সরকারি কর্মচারী

DA Case Update – বকেয়া ডিএ মামলা আবার পিছিয়ে গেল, পরবর্তী শুনানির তারিখ কবে?

৩ রা নভেম্বর সুপ্রিমকোর্টে ফের একবারের জন্য DA Case এর শুনানি পিছিয়ে গেল। এই নিয়ে অনেকবারের জন্য এই শুনানি পিছিয়ে গেল বিভিন্ন কারণের জন্য। কিন্তু এবারে ফের রাজ্য সরকারের আইনজীবী ও সরকারি কর্মীদের আইনজীবীদের তরফ থেকে শুনানির দিন ধার্য করার জন্য বিচারপতিদের কাছে অনুরধ করা হয় এবং সকল কর্মচারীরা নিজেদের বকেয়া যত তাড়াতাড়ি সম্ভব মিটিয়ে দেওয়ার দাবি জানান। আর এই সব কিছুর মধ্যে বিচারপতিদের তরফে একটি বিস্তারিত তথ্য জানানো হয়।

DA Case News In West Bengal.

মূলত কলকাতা হাইকোর্ট আগেই জানিয়েছিল, মহার্ঘ ভাতা (DA Case) রাজ্য সরকারি কর্মচারীদের মৌলিক অধিকার। আর এই বকেয়া মহার্ঘ ভাতা মেটানো এবং তা বাড়ানোর দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে চলেছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা। তাদের এই আন্দোলন শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টেও ওঠে। তবে, সুপ্রিম কোর্টে মামলাটির শেষ শুনানি হয়েছিল গত জুলাই মাসে। তারপর তিন মাস পর শুনানির মামলার দিন স্থির করা হয়েছে আজ, ৩ নভেম্বর শুক্রবার।

কিন্তু, সুপ্রিম কোর্টের ওয়েবসাইটের তথ্য অনুসারে পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা (DA Case) সংক্রান্ত এই মামলাটি ৬০ নম্বর সিরিয়ালে শুনানি হবার কথা রয়েছে। এদিকে সুপ্রিম কোর্টে একদিনে মোট ৬০ টি মামলার শুনানিই হয়ে থাকে। অর্থাৎ এই মামলাটিকে রাখা হয়েছে সবচেয়ে শেষের সিরিয়ালে। আবার যদি এই মামলার শুনানি এই দিন না হয় তবে নভেম্বর মাসে মামলাটির শুনানি হওয়ার সম্ভাবনা নেই।

কারণ এই মাসে অনেকদিন সুপ্রিমকোর্ট বন্ধ থাকবে। উল্লেখ্য, গত শুনানিতে এই মামলায় বিচারপতিরা এক্সটেন্সিভ হেয়ারিং অর্থাৎ বিস্তারিত শুনানির প্রয়োজন আছে বলে জানিয়েছিলেন। কিন্তু, আজ যেহেতু মামলাটি ৬০ নম্বর সিরিয়ালে উঠে এসেছে তবে সে ক্ষেত্রে আজ মামলাটির বিস্তারিত শুনানির (DA Case) সময় পাওয়া যাবে কি না, সেই বিষয়ে ইতিমধ্যেই সংশয় প্রকাশ করছেন অনেক সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা।

বকেয়া ডিএ (Pending Dearness Allowance)

বর্তমানে মহার্ঘ ভাতা (DA Case) সংক্রান্ত এই মামলাটির বিচারপতির পরিবর্তন হয়েছে। এই মামলার আগের বিচারপতি ছিলেন হৃষিকেশ রায় এবং পঙ্কজ মিথাল। তবে ৩ নভেম্বর, এই মামলার শুনানির জন্য পঙ্কজ মিথালের পরিবর্তে বিচারপতি সঞ্জয় কারোল থাকবেন বলে সূত্রের খবর। সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে এই সংক্রান্ত আপডেটও দেওয়া হয়েছে। তবে মামলাটি যেহেতু ফাইনাল ডিসপোজাল এর জন্য আছে তাই রাজ্য সরকারি কর্মচারীরা এই বিষয়ে অত্যন্ত আশাবাদী।

Swasthya Sathi – স্বাস্থ্যসাথী কার্ডে বিনামূল্যে এই চিকিৎসা বন্ধ হচ্ছে, নবান্নের বড় ঘোষণা।

কারণ বেশিরভাগ ফাইনাল ডিসপোজালের মামলা গুলি সিরিয়ালের শেষের দিকেই থাকে। তাই এই মামলার (DA Case) শুনানি যে হবে না এটা ধরে নেওয়া ঠিক নয়। আজ এই মামলার রায় প্রকাশ পশ্চিমবঙ্গের সকল সরকারি কর্মচারী, শিক্ষক এবং অবসরপ্রাপ্ত পেনশন প্রাপকরা উপকৃত হবেন বলেই মনে করা হচ্ছে। এবারে দেখার অপেক্ষা যে আগামী ফেব্রুয়ারি মাসে এই নিয়ে কি সিদ্ধান্ত জানানো হয়।
Written by সম্প্রীতি বোস

Ration Card – প্রাক্তন খাদ্যমন্ত্রী গ্রেপ্তার হতেই পশ্চিমবঙ্গে বাতিল হলো 2 কোটি রেশন কার্ড। আরও

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button