Change-your-ration-dealer-online-learn-the-process-with-this-article

আপনি কী রেশন দোকান / ডিলার পরিবর্তন করতে চান? তাহলে এই খবরটি আপনার জন্য। সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে অনলাইনে রেশন দোকান পরিবর্তনের নতুন পদ্ধতি নিয়ে আসা হয়েছে। এই পদ্ধতির মাধ্যমে মাত্র ৫ মিনিটেই নিজের রেশন ডিলার / দোকান পরিবর্তন করতে পারবেন। নীচে রেশন দোকান পরিবর্তনের পদ্ধতিটি ভালোভাবে বর্ণনা করা হলো।

কীভাবে অনলাইনে আপনার রেশন দোকান পরিবর্তন করবেন?

১. প্রথমে পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট food.wb.gov.in -এ যাবেন।
২. তারপরে CITIZEN’S HOME অপশনে গিয়ে APPLY FOR SHIFTING TO ANOTHER RATION SHOP OF ENTIRE FAMILY -এ ক্লিক করবেন।
৩. এবার আপনার রেশন কার্ড ক্যাটাগরি সিলেক্ট করে মোবাইল নম্বরটি লিখবেন এবং GET OTP অপশনে ক্লিক করবেন।
৪. তারপরে আপনার মোবাইল নম্বরে পাঠানো OTP -টি লিখে PROCEED অপশনে ক্লিক করবেন।
৫. তাহলে আপনার পরিবারের সদস্যদের নাম, রেশন কার্ড নম্বর ও ক্যাটাগরি দেখতে পাবেন।
৬. নীচের দিকে স্ক্রল করে Form-6 -এর Apply Now অপশনে ক্লিক করবেন।
৭. এবার Address Details অপশনে আপনাকে নিজের জেলা, ব্লক / মিউনিসিপালিটি, গ্রাম পঞ্চায়েত / ওয়ার্ড, পিন কোড, পোস্ট অফিস, পুলিশ স্টেশন ইত্যাদি সমস্ত ঠিকানা সংক্রান্ত তথ্যগুলো পূরণ করতে হবে।
৮. এরপরে রেশন দোকান সম্পর্কিত তথ্যগুলো পূরণ করতে হবে। প্রথমে Select Fair Price Shop By -এ আপনি নিজের গ্রাম / শহর অনুযায়ী নাকি গ্রাম পঞ্চায়েত / ওয়ার্ড অনুযায়ী যেভাবে রেশন দোকান খুঁজছেন তা সিলেক্ট করবেন।

এখনই জেনে নিন নতুন ভোটার লিস্টে আপনার নাম রয়েছে কী

৯. তারপরে Select Fair Price Shop অপশনে যে নতুন রেশন ডিলারের কাছ থেকে আপনি রেশন নিতে চান সেটি সিলেক্ট করবেন।
১০. এবার যদি আপনি কেরোসিন ডিলারও পরিবর্তন করতে চান তাহলে Want to change Kerosene Dealer -এর বক্সটিতে টিক দিয়ে নীচে নতুন কেরোসিন ডিলারের নামও সিলেক্ট করে নেবেন এবং NEXT -এ ক্লিক করবেন।
১১. এরপরে আপনাকে ঠিকানার প্রমানপত্র হিসেবে একটি ডকুমেন্ট আপলোড করতে হবে। আপনি Choose File -এ ক্লিক করে আপনার ড্রাইভিং লাইসেন্স / পাসপোর্ট / ইলেকট্রিসিটি বিল ইত্যাদি ডকুমেন্টগুলোর মধ্যে যে কোনো একটি Address Proof হিসেবে আপলোড করে দেবেন ও নীচের Terms – এ টিক দিয়ে PROCEED অপশনে ক্লিক করবেন।
১২. তারপরে Confirm your application লেখাটির নীচের Terms – এ টিক দিয়ে ENTER OTP অপশনে ক্লিক করবেন।
১৩. তাহলে আবার আপনার মোবাইলে একটি OTP আসবে। সেটি লিখে SUBMIT OTP অপশনে ক্লিক করলেই আপনার আবেদন সম্পন্ন হয়ে যাবে।

আবেদনের পরে আপনি একই ওয়েবসাইট থেকে আপনার রেশন ডিলার / দোকান পরিবর্তনের আবেদনের স্ট্যাটাসও চেক করতে পারেন। এর জন্য পুনরায় food.wb.gov.in -এ ক্লিক করে CITIZEN’S CORNER অপশনে যাবেন এবং তারপরে CHECK RATION CARD APPLICATION STATUS -এই অপশনে গিয়ে ফর্ম টাইপ ( এক্ষেত্রে ফর্ম – 6), মোবাইল নম্বর এবং নীচে লেখা ক্যাপচা কোডটি টাইপ করে Search অপশনে ক্লিক করবেন। তাহলে নিজের আবেদনের স্ট্যাটাস দেখতে পাবেন। যদি স্ট্যাটাসে Approved লেখা দেখায় তাহলে ভাববেন আপনার রেশন ডিলার পরিবর্তন হয়ে গিয়েছে।

অফিসিয়াল ওয়েবসাইট – LINK

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে