Trending News

DA Hike – সরকারি কর্মীদের ডিএ নিয়ে ফের আলোচনা, দোলের আগেই ফের ক্যাবিনেট বৈঠক, মন্ত্রীর মন্তব্যের পরই সুখবর।

দোলযাত্রা ও হোলির আগে ফের DA Hike এর সুখবর পেতে চলেছেন সরকারি কর্মচারীরা। একবারেই ৪% মহার্ঘ ভাতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে শুধুমাত্র কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। পে গ্রেডের ওপর নির্ভর করে বেতনে বৃদ্ধি পাবে সকল কর্মচারীর। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৩৮% হারে ডিএ পান, এবার এর সঙ্গে ৪% আরও যোগ হলে এই পরিমাণ ৪২% হবে।

DA Hike নিয়ে ফের বৈঠকে বসতে চলেছেন মন্ত্রীরা।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতার হিসেব AICPI – All India Consumar Prize Index অর্থাৎ সর্ব ভারতীয় উপভোক্তা মুল্যসূচক এর ফর্মুলার ওপর নির্ভর করে ঠিক করা হয়ে থাকে। এই ফর্মুলাটি হল – DA% [(Average Of AICPI (Base Year 2001 = 100) For The Last 3 Months – 126.33)/126.33] * 100. এই ফর্মুলার ওপরে নির্ভর করে DA Hike এর সিদ্ধান্ত নেওয়া হয়।

Dearness Allowance Strike – মহার্ঘ ভাতার দাবিতে সরকারি কর্মীদের বনধ নিয়ে জনস্বার্থ মামলা, ঘোর বিপাকে সরকারি চাকরিজীবীরা।

জেনে রাখা ভালো কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA Hike বিগত তিন মাসের AICPI গড়ের ওপরে নির্ভর করে। আজকের তারিখে দাড়িয়ে ১ কোটির বেশি সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা ৩৮% হারে DA ও DR পেয়ে থাকেন। এই নতুন নিয়ম কার্যকর হলে সকলের মাসিক বেতন ও পেনশন বৃদ্ধি পাবে। এর আগে বিগত বছরের সেপ্টেম্বর মাসে এই DA Hike হয়েছিল।

বিভিন্ন সংবাদ মাধ্যমের থেকে পাওয়া খবর অনুযায়ী ডিসেম্বর মাসের পরিসংখ্যান অনুসারে মহার্ঘ ভাতা ৪.২৩% বৃদ্ধি পেতে চলেছে। কিন্তু দশমিক হিসাবে বেতন বৃদ্ধি করা হয় না। কর্মচারীদের বক্তব্য অনুসারে ৩৮% থেকে বেড়ে এই পরিমাণ ৪২% পর্যন্ত হতে পারে। এর DA Hike এর ফলে কতো টাকা বেতন বৃদ্ধি পেতে পারে সকল কর্মচারীদের।

যদি কোন কর্মীর বেতন ৫৩,১০০ টাকা হয় তাহলে তারা প্রতিমাসে ৭২০ টাকা বেশি পাবেন এবং এই পরিমাণ বছরে ২৫,৪৮৮ টাকায় গিয়ে দারাবে। এর অতিরিক্ত কেউ যদি ১৮ হাজার টাকা বেতন পান তিনিও প্রতিমাসে ৭২০ টাকা হিসাবে ৮,৬৪০ টাকা বেশি পাবেন। এবার দেখার অপেক্ষা যে কেন্দ্রীয় সরকারি কেবিনেট এর তরফে কি সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

DA Hike – নবান্নের নয়া বিজ্ঞপ্তি 3% নয় 6% DA, তাহলে মিনিমাম কত বাড়ছে বেতন?

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button