Trending News

Dearness Allowance Strike – মহার্ঘ ভাতার দাবিতে সরকারি কর্মীদের বনধ নিয়ে জনস্বার্থ মামলা, ঘোর বিপাকে সরকারি চাকরিজীবীরা।

নিজেদের প্রাপ্য মহার্ঘ ভাতা নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কর্মীরা, এবার Dearness Allowance Strike অর্থাৎ আগামী মার্চ মাসের ১০ তারিখে বকেয়া আদায়ের দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছে সরকারি কর্মীদের যৌথ মঞ্চ। কিন্তু এই সিদ্ধান্তের বিরোধিতা করে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। এক মামলাকারী প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই বিষয়ে মামলা করছেন।

Dearness Allowance Strike নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হল।

মামলাকারির প্রশ্ন মহার্ঘ ভাতা সকল রাজ্য সরকারি কর্মচারীদের মৌলিক অধিকার সেটা অবশ্যই মানছি, কিন্তু Dearness Allowance Strike করাটাও কি মৌলিক অধিকার? এই ডিএ নিয়ে নিজেদের আন্দোলন দীর্ঘদিন ধরে চালিয়ে যাচ্ছেন সরকারি কর্মচারীরা। ২০২৩ সালের রাজ্যের বাজেটে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ৩% ডিএ বৃদ্ধি করার ঘোষণা করেছিলেন। কিন্তু তাতে কোন ফল হয়নি।

Dearness Allowance – ডিএ ইস্যুতে সরকারি কর্মীদের এবার আশ্বস্ত করলেন খোদ মুখ্যমন্ত্রী, সরকারি কর্মীদের দিলেন সুখবর।

নিজেদের এই আন্দোলন আরও তীব্র করেছেন কর্মীরা। কখনো দুই ঘণ্টার পেনডাউন কর্মসূচী, কিছু দিন আগে ৪৮ ঘণ্টার কর্মবিরতির ঘোষণা করেছিলেন, কিন্তু একটি কারণ বশত এই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসতে হয় সকলকে। কিন্তু অনেকের বক্তব্য অনুসারে কর্ম ক্ষেত্রে গিয়েও কোন কাজ হয়নি। বর্তমানে রাজ্যের সকল মন্ত্রী ও আমলাদের বক্তব্ব্যে একটা জিনিস স্পষ্ট যে ৩% এর বেশি ডিএ বৃদ্ধি করা হবে না।

কিন্তু নিজেদের Dearness Allowance Strike নিয়ে এখনও কোন সিদ্ধান্তের পরিবর্তন করেননি সরকারি কর্মচারীরা। এর আগে বিধানসভা অভিযানের ডাক দেওয়া হয়েছিল, পুলিশের সঙ্গেও ঝামেলায় জড়িয়েছিলেন অনেকে। জানুয়ারি মাসের শেষ থেকে ধর্মতলার শহিদ মিনারে ধর্না হল এই আন্দোলনের প্রতিচ্ছবি। এখনও শহিদ মিনারে অবস্থান বিক্ষোভ চলছে।

DA নিয়ে ২০২২ সালে কলকাতা হাইকোর্ট সরকারকে নির্দেশ দিয়েছিল সকল বকেয়া মিটিয়ে দিতে হবে। কিন্তু এই সিদ্ধান্তকে গুরুত্ব না দিয়ে নিজেদের সিদ্ধান্তে অনড় থেকেছে রাজ্য সরকার। আর এর ফলে আরও পারদ বেড়েছে উভয় পক্ষের মধ্যে। চলতি মাসে সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি হতে চলেছে। এবার দেখার অপেক্ষা কি হয়।

DA Hike – নবান্নের নয়া বিজ্ঞপ্তি 3% নয় 6% DA, তাহলে মিনিমাম কত বাড়ছে বেতন?

এখন Dearness Allowance Strike নিয়ে কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া মামলার কি ভবিষ্যৎ হতে চলেছে। এই নিয়ে এখনও পর্যন্ত শুনানির দিন ধার্য করা হয়নি। এবার দেখার অপেক্ষা আগামী ১০ ই মার্চ কি হতে চলেছে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।

Related Articles

2 Comments

  1. মৌলিক অধিকার আদায়ের জন্য আন্দোলন ও মৌলিক অধিকার , একথা সরকার কে বুঝতে হবে ,নাহলে শুধু চাকরি বেচাকেনাটাই বুঝলে হবে না । যেসব অফিসারদের কুপরামর্শে ডিএ দিতে এত অনীহা তারা ডিএ ছাড়া ও অন্যান্য ভাতা পাচ্ছেন ।নিম্নস্তরের কর্মচারীদের রক্তচক্ষু , ভয় ও ভীতি প্রদর্শন করে চলেছেন ? মানুষ এদের জবাব দেবেন সময় হলে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button