনিয়োগ প্রকল্প।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button