ব্যাংকিং

Indian Currency – নোটের গায়ে লেখা আছে? লেখা থাকলেই নোট বাতিল! RBI কি জানালো।

ভারতীয় মুদ্রা নোটের (Indian Currency) উপর পেনের কালি থাকলে অবৈধ সেই নোট? স্পষ্ট জানিয়ে দিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI). দেশের জনগণের জন্য এটি একটি সুখবরই বলা যায়। দোকান বাজারে গেলেই একটা কথা খুব শোনা যায় সেটা হলো একটাও ভালো নোট নেই। শুধু তাই নয়, একজন ভারতীয় নাগরিক হিসেবে নিশ্চয়ই প্রতিমুহূর্তে ছেঁড়া ফাটা, অপরিষ্কার নোটের যন্ত্রণা ভোগ করছেন অনেকেই।

Indian Currency Real Or Fake Fact Check.

অটোচালক থেকে শুরু করে মাছ বাজারের ব্যবসায়ী, টাকা ফেরত দেওয়ার সময় এমন সব নোট (Indian Currency Note) হাতে ধরাচ্ছেন যেটা দেখে তাদের সংশয় হচ্ছে, আদৌ ওই নোটটা পরের দিন পর্যন্ত গোটা থাকবে কিনা। অনেকে বলছেন, পুরোনো নোট গুলো তুলনায় অনেক বেশি দিন চলছে। কিন্তু নোটবন্দির পর নতুন ৫০০ ও ১০০ টাকার নোটের (Indian Currency) সঙ্গে যে ১০ ও ২০ টাকার নোট বাজারে ছাড়া হয়েছে সে গুলো অনেক দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে।

এর মধ্যে আরও একটা সমস্যা যখন তখন নজরে আসে, নোটের উপর পেন দিয়ে কোন‌ও হিসেব, কারোর নাম বা ছোটখাটো নোট অর্থাৎ কথা লেখা আছে। পেন দিয়ে লেখা নোট স্বাভাবিকভাবেই বেশিরভাগ মানুষ নিতে চান না। সম্প্রতি পেন দিয়ে লেখা নোট (Indian Currency) সংক্রান্ত একটি খবর সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

সেখানে বলা হয়েছে, রিজার্ভ ব্যাংক (Reserve Bank Of India) নির্দেশ দিয়েছে নোটের উপর পেন দিয়ে লেখা থাকলে সেটি আর বৈধ থাকবে না। যে কোনও নোটের উপর পেনের কালি দিয়ে লেখা থাকলে তার লিগাল টেন্ডার চলে যায় বলে ওই পোস্টে জানানো হয়। ফলে এই খবর ছড়িয়ে পড়তেই বহু দোকানদার, গাড়ি চালক, সাধারণ ক্রেতা আর পেন দিয়ে লেখা নোট (Indian Currency) নিতে চাইছেন না।

এই পোস্ট ভাইরাল হবার পর ব্যাংকে গেলে দেখা যায়, ব্যাংক থেকে দিব্যি পেন দিয়ে লেখা নোট নিয়ে নিচ্ছে। এবার এই বিষয়ে রিজার্ভ ব্যাংকের তরফে দুটি গুরুত্বপূর্ণ আপডেট পাওয়া গেল। যা থেকে একটা বিষয় পরিষ্কার, নোটের উপর পেন দিয়ে লিখলে তা মোটেও অবৈধ হয় না। ১০ টাকা ২০ টাকার নোটের উপর পেন দিয়ে লেখা থাকলেও তা বৈধ। রিজার্ভ ব্যাংক জানিয়েছে, পেন দিয়ে লেখা নোট অবৈধ বলে তারা ঘোষণা করেনি (Indian Currency).

ফলে এই সংক্রান্ত যে খবর ছড়িয়েছে তা ভুয়ো। তবে ক্লিন নোট পলিসি মেনে তারা ব্যবহার কারীদের নোটের উপর পেন বা পেন্সিল কোন‌ও কিছু দিয়েই না লেখার আহ্বান জানিয়েছে। তাতে একটি নোট অনেক বেশি দিন ভাল থাকে বলে আরবিআই এর বক্তব্য। নোটের (Indian Currency) উপর পেন দিয়ে লিখলেও তার লিগাল টেন্ডার নষ্ট হয় না বলে রিজার্ভ ব্যাংক জানিয়েছে।

E Shram Card (ই শ্রম কার্ড)

কিন্তু নোটবন্দির পর নতুন যে ২০০০ এবং ৫০০ টাকার নোট বাজারে ছাড়া হয়েছিল তার বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক অন্য কথা বলেছিল‌। সেই সময় তারা জানিয়েছিল এই নতুন ২০০০ এবং ৫০০ টাকার নোটের উপর পেন দিয়ে কিছু লিখলেই তা বাতিল বলে গণ্য করা হবে। একান্তই প্রয়োজন থাকলে নোটের (Indian Currency) উপর পেন্সিল দিয়ে লেখার পরামর্শ দিয়েছিল রিজার্ভ ব্যাংক।

পশ্চিমবঙ্গে সোনার দামে মহা পরিবর্তন আবার। আজকের সোনার দাম কত।

অপরদিকে নোটের উপর পেনের কালি থাকলে সেই নোট অবৈধ না হওয়ায় স্বস্তি পেয়েছেন দেশের অসংখ্য জনগণ। আর একজন দায়িত্ববান নাগরিক হিসাবে কারোরই Indian Currency বা ভারতীয় মুদ্রায় ছবি আঁকা বা কিছু লেখা উচিত নয়। সেই জন্য সকলকে এই সম্পর্কে সতর্ক থাকা উচিত। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

SBI গ্রাহকদের লাস্ট ওয়ার্নিং দিলো স্টেট ব্যাংক। 29 ফেব্রুয়ারির আগে এই কাজ না করলে দায় নেবেনা ব্যাংক কতৃপক্ষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button