সরকারি কর্মচারী

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের বর্ধিত হারে DA! নবান্নের তরফে সুখবর

রাজ্যে সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ বৃদ্ধি (DA Hike News) জন্য এসে গেল বড়ো সুখবর। মে মাস থেকে পাওয়ার কথা থাকলেও এপ্রিল মাস থেকেই কার্যকরী হবে ডিএ বৃদ্ধি অর্থাৎ রাজ্য সরকারি কর্মীরা (State Government Employees) মে মাস নয় বরং এপ্রিল মাস থেকেই বর্ধিত ডিএ পেতে চলেছেন। লোকসভা ভোটের প্রচারে এক মাসের অতিরিক্ত মহার্ঘ ভাতা বা Dearness Allowance দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee).

West Bengal State Government Employees DA Hike.

এবার ভোট মিটে যাওয়ার পর মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করল নবান্ন (Nabanna). মে মাসের পরিবর্তে এপ্রিল থেকে বর্ধিত হারে ডিএ পাবেন সরকারি কর্মীরা। জুলাই মাসে বেতনের (Salary) সঙ্গে সেই ডিএ পাবেন তাঁরা। মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে একথা জানিয়েছে রাজ্যের অর্থ দফতর (West Bengal Finance Department). দীর্ঘদিন ধরেই ডিএ বৃদ্ধির (DA Hike) দাবিতে আন্দোলন করছিলেন রাজ্যের সরকারি কর্মচারীরা।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি

এরপর, বড়দিন উপলক্ষে গত বছর ২১ ডিসেম্বর কলকাতায় একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আর সেখানেই রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করার কথা ঘোষণা করেছিলেন তিনি। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ওই ঘোষণা কার্যকর হবে বলেও জানিয়েছিলেন। ঘোষণার পরে নতুন বছরের প্রথম সপ্তাহেই সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা দেওয়ার বিজ্ঞপ্তি জারি করে দেয় নবান্ন।

পশ্চিমবঙ্গ অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি

পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দফতরের তরফে ওই বিজ্ঞপ্তিটি জারি করা হয়। বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয় সরকারি কর্মচারী, সরকার অনুমোদিত শিক্ষাঙ্গনের কর্মচারী, স্বশাসিত সংস্থা, সরকার অধীনস্থ পঞ্চায়েত ও পঞ্চায়েত কর্মী, পুরনিগম, পুরসভা, স্থানীয় বোর্ড এবং অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী ও তাঁদের পরিবারের পেনশন প্রাপকেরা এই সুবিধা পাবেন। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, রাজ্যপাল সব দিক খতিয়ে দেখে ডিএ দেওয়ার সিদ্ধান্তে সিলমোহর দিয়েছেন।

৪% মহার্ঘ ভাতা বৃদ্ধি

বিধানসভায় বাজেট অধিবেশনে রাজ্য সরকারি কর্মচারীদের আরও চার শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়। এই নিয়ে একই বছরে দুই বার ডিএ বৃদ্ধি করে রাজ্য সরকার। রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছিলেন, মে থেকে আরও চার শতাংশ হারে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে। মে থেকে আরও এক দফা ডিএ বৃদ্ধি হলে রাজ্য সরকারি কর্মীদের প্রাপ্য মোট মহার্ঘ ভাতা হয় ১৪ শতাংশ।

ডিএ নিয়ে মুখ্যমন্ত্রীর ঘোষণা

ডিএ বৃদ্ধি করায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক কমে হয় ৩২ শতাংশ। কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্তমানে ৪৬ শতাংশ ডিএ পান। এই প্রসঙ্গে মমতা এও বলেছিলেন, কেন্দ্রীয় সরকারের ক্ষেত্রে ডিএ বাধ্যতামূলক। কিন্তু রাজ্য সরকারের ক্ষেত্রে তা নয়। রাজ্যে ডিএ ঐচ্ছিক। রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ফলে সরকারের ২৪০০ কোটি টাকা খরচ হবে বলে জানানো হয়েছে।

প্রাথমিক শিক্ষক (Primary Teachers)

সরকারি কর্মীদের জন্য সুখবর

এতে উপকৃত হবেন রাজ্যের ১৪ লক্ষ সরকারি কর্মী। মে থেকে এই এক দফা ডিএ বৃদ্ধি হলে রাজ্য সরকারি কর্মীরা মোট মহার্ঘ ভাতা পাবেন ১৪ শতাংশ এটাই কথা হয়েছিল৷ কিন্তু আরও একটু এগিয়ে এল এই ডিএ সুখবর অর্থাৎ এপ্রিল মাস থেকে এই ডিএ কার্যকরী হবে৷ নতুন কেন্দ্রীয় মন্ত্রীসভা তৈরি হওয়ার পরেই রাজ্য গুলোর রদ হয়ে থাকা বিরাট বরাদ্দ এবার দিয়ে দেওয়া হচ্ছে৷

গরমের ছুটি শেষ হতেই স্কুলে কেন্দ্রীয় বাহিনী থাকা নিয়ে নবান্নের নির্দেশ। আর ছুটি নয়!

আর সেই টাকা আসতেই এক মাসের অতিরিক্ত ডিএর একমাস আগে থেকে বরাদ্দ বাড়িয়ে দিল রাজ্য৷ তবে মুখ্যমন্ত্রীর এই নতুন ঘোষণা দারুন খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য সরকারি কর্মচারীরা। আর এবারে দেখার অপেক্ষা যে আগামীদিনে এই নিয়ে ফের কোন সিদ্ধান্ত নেওয়া হয় কিনা এই দিকেই তাকিয়ে রয়েছেন সকলে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button